Sunday, 5 July 2020

Pedagogical Analysis

1. "Pedagogy" বলতে কি বোঝায় ? 
উঃ "Pedagogy" শব্দটি শিক্ষাবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শব্দ যা শিক্ষাব্যবস্থায় শিক্ষণের কৌশল, পদ্ধতি, বৈজ্ঞানিক প্রতিফলন এর সমন্বয় কে বোঝায় । সাধারণভাবে বলা যায় শিক্ষার্থীদের শিক্ষণকালে শিক্ষক/শিক্ষিকা পূর্ব নির্দিষ্ট বা ব্যক্তিগতভাবে যে কৌশল, পদ্ধতি, বৈজ্ঞানিক ভিত্তি অবলম্বন করেন তাকেই  শিক্ষণনীতি বা শিক্ষণপদ্ধতি ("Pedagogy") বলা হয় । Monash University এর অধ্যাপক John Loughran (2008) Pedagogy এর সংজ্ঞা প্রসঙ্গে বলেছেন - “Knowledge of teaching about teaching and a knowledge of learning about teaching and how the two influence one another in the pedagogic episodes that teacher educators create to offer students of teaching experiences that might inform their developing views of practice” 

2. "Pedagogy" শব্দের আক্ষরিক অর্থ কি ? 
উঃ "Pedagogy" শব্দটি প্রাচীন গ্রীক শব্দ "Paidos" যার অর্থ "Boy বা Child" (শিশু) এবং Agogos যার অর্থ "Leader" (নেতৃত্ব) এর সমন্বয়ে গঠিত হয়েছে, অর্থাৎ Pedagogy এর আক্ষরিক অর্থ হিসাবে 'শিশুকে নেতৃত্ব দেওয়া' বিষয়টি বলা যায় । প্রাচীনকালে  "Pedagogy" শব্দটি 'A slave who led a boy to school' কে বোঝাতে ব্যবহৃত হত বর্তমানে এই শব্দটি শিশু শিক্ষার শিক্ষাবিজ্ঞানের একটি বিশেষ শব্দ । বর্তমানে  "Pedagogy" শব্দের অর্থ হিসাবে বোঝায় 'মনোবিদ্যা ও দর্শনের ভিত্তিতে শিশুদের শিক্ষা প্রদানের বিজ্ঞান বা কলা' কে । 


3. "Pedagogy" শব্দটি প্রথম কখন ব্যবহার হয় ? 
উঃ William Tyndale 1526 সালে "Greek text of Galatians" [3:24–25 (Paidaggos)] এ Schoolmaster অর্থে প্রথম "Paidaggos" শব্দটি ব্যবহার করেন । 1583 সালে Oxford English Dictionary (OED) "Paidaggos" শব্দটির ব্যাখ্যায় 'Instruction’, ‘Discipline’ শব্দটি প্রয়োগ করে এবং OED 1623 সালে সরাসরি ‘Skoole-Masters-Ship’ অর্থে "Pedagogy" শব্দটি ব্যবহার করে ।
4. Pedagogy এর প্রধান উপাদানগুলি কিকি ? 
উঃ Pedagogy এর প্রধান উপাদানগুলি হলঃ i) শিক্ষণ কৌশল (Teaching Styles), ii)  
শিক্ষণ তত্ব (Teaching Theory) এবং iii) প্রত্যুত্তর ও মূল্যায়ন (Feedback and Assessment) ।

5. Pedagogy এর প্রধান দৃষ্টিভঙ্গিগুলি কিকি ? 
উঃ Pedagogy এর প্রধান দৃষ্টিভঙ্গিগুলি হলঃ i) আচরণবাদ (Behaviourism), ii) নির্মিতিবাদ (Constructivism), iii) সামাজিক নির্মিতিবাদ (Social constructivism, iv) মুক্তিবাদ (Liberationism) ইত্যাদি । 

6. কাদের গবেষণার ভিত্তিতে শিক্ষাব্যবস্থায় Pedagogy এর দৃষ্টিভঙ্গি হিসাবে আচরণবাদ (Behaviourism) এর বিকাশ ঘটে ? 
উঃ Thorndike ("Animal Intelligence" - 1911), Pavlov ("Conditioned reflexes: an investigation of the physiological activity of the cerebral cortex" - 1927) এবং Skinner ("Verbal Behavior" - 1957) এর গবেষণার ভিত্তিতে শিক্ষাব্যবস্থায় Pedagogy এর দৃষ্টিভঙ্গি হিসাবে আচরণবাদ এর বিকাশ ঘটে । 

7. কোন সময় আচরণবাদী আন্দোলনের সূচনা হয় ? 
উঃ 1913 সালে "American Psychological Review" (20, 158-177) এ John Watson এর লেখা 'Psychology as the behaviorist views it' নামক আর্টিকেলের মাধ্যমে আচরণবাদী আন্দোলনের সূচনা হয় । 

8. গতানুগতিক শিক্ষণ শৈলী (Traditional Teaching Style) কাকে বলা হয় ? 
উঃ শিক্ষায় আচরণবাদী দৃষ্টিভঙ্গিকে গতানুগতিক শিক্ষণ শৈলী বলা হয় । 

9. Pedagogy এর কোন দৃষ্টিভঙ্গিকে ‘Invisible Pedagogy’ বলা হয় ? 
উঃ Pedagogy এর নির্মিতিবাদ (Constructivism) দৃষ্টিভঙ্গিকে ‘Invisible Pedagogy’ বলা হয় । 

10. Pedagogy এর নির্মিতিবাদ (Constructivism) দৃষ্টিভঙ্গি কার কার্যাবলীর প্রভাবে উদ্ভুত হয় ? 
উঃ Jean Piaget এর কার্যাবলীর প্রভাবে, বিশেষত তার  ‘Schemas’ ধারণার প্রভাবে Pedagogy তে নির্মিতিবাদ দৃষ্টিভঙ্গি উদ্ভুত হয় ।

No comments:

Post a Comment

West Bengal GK পশ্চিম বঙ্গ জিকে Part -03

  * পশ্চিম বঙ্গের প্রথম রাজ্যপালের নাম কি? # রাজাগোপালাচারী চক্রবর্তী। * পশ্চিম বঙ্গের প্রথম মহিলা রাজ্যপালের নাম কি? # শ্রীমতী পদ্মাজা নাইড...