Sunday, 5 July 2020

সমুদ্রতরঙ্গের ক্ষয়কার্যের ফলে সৃষ্ট ভূমিরূপঃ-


সমুদ্রতরঙ্গের ক্ষয়কার্যের ফলে তটভূমির ওপর ও উপকূলের উচ্চ পাড়ে বিভিন্ন ধরনের ভূমিরূপ তৈরী হয়। তরঙ্গের ক্ষয়কাজ ও ক্ষয়জনিত ভূমিরূপ উপকূলের গঠন, শিলার ক্ষয় প্রতিরোধ ক্ষমতা, সমুদ্রের গভীরতা, তরঙ্গের শক্তি প্রভূতি বিষয়ের ওপর নির্ভরশীল। 

সমুদ্রতরঙ্গের ক্ষয়কার্যের ফলে সৃষ্ট ভূমিরূপগুলি হল-
(ক) সমুদ্র-ভৃগু (Sea-Cliff), 
(খ) তরঙ্গকর্তিত মঞ্চ (Wave Out Platform), 
(গ) সামুদ্রিক গুহা (Sea Cave), 
(ঘ) ব্লো হোল (Blow Hole/Glupe), 
(ঙ) জিও (Geo/Yawn/Gorge), 
(চ) সামুদ্রিক খিলান (Sea Arch), 
(ছ) সামুদ্রিক স্তম্ভ বা স্ট্যাক বা স্কারী (Sea Pillar/Stack/Skerry), 
(জ) স্ট্যাম্প (Stamp)।

(ক) সমুদ্র-ভৃগু (Sea-Cliff):-
সংজ্ঞাঃ জার্মান শব্দ Cliff এর অর্থ হল 'উল্লম্ব শিলার সম্মুখ ভাগ'। সমুদ্রতরঙ্গের ক্রমাগত আঘাতে উপকূলের শিলাস্তর ক্ষয় পেয়ে যে খাড়া ঢাল বা খাঁজ সৃষ্টি করে, তাকে সমুদ্রভৃগু বলে।
বৈশিষ্ট্যঃ (i) ভৃগু তরঙ্গকর্তিত মঞ্চের উপর ঝুলে থাকে। (ii) ভৃগুঢাল সমুদ্রমুখী ও অমসৃণ হয়। (iii) সমুদ্রতরঙ্গের আঘাতে ভৃগুর পশ্চাৎসরণ ঘটে।
উদাহরণঃ বিশাখাপত্তনমের ডলফিন নোজ সমুদ্রভৃগুর উদাহরণ। 

(খ) তরঙ্গকর্তিত মঞ্চ (Wave Out Platform):-
সংজ্ঞাঃ সমুদ্রতরঙ্গের আঘাতে ভৃগুর পাদদেশে ক্রমাগত ক্ষয়ের ফলে পশ্চাৎভূমির দিকে অগ্রসর হতে থাকে এবং ক্ষয়িত পদার্থগুলি তটভূমির ওপর সঞ্চিত হয় এবং মৃদু ঢাল যুক্ত ভূমিরূপ গঠন করে, একে তরঙ্গকর্তিত মঞ্চ বলে। 
বৈশিষ্ট্যঃ (i) ভৃগুর ক্ষয়জাত পদার্থ দ্বারা এটি গঠিত হয়। (ii) সমুদ্রের দিকে মৃদু ঢালু হয়। (iii) এর বিস্তার ভৃগুর পশ্চাৎপসরণের ওপর নির্ভর করে। 
উদাহরণঃ কোঙ্কন উপকূলে ৮ কিমি দীর্ঘ তরঙ্গকর্তিত মঞ্চ দেখা যায়। 
(গ) সামুদ্রিক গুহা (Sea Cave):-
সংজ্ঞাঃ কঠিন শিলাস্তরে গঠিত সমুদ্রভৃগুর মধ্যে ফাটল বা দারুণ থাকলে কিংবা কোমল শিলায় গঠিত দুর্বল অংশ থাকলে সেই স্থান সমুদ্রতরঙ্গের ক্রমাগত আঘাতের ফলে দ্রুত ক্ষয় হয় এবং সেখানে গহ্বরের সৃষ্টি হয়, তাকে সামুদ্রিক গুহা বলে। 
বৈশিষ্ট্যঃ (i) গুহার দৈর্ঘ্য গড়ে ১০-৮০০ মিটারের বেশী হয়। (ii) গুহার দেওয়ালগুলি কঠিন শিলা দ্বারা তৈরী। 
উদাহরণঃ স্কটল্যান্ডের স্ট্যাফা দ্বীপের ফিঙ্গলজ কেভ বিখ্যাত সামুদ্রিক গুহার উদাহরণ। 


(ঘ) ব্লো হোল (Blow Hole/Glupe):-
সংজ্ঞাঃ সামুদ্রিক গুহার ছাদ সমুদ্রতরঙ্গের আঘাতে পাতলা হতে হতে অনেক সময় ধসে গিয়ে যে সংকীর্ণ উল্লম্ব গর্তের সৃষ্টি করে, তাকে ব্লো হোল এবং স্কটল্যান্ডে গ্লুপ বলে। 
বৈশিষ্ট্যঃ (i) এটি ভৃগুর পাদদেশ ও শীর্ষের মধ্যে সংযোগকারী প্রাকৃতিক উল্লম্ব গর্ত। (ii) এর মধ্যে দিয়ে গুহায় আবদ্ধ জল ও বায়ু সশব্দে ফোয়ারার মতো বাইরে বেরিয়ে আসে।
উদাহরণঃ ইংল্যান্ডের লিজার্ড উপদ্বীপের Lion's Den ব্লো হোলের উদাহরণ। 

(ঙ) জিও (Geo/Yawn/Gorge):
সংজ্ঞাঃ সামুদ্রিক গুহার ছাদের দুর্বল শিলা বরাবর একাধিক ব্লো হোল সৃষ্টি হলে একসময় গুহার ছাদ ধসে যায় এবং যে দীর্ঘ ও সংকীর্ণ খাঁড়ির সৃষ্টি হয়, তাকে স্কটল্যান্ডে ও ফ্যারো দ্বীপপুঞ্জে জিও বলে। 
বৈশিষ্ট্যঃ (i) জিও দীর্ঘ ও সংকীর্ণ প্রবেশপথের মতো হয়। (ii) তরঙ্গ ক্ষয় দ্বারা জিও প্রসারিত হলে খাঁড়ি সৃষ্টি করে। (iii) এগুলির মধ্যে দিয়ে জোয়ারের জল প্রবেশ করে। 
গুরুত্বঃ খাঁড়িতে মাছ ধরতে সুবিধা হয় এবং টারবাইন দ্বারা জলবিদ্যুৎ উৎপাদন করা হয়। যেমন- ফ্রান্সের লা-রাঁশ খাঁড়ি।
উদাহরণঃ স্কটল্যান্ড ও ফ্যারোস দ্বীপে জিও দেখা যায়। 

(চ) সামুদ্রিক খিলান (Sea Arch):-
সংজ্ঞাঃ সমুদ্রের দিকে অভিক্ষিপ্ত কোনো সংকীর্ণ অগ্রভূমির দু-দিকে সমুদ্রতরঙ্গের আঘাতে প্রথমে দুটি গুহার সৃষ্টি হয়। এই গুহা দুটির মাঝের অংশটুকু তরঙ্গের ক্রমাগত আঘাতে ক্ষয়প্রাপ্ত হয়ে একসময় গুহা দুটি মিলে একটি সুড়ঙ্গের সৃষ্টি হয়। এই সুড়ঙ্গের উপরে গুহার ছাদটি খিলানের মতো অবস্থান করে। এরূপ খিলানকে আর্চ বা স্বাভাবিক সামুদ্রিক খিলান বলে। 
বৈশিষ্ট্যঃ (i) এই খিলান দাঁড়িয়ে থাকা হাতির মূর্তির মতো দেখতে লাগে। (ii) সামুদ্রিক খিলানের দৈর্ঘ্য প্রস্থের থেকে বেশি হলে তা সামুদ্রিক সুড়ঙ্গ নামে পরিচিত। (iii) এর উভয় দিক উন্মুক্ত হওয়ায় খিলানের মধ্যে দিয়ে সমুদ্রের জল যাওয়া-আসা করতে পারে। 
উদাহরণঃ ভারতের অন্ধপ্রদেশের তিরুমালাতে সামুদ্রিক খিলান দেখা যায়। 

(ছ) সামুদ্রিক স্তম্ভ বা স্ট্যাক বা স্কারী (Sea Pillar/Stack/Skerry): 
সংজ্ঞাঃ সমুদ্রতরঙ্গের ক্রমাগত ক্ষয়ের ফলে খিলান ধসে গিয়ে উপকূল রেখা থেকে বিচ্ছিন্ন হয়ে স্তম্ভের আকারে দাঁড়িয়ে থাকে, একে স্ট্যাক বলা হয়। 
বৈশিষ্ট্যঃ (i) এই গুলি দেখতে বাড়ির থামের মতো। (ii) স্ট্যাকগুলো বেশি দিন স্থায়ী হয় না। (iii) স্বাভাবিক সামুদ্রিক খিলান ক্ষয়প্রাপ্ত হয়ে স্ট্যাক গঠিত হয়। 
উদাহরণঃ স্কটল্যান্ডের ওর্কনি দ্বীপের 'The Old Man of Hoy' (140m উঁচু) হল পৃথিবী বিখ্যাত একটি স্ট্যাক। 

(জ) স্ট্যাম্প (Stamp):-
সংজ্ঞাঃ সমুদ্রতরঙ্গের ক্রমাগত আঘাতে স্ট্যাকগুলির আয়তন ও উচ্চতা কমতে থাকে এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতায় অবস্থান করে, এদের স্ট্যাম্প বলে। 
বৈশিষ্ট্যঃ (i) স্ট্যাম্পগুলি প্রধানত সমুদ্র তলদেশের নিম্নসীমায় অবস্থান করে। (ii) এগুলিকে কেবলমাত্র ভাটার সময় দেখা যায়। (iii) এর উচ্চতা স্ট্যাকের তুলনায় কম হয়। (iv) ক্রমাগত ক্ষয়ের ফলে স্ট্যাম্প সমুদ্রগর্ভে বিলান হতে পারে। 
উদাহরণঃ ভারতের গোয়া উপকূলে প্রচুর স্ট্যাম্প দেখা যায়।

Pedagogical Analysis

1. "Pedagogy" বলতে কি বোঝায় ? 
উঃ "Pedagogy" শব্দটি শিক্ষাবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শব্দ যা শিক্ষাব্যবস্থায় শিক্ষণের কৌশল, পদ্ধতি, বৈজ্ঞানিক প্রতিফলন এর সমন্বয় কে বোঝায় । সাধারণভাবে বলা যায় শিক্ষার্থীদের শিক্ষণকালে শিক্ষক/শিক্ষিকা পূর্ব নির্দিষ্ট বা ব্যক্তিগতভাবে যে কৌশল, পদ্ধতি, বৈজ্ঞানিক ভিত্তি অবলম্বন করেন তাকেই  শিক্ষণনীতি বা শিক্ষণপদ্ধতি ("Pedagogy") বলা হয় । Monash University এর অধ্যাপক John Loughran (2008) Pedagogy এর সংজ্ঞা প্রসঙ্গে বলেছেন - “Knowledge of teaching about teaching and a knowledge of learning about teaching and how the two influence one another in the pedagogic episodes that teacher educators create to offer students of teaching experiences that might inform their developing views of practice” 

2. "Pedagogy" শব্দের আক্ষরিক অর্থ কি ? 
উঃ "Pedagogy" শব্দটি প্রাচীন গ্রীক শব্দ "Paidos" যার অর্থ "Boy বা Child" (শিশু) এবং Agogos যার অর্থ "Leader" (নেতৃত্ব) এর সমন্বয়ে গঠিত হয়েছে, অর্থাৎ Pedagogy এর আক্ষরিক অর্থ হিসাবে 'শিশুকে নেতৃত্ব দেওয়া' বিষয়টি বলা যায় । প্রাচীনকালে  "Pedagogy" শব্দটি 'A slave who led a boy to school' কে বোঝাতে ব্যবহৃত হত বর্তমানে এই শব্দটি শিশু শিক্ষার শিক্ষাবিজ্ঞানের একটি বিশেষ শব্দ । বর্তমানে  "Pedagogy" শব্দের অর্থ হিসাবে বোঝায় 'মনোবিদ্যা ও দর্শনের ভিত্তিতে শিশুদের শিক্ষা প্রদানের বিজ্ঞান বা কলা' কে । 


3. "Pedagogy" শব্দটি প্রথম কখন ব্যবহার হয় ? 
উঃ William Tyndale 1526 সালে "Greek text of Galatians" [3:24–25 (Paidaggos)] এ Schoolmaster অর্থে প্রথম "Paidaggos" শব্দটি ব্যবহার করেন । 1583 সালে Oxford English Dictionary (OED) "Paidaggos" শব্দটির ব্যাখ্যায় 'Instruction’, ‘Discipline’ শব্দটি প্রয়োগ করে এবং OED 1623 সালে সরাসরি ‘Skoole-Masters-Ship’ অর্থে "Pedagogy" শব্দটি ব্যবহার করে ।
4. Pedagogy এর প্রধান উপাদানগুলি কিকি ? 
উঃ Pedagogy এর প্রধান উপাদানগুলি হলঃ i) শিক্ষণ কৌশল (Teaching Styles), ii)  
শিক্ষণ তত্ব (Teaching Theory) এবং iii) প্রত্যুত্তর ও মূল্যায়ন (Feedback and Assessment) ।

5. Pedagogy এর প্রধান দৃষ্টিভঙ্গিগুলি কিকি ? 
উঃ Pedagogy এর প্রধান দৃষ্টিভঙ্গিগুলি হলঃ i) আচরণবাদ (Behaviourism), ii) নির্মিতিবাদ (Constructivism), iii) সামাজিক নির্মিতিবাদ (Social constructivism, iv) মুক্তিবাদ (Liberationism) ইত্যাদি । 

6. কাদের গবেষণার ভিত্তিতে শিক্ষাব্যবস্থায় Pedagogy এর দৃষ্টিভঙ্গি হিসাবে আচরণবাদ (Behaviourism) এর বিকাশ ঘটে ? 
উঃ Thorndike ("Animal Intelligence" - 1911), Pavlov ("Conditioned reflexes: an investigation of the physiological activity of the cerebral cortex" - 1927) এবং Skinner ("Verbal Behavior" - 1957) এর গবেষণার ভিত্তিতে শিক্ষাব্যবস্থায় Pedagogy এর দৃষ্টিভঙ্গি হিসাবে আচরণবাদ এর বিকাশ ঘটে । 

7. কোন সময় আচরণবাদী আন্দোলনের সূচনা হয় ? 
উঃ 1913 সালে "American Psychological Review" (20, 158-177) এ John Watson এর লেখা 'Psychology as the behaviorist views it' নামক আর্টিকেলের মাধ্যমে আচরণবাদী আন্দোলনের সূচনা হয় । 

8. গতানুগতিক শিক্ষণ শৈলী (Traditional Teaching Style) কাকে বলা হয় ? 
উঃ শিক্ষায় আচরণবাদী দৃষ্টিভঙ্গিকে গতানুগতিক শিক্ষণ শৈলী বলা হয় । 

9. Pedagogy এর কোন দৃষ্টিভঙ্গিকে ‘Invisible Pedagogy’ বলা হয় ? 
উঃ Pedagogy এর নির্মিতিবাদ (Constructivism) দৃষ্টিভঙ্গিকে ‘Invisible Pedagogy’ বলা হয় । 

10. Pedagogy এর নির্মিতিবাদ (Constructivism) দৃষ্টিভঙ্গি কার কার্যাবলীর প্রভাবে উদ্ভুত হয় ? 
উঃ Jean Piaget এর কার্যাবলীর প্রভাবে, বিশেষত তার  ‘Schemas’ ধারণার প্রভাবে Pedagogy তে নির্মিতিবাদ দৃষ্টিভঙ্গি উদ্ভুত হয় ।

Thursday, 2 July 2020

শিখন

1. শিখনের আচরণবাদী সংজ্ঞা কি ? 
উঃ শিখনের আচরণবাদী সংজ্ঞা হল "প্রচেষ্টা, অভিজ্ঞতা ও প্রশিক্ষণের ফলে আচরণের অপেক্ষাকৃত স্থায়ী পরিবর্তন অথবা উন্নততর নতুন আচরণ আয়ত্ব করার প্রক্রিয়াকে শিখন বলে । 

2. শিখনের প্রজ্ঞাবাদী সংজ্ঞা কি ?
উঃ প্রজ্ঞাবাদী মনোবিজ্ঞানীদের মতে 'নতুন তথ্যের ভিত্তিতে ধারণা সংগঠনের যে পরিবর্তন সাধিত হয় তাকে শিখন বলে ।

3. প্রজ্ঞাবাদী শিখনের প্রধান বৈশিষ্টগুলি কিকি ? 
উঃ প্রজ্ঞাবাদী শিখনের প্রধান বৈশিষ্টগুলি হল :- A) অধিকাংশ শিখনের জন্য প্রয়োজন প্রশিক্ষণ । B) শিখনের জন্য অভিজ্ঞতা ও নতুন তথ্য অত্যাবশ্যক । 

4. পরিনমন হল জৈবিক এবং শিখন হল মনস্তাত্বিক ("Maturation is biological whereas learning is psychological." ) উক্তিটি কার ? 
উঃ মনোবিদ বার্নার্ড এর । 

5. 'অভিজ্ঞতার ভিত্তিতে নতুন আচরণ আয়ত্ব করে পুরাতন আচরণকে শক্তিশালী বা দুর্বল করার প্রক্রিয়াই হল শিখন' শিখন সম্পর্কে সংজ্ঞাটি কার ? 
উঃ মনোবিদ স্মিথের । 


6. 'পরিবেশের সঙ্গে সংগতি সাধনের জন্য প্রয়োজনীয় আচরণের যেকোনো ধরনের পরিবর্তনকে শিখন বলে' - শিখন সম্পর্কিত সংজ্ঞাটি কে দেন ? 
উঃ মনোবিদ জি. মারফি । 
7. শিখনের নির্ধারক বলতে কি বোঝায় ? 
উঃ যে সমস্ত শর্তগুলি শিখনে সাহায্য করে সেগুলিকে শিখনের নির্ধারক বলা হয় । 

8. শিখনের নির্ধারকগুলি কয় প্রকার ? 
উঃ শিখনের নির্ধারকগুলি প্রধানতঃ তিন প্রকার, যথাঃ A) উদ্দেশ্যমূলক নির্ধারক (Objective Conditions), B) বিষয়বস্তগত নির্ধারক (Subjective Conditions) এবং C) পদ্ধতিগত নির্ধারক (Methodological Conditions)

9. শিখনের উদ্দেশ্যমূলক নির্ধারকের উপর প্রভাব বিস্তারকারী উপাদানগুলি কিকি ? 
উঃ শিখনের উদ্দেশ্যমূলক নির্ধারকের উপর প্রভাব বিস্তারকারী উপাদানগুলি হল :- i. শিক্ষার্থীর দৈহিক ও মানসিক স্বাস্থ্য, ii) শিক্ষার্থীর মৌলিক ক্ষমতা, iii. উচ্চাকাঙ্ক্ষার স্তর এবং পারদর্শিতার প্রেষণা, iv. জীবনের লক্ষ্য v. প্রস্তুতি এবং ইচ্ছা শক্তি ইত্যাদি । 

10. শিখনের পদ্ধতিগত নির্ধারকের উপর প্রভাব বিস্তারকারী উপাদানগুলি কিকি ?
উঃ শিখনের পদ্ধতিগত নির্ধারকের উপর প্রভাব বিস্তারকারী উপাদানগুলি হল :- i. পূর্ব অভিজ্ঞতার সাথে বর্তমান শিখনের সংযুক্তি, ii. বিভিন্ন ধরনের শিখনের মধ্যে সমন্বয় ঘটানো, iii. বিভিন্ন ইন্দ্রিয়ের ব্যবহার, iv. অনুশীলন, v. সঠিক প্রত্যুত্তর এবং উদ্দীপ্তক ইত্যাদি ।

ভৌগোলিক পরিভাষা

1. নিরপেক্ষ উপাদান :- পরিবেশ থেকে প্রাপ্ত যে সব বস্তু বা পদার্থ নয় আবার সম্পদ উত্পাদনে কোন বাধা বা প্রতিরোধ সৃষ্টি করে না, সেইসব সামগ্রীকেই নিরপেক্ষ উপাদান বলে l 

2. প্রতিরোধ :- সম্পদ আহরণ ও সম্পদ সৃজনের ক্ষেত্রে পরিবেশের বিভিন্ন বিভাগ থেকে পৃথক ও সম্মিলিতভাবে যে অবরোধ সৃষ্টি হয় তাদের প্রতিরোধ বলে l 

3. দুষ্প্রাপ্য সম্পদ :- যে সকল সম্পদকে বিশ্বের যে কোন জায়গায় সহজে পাওয়া যায় না নামমাত্র কয়েকটি স্থানে পাওয়া যায় তাদের বিরল বা দুষ্প্রাপ্য সম্পদ বলে l উদা :-মালয়েশিয়ার টিন 

4. মানুষ জমির অনুপাত :- মানুষ জমির অনুপাত সম্পদের স্বল্পতা বা প্রাচুর্যতার সূচক l কোন অঞ্চলের মোট জনসংখ্যাকে ঐ অঞ্চলের মোট কার্যকরী জমির আয়তন দিয়ে ভাগ করলে যে গাণিতিক সংখ্যাটি পাওয়া যায় ,তাকে মানুষ জমির অনুপাত বলে l 

5. জমির বহন ক্ষমতা:- কোন দেশের মোট জমির বা সম্পদের কার্যকর পরিমাণ যখন সেই দেশের সর্বাধিক জনসংখ্যার সমুদয় অভাব মোচন করে তখন ঐ নির্দিষ্ট জমি বা সম্পদের কার্যকর পরিমাপকেই জমির বহন ক্ষমতা বলে l 

6. কৃষি বনায়ন বা Agri-Silviculture :- এটি কৃষি ব্যবস্থা; বনভূমির যে সকল স্থানে গাছ কাটা হয়েছে  সেখানে কৃষিব্যবস্থা সম্পাদিত   হলে তাকে কৃষি বনায়ন বলে l 
 
7. STEER:-Steer বলতে তৃণখাদ্য পরিমাণের একক l আরও সহজভাবে বলা যায় , একটি ঘোড়া অথবা পাঁচটি মেষ যে পরিমাণ তৃণখাদ্য খেতে পারে তাকে Steer বলে 

8. এস্টানসিয়া ও চাকরাস :- argentina তে গো পালনের জন্য যে বড় খামার স্থাপন করা হয়েছে ,সেই গো পালনের বড় বড় খামারগুলোকে 'এস্টানসিয়া' ও ক্ষুদ্র আয়তন খামারগুলোকে 'চাকরাস' বলে l 


9. আইসোডাপেন:- ওয়েবারের মতে , আইসোডাপেন হল কাঁচামাল ও উত্পাদিত দ্রব্যের মিলিত বা জৌথ বা মোট পরিবহন ব্যয় রেখা l 

10. GATT :- General Agreement on Tariffs and   Trade আসলে শুল্ক বা বাণিজ্যের ক্ষেত্রে এক সাধারণ চুক্তি l 1947 সালে 23টি দেশ নিয়ে জেনিভায় এই সংস্থা গঠিত হয় l 
Presented By :-susmita ganguli*
*********************************

1. নিরপেক্ষ উপাদান :- পরিবেশ থেকে প্রাপ্ত যে সব বস্তু বা পদার্থ নয় আবার সম্পদ উত্পাদনে কোন বাধা বা প্রতিরোধ সৃষ্টি করে না, সেইসব সামগ্রীকেই নিরপেক্ষ উপাদান বলে l 

2. প্রতিরোধ :- সম্পদ আহরণ ও সম্পদ সৃজনের ক্ষেত্রে পরিবেশের বিভিন্ন বিভাগ থেকে পৃথক ও সম্মিলিতভাবে যে অবরোধ সৃষ্টি হয় তাদের প্রতিরোধ বলে l 

3. দুষ্প্রাপ্য সম্পদ :- যে সকল সম্পদকে বিশ্বের যে কোন জায়গায় সহজে পাওয়া যায় না নামমাত্র কয়েকটি স্থানে পাওয়া যায় তাদের বিরল বা দুষ্প্রাপ্য সম্পদ বলে l উদা :-মালয়েশিয়ার টিন 

4. মানুষ জমির অনুপাত :- মানুষ জমির অনুপাত সম্পদের স্বল্পতা বা প্রাচুর্যতার সূচক l কোন অঞ্চলের মোট জনসংখ্যাকে ঐ অঞ্চলের মোট কার্যকরী জমির আয়তন দিয়ে ভাগ করলে যে গাণিতিক সংখ্যাটি পাওয়া যায় ,তাকে মানুষ জমির অনুপাত বলে l 

5. জমির বহন ক্ষমতা:- কোন দেশের মোট জমির বা সম্পদের কার্যকর পরিমাণ যখন সেই দেশের সর্বাধিক জনসংখ্যার সমুদয় অভাব মোচন করে তখন ঐ নির্দিষ্ট জমি বা সম্পদের কার্যকর পরিমাপকেই জমির বহন ক্ষমতা বলে l 

6. কৃষি বনায়ন বা Agri-Silviculture :- এটি কৃষি ব্যবস্থা; বনভূমির যে সকল স্থানে গাছ কাটা হয়েছে  সেখানে কৃষিব্যবস্থা সম্পাদিত   হলে তাকে কৃষি বনায়ন বলে l 
 
7. STEER:-Steer বলতে তৃণখাদ্য পরিমাণের একক l আরও সহজভাবে বলা যায় , একটি ঘোড়া অথবা পাঁচটি মেষ যে পরিমাণ তৃণখাদ্য খেতে পারে তাকে Steer বলে 

8. এস্টানসিয়া ও চাকরাস :- argentina তে গো পালনের জন্য যে বড় খামার স্থাপন করা হয়েছে ,সেই গো পালনের বড় বড় খামারগুলোকে 'এস্টানসিয়া' ও ক্ষুদ্র আয়তন খামারগুলোকে 'চাকরাস' বলে l 

9. আইসোডাপেন:- ওয়েবারের মতে , আইসোডাপেন হল কাঁচামাল ও উত্পাদিত দ্রব্যের মিলিত বা জৌথ বা মোট পরিবহন ব্যয় রেখা l 

10. GATT :- General Agreement on Tariffs and   Trade আসলে শুল্ক বা বাণিজ্যের ক্ষেত্রে এক সাধারণ চুক্তি l 1947 সালে 23টি দেশ নিয়ে জেনিভায় এই সংস্থা গঠিত হয় l 

Tuesday, 30 June 2020

ভূগোল চিন্তন

1. নিয়ন্ত্রণবাদ বলতে কী বোঝেন ?
যে তাত্বিক দৃষ্টিকোণ থেকে সমাজ, জাতি, সংস্কৃতি, অর্থনৈতিক কার্যকলাপ, জীবনযাত্রার মান এবং উন্নয়নকে প্রকৃতির উপাদান দ্বারা নিয়ন্ত্রিত বলে বিশ্লেষণ করা হয় তাকে নিয়ন্ত্রণবাদ বলা হয় l ইংরাজি ‘Determinism’শব্দ ‘D’ উপসর্গ যোগে ‘Terminare’ = ‘To limit’ থেকে এসেছে l এই তত্বের মূলকথা হল -ভূপৃষ্ঠের বিভিণ্ন স্থানের মানুষের জীবন ও বিভেদগত বৈশিষ্টের কারণ হল সেই স্থানের প্রাকৃতিক পরিবেশ l জার্মান দার্শনিক ফ্রেডরিখ রাটজেল নিয়ন্ত্রণবাদের প্রধান প্রবক্তা l 



2. নিয়ন্ত্রণ বাদ পতনের কারণ (Cause, Fall of Determinism) কী ? 
নিয়ন্ত্রণবাদ প্রথমার্ধে খুব জনপ্রিয়তা লাভ করলেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী পর্যায়ে এর মূল ধারণার পতন ঘটে l কারণ :-a.এটি একটি অনমনীয় ,অনড় ও অচল পদ্ধতি ; b.এখানে মানুষকে প্রকৃতির দাস বা প্রাকৃতিক নিয়ন্ত্রিত জীব হিসাবে দেখানো হযেছে ; c.মানুষের বুদ্ধিমত্তা ,উদ্যম ও জিজ্ঞাসার কোন মূল্য দেওয়া হয়নি নিয়ন্ত্রণবাদে ; d.পরিবেশ ও মানুষের পারস্পরিক প্রভাব কোথায় শুরু বা শেষ তার ব্যাখা নিয়ন্ত্রণবাদে নেই l 


 3. নব নিয়ন্ত্রণবাদ (Neo – Determinism) বলতে কি বোঝায় ? 
নিয়ন্ত্রণবাদ ও সম্ভাবনা বাদের দ্বন্ধ থেকে নূতন মতবাদ হিসাবে নব নিয়ন্ত্রণ বাদের জন্ম হয় l এর প্রবক্তা গ্রিফিথ টেলরের মতে নিয়ন্ত্রণ বাদ ও চরম সম্ভাবনা বাদ কোনটিই ঠিক নয় ,বরঞ্চ প্রকৃতি ও মানুষ একে অপরের নির্ভরযোগ্য পরিপূরক l মানুষের ভূমিকা বড় শহরের যানবাহন নিয়ন্ত্রকের মতো ,যে বাহনের গতি নিয়ন্ত্রণ করতে পারে কিন্তু দিক পরিবর্তন করতে পারেনা l অর্থাত্ নব নিয়ন্ত্রণ বাদের মূলকথা হল ‘Stop and Go’অর্থাত্ প্রাকৃতিক পরিবেশকে দেখো এবং সম্ভাবনার পথে এগিয়ে চল l 


4. জলবায়ু গত  নিয়ন্ত্রণবাদ (Climatic Determinism) বলতে কি বোঝায় ?
নিয়ন্ত্রণবাদ তত্বের অন্যতম একটি ধারণা হল জলবায়ু গত নিয়ন্ত্রণ বাদ 1915সালে ‘Civilization and Culture’নামক গ্রন্থে হান্টিং টন প্রথম যুক্তি দেন ,জলবায়ু মানুষের সমাজ ,সভ্যতা ,অর্থনীতি সবকিছু কে প্রাথমিক ভাবে নিয়ন্ত্রণ করে l তাঁর মতে মানুষের ধর্মীয় বিশ্বাস এবং জাতিগত উন্নতির পিছনেও রয়েছে জলবায়ু l জলবায়ুর ওপর এরুপ গুরুত্বারোপ করার কারণে হান্টিং টনের দৃষ্টি ভঙ্গি কে জলবায়ু গত নিয়ন্ত্রণ বাদ বলা হয় l 



5. সাংস্কৃতিক /সামাজিক নিয়ন্ত্রণবাদ (Cultural / Social Determinism) বলতে কি বোঝায় ?
সাংস্কৃতিক বা সামাজিক নিয়ন্ত্রণ বাদের জনক হলেন Karl O.Sayar.তাঁর মতে মানুষের আচরণ তার সংস্কৃতি দ্বারা নিয়ন্ত্রিত এবং মানুষ তার জীবনধারা অতিবাহিত করে প্রাকৃতিক-জৈবিক  পরিবেশের মধ্যে এবং সে পরিবেশকে পরিবর্তন করে তার নিজস্ব সাংস্কৃতিক ভূদৃশ্য গঠন করে l কোন অঞ্চলের সভ্যতার বিকাশ নির্ভর করে সেই অঞ্চলের পরিবেশ নির্ভর সামাজিক বা সাংস্কৃতিক বৈশিষ্টের ওপর l সয়ারের এই মতবাদই সামাজিক নিয়ন্ত্রণ বাদ নামে অভিহিত l 




6. “Stop and Go” Determinism বলতে কি বোঝায় ?
1950 দশকের শেষ ভাগে কিছু ভৌগলিক ভাবতে শুরু করলেন মানব সমাজের বিকাশে পরিবেশের ভূমিকা পরোক্ষ গুরুত্বপূর্ণ মানুষের গুরুত্ব প্রত্যক্ষ l ফলে নিয়ন্ত্রণবাদের প্রেক্ষিতে সম্ভাবনা বাদের জন্ম হয় l এই দুই মতবাদের বিভেদ মূলক ধারণা থেকে টেলরের নব নিয়ন্ত্রণ বাদের জন্ম হয় l তাঁর মতে নিয়ন্ত্রণ বাদ ও চরম সম্ভাবনা বাদ কোনটিই ঠিক নয় ,বরঞ্চ প্রকৃতি ও মানুষ একে অপরের নির্ভরযোগ্য পরিপূরক lমানুষের কার্যকলাপের উপর প্রকৃতি কোন খোঁজ রাখেনা ,তবে সম্ভাবনা প্রদানের মাধ্যমে অগ্রগতিকে তরান্বিত করে l এই ধারণাই ‘Stop and Go Determinism.’ l



7. পরম কারণবাদ বলতে কি বোঝায় ?
কার্ল রিটার পরম কারণবাদের প্রবক্তা l তাঁর মতে পৃথিবী ও তার বাসিন্দাদের মধ্যে সবচেয়ে ঘনিষ্ট এক সমন্ধ রয়েছে যা মানব সৃষ্টি কর্তার এক দৈবী উদ্দেশ্য l তিঁনি মনে করতেন ঈশ্বরের ইচ্ছায় পৃথিবীর সৃষ্টি হযেছে এবং তাঁর ইচ্ছার ফলেই পৃথিবী মানুষের শিক্ষণ ভূমি ও পোষণ ভূমি l বিভিণ্ন মহাদেশের অবস্থান ,সেখানকার ভূমিরুপ এই সকলই একই নিয়ম মেনে ঘটছে l রিটারের মতে এই নিয়মের ব্যাখ্যায় রয়েছে ঈশ্বরের ইচ্ছা l রিটারেরএই দৃষ্টিভঙ্গি পরম কারণবাদ নামে অভিহিত l 



8. সম্ভাবনাবাদ কী ?
নিয়ন্ত্রণবাদের সম্পূর্ণ বিপরীত ভৌগলিক তাত্বিক পদ্ধতি সম্ভাবনাবাদ l এই দৃষ্টিকোণ থেকে মনেকরা হয় যে ভূপৃষ্ঠে প্রাপ্ত বিভিণ্ন প্রকার পরিবেশ সেখানকার মানুষের জন্য কিছুনা কিছু সম্ভাবনা তুলে ধরে এবং নিজস্ব পছন্দ অনুযায়ী মানুষ তা গ্রহণ করে সামাজিক উন্নতি সাধন করে l এই দৃষ্টিভঙ্গিতে প্রকৃতির বদলে মানুষকে সক্রিয় বলে মনেকরা হয় l সম্ভাবনাবাদ মতবাদের জনক হলেন পল-ভিদাল-দ্যা-লা ব্লাশ l 


9. কাকে এবং কেনো সম্ভাবনাবাদের জনক বলাহয় ?
ফরাসি ভৌগলিক পল-ভিদাল-দ্যা-লা ব্লাশ মনে করতেন মানুষ ও প্রকৃতি দ্বন্ধ যুদ্ধের দুই প্রতিযোগী নয়, মানুষ হল প্রকৃতির সবুজ এক সৃষ্টি এবং তার সবচেয়ে সহযোগী l মানুষ তার নিজস্ব চেষ্টায় বুদ্ধি ও বিচারের মাধ্যমে প্রকৃতি প্রদত্ব সম্ভাবনা গুলিকে নিজের প্রয়োজন অনুযায়ী ভোগ করেন l মানুষ ও প্রকৃতির এই পারস্পরিক সমন্ধের সমীক্ষা সম্ভাবনাবাদ নামে পরিচিত,যা ভিদাল এঁর ভাষায় প্রথম রূপায়িত হয় l তাই ভিদালকে সম্ভাবনাবাদের জনক বলা হয় l 



10. নিয়ন্ত্রণবাদ ও সম্ভাবনাবাদের মধ্যে কোনটি গ্রহনযোগ্য বলে মনেহয় ?
নিয়ন্ত্রণবাদে যেমন প্রকৃতির জয়গান গাওয়া হয়েছে তেমনি সম্ভাবনাবাদে মানুষকে সর্বশ্রেষ্ঠ রুপে তুলেধরা হয়েছে l তবে নিয়ন্ত্রণবাদ এবং চরম সম্ভাবনাবাদ কোনটিই ঠিক নয় l বরঞ্চ প্রকৃতি ও মানুষ একে অপরের নির্ভরযোগ্য পরিপূরক l তাই দুটি দৃষ্টিভঙ্গিকে সামঞ্জস্য ভাবে একত্রিত করে গ্রহণ করা হলে তা মানব সভ্যতার পক্ষে মঙ্গল l এক্ষেত্রে টেলরের নব নিয়ন্ত্রণবাদ ধারণাই অধিক গ্রহণযোগ্য, যাতে বলা হয়েছে প্রাকৃতিক পরিবেশকে দেখ ও সম্ভাবনার পথে এগিয়ে চল l

Monday, 29 June 2020

Some important full form

AS - Alternative Schools
AIE - Alternative and Innovative Education
CABE - Central Advisory Board of Education
DPEP - District Primary Education Programme
EGS - Education Guarantee Scheme
EWS - Economically Weaker Sections
FYP - Five Year Plan
GOI - Government of India
IDA - International Development Association
LPS - Lower Primary School
MHRD - Ministry of Human Resource Development
MOE - Ministry of Education
NCERT - National Council for Educational Research and Training
NFE - Non-formal Education
NITI - National Institution for Transformation of India 
NPE - National Policy on Education
OB - Operation Blackboard
OE - Open Education
POA - Programme of Action
RTE - Right to Education 
SSA - Sarva Shiksha Abhiyan
UEE - Universal Elementary Education
UPS - Upper Primary School
UPE - Universal Primary Education
UPBEP - Uttar Pradesh Basic Education Project
UUPE - Universal Upper Primary Education
AI - Accreditation Institution
AC - Advisory Council
AEC - Adult Education Centre
AESDC - Adult Education and Skill Development Centres 
AICTE - All India Council for Technical Education
AIDS/STD - Acquired Immune Deficiency Syndrome/ Sexually Transmitted Diseases 
AISHE - All India Survey of Higher Education
AIU - Association of Indian Universities
AU - Agriculture University
AYUSH - Ayurveda, Yoga and Naturopathy, Unani, Siddha and Homeopathy
B.A. - Bachelor of Arts
B.Ed - Bachelor of Education
B.Sc. - Bachelor of Science
B.Voc - Bachelor of Vocation
BA - Binary Accreditation
BCI - Bar Council of India
BDS - Bachelor of Dental Surgery
BEO - Block Education Officer
BLA - Bachelor of Liberal Arts
BLE - Bachelor of Liberal Education
BoG - Board of Governors 
BRC - Block Resource Centre
CAD/CAM - Computer-Aided Design/ Computer-Aided Manufacturing
CBCS - Choice Based Credit System
CDAC - Centre for Development of Advanced Computing
CEP - Continuing Education Programme
CESD - Central Educational Statistics Division
CFTI - Centrally Funded Technical Institutions
CHC - Community Health Centre
CIAE - Central Institute of Adult Education 
CIET - Central Institute of Educational Technology
CNE - Continuing Nursing Education
CPD - Continuous Professional Development 
CRC - Cluster Resource Centre
CSR - Corporate Social Responsibility 
CSTT - Commission for Scientific and Technical Terminology 
CTE - College of Teacher Education
CU - Central Universities
CWSN - Children With Special Needs
DAE - Department of Atomic Energy
DARE - Department of Agricultural Research and Education
DBT - Department of Biotechnology
DCI - Dental Council of India
DEC - District Education Council
DEO - District Education Officer
DIET - District Institute of Education and Training
DSE - Directorate of School Education
DST - Department of Science and Technology
DTE - Department of Technical Education
EC - Executive Council
ECCE - Early Childhood Care and Education
ED - Executive Director
EMT-B - Emergency Medical Technicians-Basic
FOSSEE - Free and Open Source Software in Education
GA - Graded Accreditation
GDA - General Duty Assistants
GDP - Gross Domestic Product
GEC - General Education Council
GER - Gross Enrolment Ratio
GNM - General Nursing and Midwifery
GoI - Government of India
HBCSE - Homi Bhabha Centre for Science Education 
HEGC - Higher Education Grants Council
HEI - Higher Education Institutions
HRDC - Human Resource Development Centre
IAF - Institutional Accreditation Framework
IAS - Indian Academy of Sciences
IASE - Institute of Advanced Studies in Education
IB - Independent Board
ICAR - Indian Council of Agricultural Research
ICDS - Integrated Child Development Services
ICMR - Indian Council of Medical Research
ICT - Information and Communication Technology 
IDP - Institutional Development Plan 
IIEC - India International Education Centre
IILA - Indian Institute of Liberal Arts
IIT - Indian Institute of Technology
INAE - Indian National Academy of Engineering
INC - Indian Nursing Council
INI - Institutions of National Importance
INSA - Indian National Science Academy
InSCED - Indian Standard Classification of Education
ISCO - International Standard Classification of Occupations
ISL - Indian Sign Language 
ITI - Industrial Training Institute
IUC - Inter-University Consortium
JRMB - Joint Review and Monitoring Board
KGBV - Kasturba Gandhi Balika Vidyalaya
LMIS - Labour Market Information System
LSS - Licence to Start a School 
MBBS - Bachelor of Medicine and Bachelor of Surgery
MCI - Medical Council of India
MERU - Multidisciplinary Education and Research Universities
MHFW - Ministry of Health and Family Welfare
MHRD - Ministry of Human Resource Development 
MN - Mission Nalanda
MoE - Ministry of Education
MOOC - Massive Open Online Course
MOU - Memorandum of Understanding
MSDE - Ministry of Skill Development and Entrepreneurship
MSME - Micro, Small and Medium Enterprises
MT - Mission Takshashila
MWCD - Ministry of Women and Child Development


NAAC - National Assessment and Accreditation Council
NAS - National Achievement Survey
NASI - National Academy of Sciences, India
NATP - National Adult Tutors Programme
NCC - National Cadet Corps
NCERT - National Council of Educational Research and Training 
NCF - National Curriculum Framework
NCFAE - National Curriculum Framework for Adult Education 
NCTE - National Council for Teacher Education
NCVET - National Council for Vocational Education and Training
NCVIE - National Committee for the Integration of Vocational Education
NDF - National Doctoral Fellow
NEC - National Education Commission
NEET - National Eligibility cum Entrance Test 
NETF - National Educational Technology Forum
NGO - Non Governmental Organisation
NHEQF - National Higher Education Qualifications Framework 
NHERA - National Higher Education Regulatory Authority 
NIEPA - National Institute of Educational Planning and Administration 
NIOS - National Institute of Open Schooling 
NIT - National Institutes of Technology

NITI Aayog - National Institution for Transforming India
NLM - National Literacy Mission
NLP - Natural Language Processing
NMC - National Medical Commission
NMEICT - National Mission on Education through ICT
NPDF - National Post Doctoral Fellow
NPSDE - National Policy on Skills Development and Entrepreneurship
NQR - National Qualifications Register
NRED - National Repository of Educational Data
NRF - National Research Foundation
NROER - National Repository of Open Educational Resources
NSDA - National Skill Development Agency
NSDC - National Skill Development Corporation
NSQF - National Skills Qualifications Framework
NSS - National Service Scheme
NTA - National Testing Agency 
NTP - National Tutors Programme
OBC - Other Backward Classes
ODL - Open and Distance Learning 
OER - Open Educational Resources
PHC - Primary Health Centre
PI - Principal Investigator
PM - Prime Minister
PSSB - Professional Standard Setting Body
PSSCIVE - Pandit Sundarlal Sharma Central Institute of Vocational Education
PSUs - Public Sector Units
PTR - Pupil Teacher Ratio
QPs-NOS Qualification Packs - National Occupational Standards
R&I - Research and Innovation
RCI - Rehabilitation Council of India
RIAP - Remedial Instructional Aides Programme
RIE - Regional Institute of Education 
RjSA - Rajya Shiksha Aayog
RMSA - Rashtriya Madhyamik Shiksha Abhiyan 
ROI - Return on Investment
RPL - Recognition of Prior Learning
RSA - Rashtriya Shiksha Aayog 
RSAAC - RSA Appointment Committee
RTE Act - Right of Children to Free and Compulsory Education Act, 2009
RUSA - Rashtriya Uchchtar Shiksha Abhiyan
SC - Scheduled Caste(s)
SCC - Standing Committee on Coordination
SCERT - State Council of Educational Research and Training
SCMC - School Complex Management Committee
SDG - Sustainable Development Goal
SDP - School Development Plan
SEC - State Education Commission
SEZ - Special Education Zone
SHEC - State Higher Education Council
SIOS - State Institutes of Open Schooling
SKP - Skill Knowledge Provider
SMC - School Management Committee
SQAAF - School Quality Assessment and Accreditation Framework
SQAAS - School Quality Assessment and Accreditation System
SSA - Sarva Shiksha Abhiyan
SSC - Sector Skill Council
SSDMs - State Skill Development Mission
SSRA - State School Regulatory Authority
SSS - Simple Standard Sanskrit 
ST - Scheduled Tribe(s)
STEAM - Science, Technology, Engineering, Art & Design, and Mathematics
STEM - Science, Technology, Engineering, and Mathematics
STS - Sanskrit through Sanskrit 
SVE - School of Vocational Education
SWAYAM - Study Webs of Active Learning for Young Aspiring Minds
TEI - Teacher Education Institution
TET - Teacher Eligibility Test
TLC - Total Literacy Campaign 
U-DISE - Unified District Information System for Education 
UGC - University Grants Commission 
ULB - Urban Local Bodies
UME - Union Minister for Education
URG - Underrepresented Group(s)
UT - Union Territory 
VCI - Veterinary Council of India
VEI - Vocational Education Institutions
VESB - Vocational Education Skills Board
WIPO - World Intellectual Property Organization.

ভৌগোলিক সালানুক্রম তথ্য

1981 - 19th জানুয়ারি, ভারত Ariane Passenger Payload Experiment কৃত্তিম উপগ্রহ উৎক্ষেপণ করে I
1981 - 22nd মে, Co-operation Council for the Arab State of the Gulf বা GCC গঠিত হয় I
1981 - 31st মে, ভারত Rohini RS -D1 কৃত্তিম উপগ্রহ উৎক্ষেপণ করে I
1981 - World Conservation Monitoring Fund (WCMC) গঠিত হয় I
1981 - উত্তর প্রদেশের ভ্যালি অফ ফ্লাওয়ার জাতীয় উদ্যানের স্বীকৃতি পায় I
1981 - ওড়িশার বাইশি পল্লী অভয়ারণ্য রূপে স্বীকৃতি লাভ করে I
1981 - গ্রীস ইউরোপিয়ান কমন মার্কেট এর সদস্যপদ লাভ করে I
1981 - জম্মু -কাশ্মীরের দাচিগ্রাম জাতীয় উদ্যানের স্বীকৃতি লাভ করে I
1981 - পশ্চিমবঙ্গের রমনাবাগান বন্যপ্রাণী অভয়ারণ্য আত্মপ্রকাশ করে I


1981 - পৃথিবীর উত্পত্তি সংক্রান্ত Donald Goldsmith এর মতবাদ প্রকাশিত হয় I
1981 - বিরামগ্রাম-মথুরা পাইপ লাইন পাতা হয় I
1981 - মধ্যপ্রদেশের করেবা পাখিরালয় অভয়ারন্য স্থাপিত হয় I
1981 - মধ্যপ্রদেশের পান্না জাতীয় উদ্যান স্থাপিত হয় I
1981 - মধ্যপ্রদেশের সঞ্জয় অভয়ারন্য গড়ে ওঠে I
1981 - মেঘালয়ের নংঘাই অভয়ারন্যের জন্ম I

1981 - রাজস্থানের কেওলাদেও ও ঘানা জাতীয় উদ্যানের আত্মপ্রকাশ ঘটে I
1981 - রাষ্ট্রসংঘের বিশ্ব প্রতিবন্ধী বর্ষ I
1981 - সুন্দরলাল বহুগুনা হিমালয় বাঁচাও আন্দোলন শুরু করে I

West Bengal GK পশ্চিম বঙ্গ জিকে Part -03

  * পশ্চিম বঙ্গের প্রথম রাজ্যপালের নাম কি? # রাজাগোপালাচারী চক্রবর্তী। * পশ্চিম বঙ্গের প্রথম মহিলা রাজ্যপালের নাম কি? # শ্রীমতী পদ্মাজা নাইড...