1. শিক্ষণ পদ্ধতি বলতে কি বোঝায় ?
উঃ শিক্ষার্থীদের পড়াশোনা আকর্ষণীয় করতে এবং সহজেই হৃদয়ঙ্গম করানোর জন্য পাঠক্রমের উপাদানগুলিকে বেছে নিয়ে সুসজ্জিতভাবে উপস্থাপনের জন্য শিক্ষকদের ব্যবহৃত নীতি ও পদ্ধতিগুলিকে শিক্ষণ পদ্ধতি বলা হয় । অন্যভাবে বলা যায় শিক্ষণীয় বিষয়কে সহজ ও যথার্থভাবে শিক্ষার্থীদের কাছে উপস্থাপনের জন্য শিক্ষাকার্যের সঙ্গে স্থান-কাল-পাত্রের সামঞ্জস্যবিধান করে কোন পদ্ধতির প্রয়োগই হল শিক্ষণ পদ্ধতি । কোন একটি পদ্ধতির উপযোগীতা নির্ভর করে কে, কীভাবে, কাদের উপর, কী উদ্দেশ্যে সেই পদ্ধতির প্রয়োগ করবে তার উপর ।
2. পরিবেশবিদ্যা শিখনে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ কোন কোন পদ্ধতি ব্যবহারের কথা বলে ?
উঃ পরিবেশবিদ্যা শিখনে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ i) গল্প বলা পদ্ধতি, ii) পর্যবেক্ষণ পদ্ধতি, iii) আলোচনা পদ্ধতি, iv) নাটকীয় বা অভিনয় পদ্ধতি, v) আবিষ্কার পদ্ধতি, vi) ক্ষেত্র সমীক্ষা পদ্ধতি, vii) প্রতিপাদন পদ্ধতি, viii) সমস্যা সমাধান পদ্ধতি, ix) প্রকল্প পদ্ধতি অনুসরণের কথা বলেছেন ।
3. পরিবেশবিদ্যা শিখনে গল্প বলা পদ্ধতি (Story-Telling Method) বলতে কি বোঝায় ?
উঃ প্রাথমিক স্তরের শিশু শিক্ষার্থী মূলত নরম মনের হয়ে থাকে । শিক্ষার বিষয়গুলি তাদের কাছে বিস্ময় । তাত্বিক বা বাগ্ময় আলোচনা এদের কাছে বোঝা তাই ছোট ছোট কথার মাধ্যমে গল্পের ছলে কোন বিষয়কে উপস্থাপন করলে শিক্ষার্থী বিষয়ের প্রতি আকৃষ্ট হয় । শিশু শিক্ষায় গল্প বলা পদ্ধতি বলতে বোঝায় গল্পের মাধ্যমে রোমাঞ্চকর ও কৌতূহলী পরিবেশ সৃষ্টি করে চিত্তাকর্ষকভাবে বিষয়বস্তুর উপস্থাপন ।
4. প্রাথমিক স্তরের কোন শ্রেণির জন্য গল্প বলা পদ্ধতি অনুসরণ আদর্শ ?
উঃ প্রাথমিক স্তরের প্রথম ও দ্বিতীয় শ্রেণির জন্য গল্প বলা পদ্ধতি অনুসরণ আদর্শ, তবে অন্যান্য শ্রেণিগুলিতেও এই পদ্ধতি অনুসরণ করা যায় । এই স্তরের শিক্ষার্থীরা স্বাভাবিকভাবেই গল্পের প্রতি আকৃষ্ট হয় ফলে শিখন সঞ্চালন সহজ হয় ।
5. প্রাথমিক স্তরে কোন কোন বিষয়কেন্দ্রিক গল্প বিশেষ উপযোগী ?
উঃ প্রাথমিক স্তরে ঐতিহাসিক, জীবনীমূলক, বীরত্ব গাঁথা, যুদ্ধ, পারিবারিক উৎসব, আনন্দ মূলক, ভ্রমণমূলকখেলাধুলা সংক্রান্ত, খাদ্য ও অভ্যাস ইত্যাদি বিষয়কেন্দ্রিক গল্প বিশেষ উপযোগী ।
6. প্রাথমিক স্তরে গল্প বলা পদ্ধতি অনুসরণের সুবিধাগুলি কিকি ?
উঃ প্রাথমিক স্তরে গল্প বলা পদ্ধতি অনুসরণের সুবিধাগুলি হলঃ i) গল্প বলা পদ্ধতি সহজেই শিক্ষার্থীদের আকৃষ্ট করে । ii) গল্প পদ্ধতির মাধ্যমে নির্দিষ্ট সময়ে অধিক সংখ্যক শিক্ষার্থীদের কার্যকরভাবে শিক্ষাদান সম্ভব হয় । iii) শিক্ষক/শিক্ষিকার কল্পনা শক্তিতে গল্পের মাধ্যমে উপস্থাপিত পাঠ্য বিষয়বস্তু শিক্ষার্থীদের কাছে আকর্ষক পরিবেশ তৈরি করে ফলে অবচেতন মনে সহজেই বিষয়গুলি সঞ্চালিত হয় । iv) গল্প বলতে বলতেই শিক্ষক/শিক্ষিকা প্রশ্নোত্তরের মাধ্যমে শিক্ষার্থীদের সুবিধা, অসুবিধা, বোধগম্যতা ইত্যাদি বিষয়গুলি সম্পর্কে ধারণা গঠন করতে পারে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সক্ষম হন । v) এই পদ্ধতির মাধ্যমে বিস্তর, জটিল ও গুরুগম্ভীর বিষয়কেও সহজ-সরল ও ইন্দ্রিয়গ্রাহ্য ভাবে উপস্থাপন করা সম্ভব হয় ।
7. প্রাথমিক স্তরে গল্প বলা পদ্ধতি অনুসরণের অসুবিধাগুলি কিকি ?
উঃ প্রাথমিক স্তরে গল্প বলা পদ্ধতি অনুসরণের অসুবিধাগুলি হলঃ i) প্রাথমিক স্তরের শিক্ষার্থী সাধারণত চঞ্চল প্রকৃতির হওয়ায় অনেকসময় গল্প শোনার ধৈর্য হারিয়ে ফেলে আবার শিক্ষক/শিক্ষিকা সকল শিক্ষার্থীর দিকে সমান লক্ষ্য রাখতেও পারে না ফলে অনেকসময় গল্প শিক্ষার্থীদের কাছে গুরুত্বহীন হয়ে ওঠে । ii) পাঠ্য পুস্তকের সমস্ত বিষয়কে গল্পের মাধ্যমে উপস্থাপন করা সম্ভব হয় না । iii) গল্প পদ্ধতির বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সময়ের অভাব অনেক সময় পদ্ধতির সার্থক প্রয়োগকে খর্ব করে । iv) এই পদ্ধতিতে পাঠদানে মেধাবী শিক্ষার্থী তাদের বুদ্ধি খাটানোর সুযোগ থেকে বঞ্চিত হয় । v) গল্প পদ্ধতিতে শিক্ষার্থী অধিক মাত্রায় শিক্ষক/শিক্ষিকা নির্ভরশীল হওয়ায় স্বাধীনভাবে বিষয় অনুশীলনের ক্ষমতা খর্ব হয় ।
8. পরিবেশবিদ্যা শিখনে পর্যবেক্ষণ পদ্ধতি (Observation Method) বলতে কি বোঝায় ?
উঃ যেকোনো বিষয়ে আদর্শ জ্ঞানলাভের উপায় হল তথ্য ও ঘটনাবলী পর্যবেক্ষণ করা । পরিবেশবিদ্যা জ্ঞানের বিকাশের জন্য শিক্ষার্থী নিজে উপস্থিত থেকে যখন শিক্ষকের সহায়তায় কোন বিষয়কে অবলোকন করে সেই বিষয় সম্পর্কে তথ্য সংগ্রহ করে তখন তাকে পর্যবেক্ষণ পদ্ধতিতে শিখন বলে । শিক্ষার্থীর স্বাভাবিক কৌতুহলতার চরিত্রকে কাজে লাগিয়ে শিক্ষক এভাবে কার্যকরী পাঠদানে তাদের উদ্বুদ্ধ করে থাকেন ।
9. পরিবেশবিদ্যা শিখনে পর্যবেক্ষণ পদ্ধতির মাধ্যমে শিক্ষণ কোন কোন বিষয়ে শিক্ষার্থীদের জ্ঞান আহরণে সহায়তা করে ?
উঃ পরিবেশবিদ্যা শিখনে পর্যবেক্ষণ পদ্ধতির মাধ্যমে প্রাথমিক স্তরের শিক্ষার্থী পরিবেশের বিভিন্ন সজীব ও নির্জীব উপাদান সমন্ধে জ্ঞান অর্জন করতে পারে । বিভিন্ন বিষয় যথা - উদ্ভিদ, প্রাণী, ফল, ফুল, শাকসবজি, আবাসস্থল, যানবাহন ইত্যাদির নাম জানতে পারে । পারিবারিক সম্পর্ক, পোশাকের ব্যবহারের সময়কাল ও বিভিন্ন পেশার সাথে সংশ্লিষ্ট ব্যক্তির পোশাক, বিভিন্ন রঙ সম্পর্কে জ্ঞান অর্জন করতে সক্ষম হয় ।
10. পরিবেশবিদ্যা শিখনে পর্যবেক্ষণ পদ্ধতির সুবিধাগুলি কিকি ?
উঃ পরিবেশবিদ্যা শিখনে পর্যবেক্ষণ পদ্ধতির সুবিধাগুলি হলঃ i) পর্যবেক্ষণ পদ্ধতিতে শিশু শিক্ষার্থীদের মনে পরিবেশ অনুসন্ধানের আকাঙ্ক্ষা জাগ্রত হয় । ii) এই পদ্ধতির মাধ্যমে শিখন দীর্ঘস্থায়ী হয় । iii) শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে, ভাবতে এবং বিভিন্ন বিষয়ের মধ্যে অনুষঙ্গ স্থাপনে এই পদ্ধতি কার্যকর । iv) পাঠ্যবিষয় মুখস্তের পরিবর্তে হাতে কলমে শিখন সম্পাদন করতে পারে । v) পর্যবেক্ষণ পদ্ধতি শিক্ষার্থীদের দেহ ও মনে সক্রিয়তা গড়ে তোলে ফলে পাঠগ্রহণের আকর্ষণ বৃদ্ধি পায় । vi) শিক্ষার্থীদের মধ্যে অনুমান দক্ষতা, পার্থক্যকরণ, মিল, ব্যবহারিক উপযোগীতা ইত্যাদি বোধের বিকাশ ঘটে ।
No comments:
Post a Comment