Tuesday, 4 August 2020

পরিবেশবিদ্যা শিক্ষার সম্পদ ও উপকরণ

1. শিক্ষণ উপকরণ বলতে কি বোঝায় ? 
উঃ যে সমস্ত সামগ্রীর মাধ্যমে শিক্ষণীয় বিষয়কে প্রাঞ্জল ও অধিক মনোযোগী হিসাবে কার্যকরী ভাবে উপস্থাপন করা হয় সেগুলোকে শিক্ষণ উপকরণ বলা হয় । অন্যভাবে বলা যায়, 'শ্রেণিকক্ষ বা শ্রেণিকক্ষের বাইরে শিখন প্রক্রিয়াকে সহজ, জীবন্ত ও আকর্ষণীয় করে তোলার জন্য যেসব সামগ্রী শিখন মাধ্যম হিসাবে ব্যবহার করা হয় সেইসব সামগ্রীকে শিক্ষণ উপকরণ বলা হয় ।' এরুপ উপকরণের মাধ্যমে শিক্ষার্থীদের কল্পনা ও বাস্তবের সমন্বয়সাধন করা সম্ভব হয় । 

2. শিক্ষণ উপকরণ এর প্রয়োজনীয়তা কি ? 
উঃ শিক্ষার্থীদের কাছে বিষয়কে সার্বিকভাবে গ্রহণযোগ্য করে তোলাই শিক্ষক/শিক্ষিকার কাছে বড়ো চ্যালেঞ্জ । শিক্ষাবিদদের মতে "We remember 20% of what we HEAR, We remember 30% of what we SEE, We remember 50% of what we SEE and HEAR, We remember 90% of what we SAY and DO." অর্থাৎ বোঝায় যায় কর্মের মধ্যে নিয়োজিত থেকে কোন বিষয়ে শিক্ষা গ্রহণ করা শিক্ষার্থীদের অধিক বোধগম্য হয় । আর শিক্ষার্থীদের কর্মের মধ্যে নিয়োজিত করে রাখতে সহায়তা করে শিক্ষণ উপকরণ । তাই বলা যায় সঠিক ও সদর্থকভাবে শিক্ষার্থীদের মধ্যে শিখন সঞ্চালনের জন্য শিক্ষণ উপকরণ প্রয়োজনীয় । 

3. শিক্ষণ উপকরণ এর সুবিধাগুলি কিকি ? 
উঃ "Aids are like arms for a soldier. Without good arms a soldier can not fight the battle successfully." অর্থাৎ শিক্ষণ উপকরণ ছাড়া শিক্ষণ কার্যাবলী সঠিকভাবে সম্পাদন মুশকিল । শিক্ষণ উপকরণ এর সুবিধাগুলি হলঃ i) ইহা শিক্ষার্থীদের বিষয়ের প্রতি আকর্ষিত করে অনুরাগ ও মনোযোগের শ্রীবৃদ্ধি ঘটায় । ii) জটিল ধারণা সহজভাবে উপস্থাপনে সহায়তা করে । iii) বিষয়ের আলোচনাকালে বিমূর্ত ধারণাকে মূর্ত করে তুলতে সহায়তা করে । iv) তত্ব-জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন দিকের সাথে সমন্বয় স্থাপনে সহায়তা করে । v) জ্ঞানের সঠিক প্রয়োগ এবং বিভিন্ন বিষয়ের অণুবন্ধ রচনাতে সহায়তা করে ইত্যাদি ।

4. শিক্ষণ উপকরণ ব্যবহারের কারণগুলি কিকি ? 
উঃ পরিবেশবিদ্যা শিক্ষণ শিক্ষার্থীদের পরিবেশকেন্দ্রিক মূল্যবোধ বিকাশের বিষয় । পরিবেশ সংক্রান্ত পাঠদান কালে শিক্ষক/শিক্ষিকা বিভিন্ন ধরনের শিক্ষণ-শিখন প্রদীপন ব্যবহার করে থাকেন, কারণ - i) পরিবেশ বিদ্যার জ্ঞান ও মূল্যবোধ জাগরণে বাস্তব দৃষ্টিভঙ্গি সম্পন্ন শিক্ষণ উপকরণ বেশ কার্যকর ভূমিকা পালন করে । ii) আদর্শ উপকরণের মাধ্যমে পরিবেশবিদ্যার বিষয়বস্তু আলোচনা করলে পাঠদান আকর্ষণীয় হয় ফলে তা শিক্ষার্থীদের কাছে জীবন্ত ও দীর্ঘস্থায়ী হয় । iii) শিক্ষণ-শিখন প্রদীপন ব্যবহার করে বিমূর্ত অনেক বিষয়ের প্রতিকল্প শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করা সম্ভব হয় ফলে সেই বিষয়ে শিক্ষার্থীদের পূর্ণাঙ্গ ধারণা গঠিত হয় । iv) পাঠ প্রক্রিয়ার সাথে সাথে আনুষঙ্গিক চিত্র, মডেল ইত্যাদি প্রদীপন ব্যবহার করলে শ্রেণিকক্ষে বাস্তব পরিস্থিতির সৃষ্টি হয় ফলে শিক্ষার্থীদের মধ্যে শিখন সঞ্চালনে দ্রুত সফলতা আসে । v) শ্রেণিকক্ষের একঘেয়েমিতা দুর হয় এবং শিশু শিক্ষার্থী তাদের আগ্রহ পুনর্জীবিত করতে সক্ষম হয় । 

5. প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা শিখনের প্রধান শিক্ষণ উপকরণগুলি কিকি ? 
উঃ NIOS এর D.El.Ed কোর্স - 505 এ প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা শিখনের প্রধান শিক্ষণ উপকরণগুলিকে ছয়টি বিভাগে বিভক্ত করে আলোচনা করা হয়েছে, যথাঃ i) সম্প্রদায় উপাদান, ii) সাংগঠনিক উপাদান, iii) প্রাকৃতিক উপাদান, iv) মিডিয়া, v) প্রযুক্তিগত উপাদান এবং vi) মনুষ্য সৃষ্ট উপাদান । 

6. পরিবেশবিদ্যা শিখনের সম্প্রদায় উপাদান বলতে কি বোঝায় ? 
উঃ শিশু শিক্ষার্থী প্রাথমিকভাবে তার পরিবেশ সংক্রান্ত শিক্ষা নিজের পার্শবর্তী পরিবার পরিজন, গোষ্ঠী, পার্শ্ববর্তী বিভিন্ন কর্মকেন্দ্র, সামাজিক ভৌগোলিক পরিবেশ ইত্যাদি থেকে অর্জন করে । পরিবেশ শিক্ষায় সম্প্রদায়গত উপাদান বলতে বোঝায় শিক্ষার্থীদের নিজস্ব পরিবেশে নিবাসী বিভিন্ন অর্থ-সামাজিক কার্যাবলীতে অংশগ্রহনকারী মানব গোষ্ঠীকে । এরুপ উপাদান থেকে শিক্ষার্থী তাদের কার্যাবলী এবং তার মর্যাদা সম্পর্কে ধারণা গঠন করতে সক্ষম হয় । যেমনঃ একজন কৃষক পরিবেশের ক্ষেত্রে কতটা গুরুত্বপূর্ণ তা শিক্ষার্থী জানতে পারে কারণ তারা দেখে আসে কৃষক ফসল উৎপাদন করে এবং তা থেকে আমরা খাদ্য সংগ্রহ করি । 

7. প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা শিখনের সম্প্রদায় উপাদানের উদাহরণ দিন । 
উঃ NIOS এর D.El.Ed কোর্স - 505 এ প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা শিখনের সম্প্রদায় উপাদানের উদাহরণ হিসাবে ছুতোর, দোকানী, পিতামাতা, শিক্ষক ইত্যাদির কথা বলা হয়েছে । 

8. পরিবেশবিদ্যা শিখনের সাংগঠনিক উপাদান বলতে কি বোঝায় ? 
উঃ সংগঠন বলতে বোঝায় কোন বিশেষ কার্যাবলী সম্পাদনের জন্য বিভিন্ন দক্ষতা সম্পন্ন মানুষের একত্রিত প্রতিষ্ঠানকে বোঝায় । শিক্ষার্থী যে সমস্ত সংগঠন থেকে পরিবেশকেন্দ্রিক বিভিন্ন ধারণা অর্জন করতে সমর্থ হয় সেগুলিকে পরিবেশবিদ্যা শিখনের সাংগঠনিক উপাদান বলা হয় । প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা শিক্ষাকালে শিক্ষার্থী এই সমস্ত সাংগঠনিক উপাদানের মাধ্যমে সংগঠনের কার্যাবলী দেখে কাজের মূল্যবোধ, সংগঠনের গুরুত্ব, যৌথভাবে কার্য সম্পাদনের প্রকৃতি ও গুরুত্ব ইত্যাদি বিষয়গুলি সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারে । 

9. প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা শিখনের সাংগঠনিক উপাদানের উদাহরণ দিন । 
উঃ NIOS এর D.El.Ed কোর্স - 505 এ প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা শিখনের সাংগঠনিক উপাদানের উদাহরণ হিসাবে ব্যংক, হাসপাতাল, বিদ্যালয়, বিভিন্ন দপ্তর ইত্যাদির কথা উল্লেখ করা হয়েছে । 

10. প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা শিখনের সাংগঠনিক উপাদানগুলিকে কয় ভাগে ভাগ করা হয়েছে ? 
উঃ প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা শিখনের সাংগঠনিক উপাদানগুলিকে চার ভাগে ভাগ করা হয়েছে, যথাঃ i) জনসুযোগ-সুবিধা যুক্ত সংগঠন (Public Facilities Institution), ii) যাদুঘর এবং ঐতিহাসিক স্থান (Museums and Historical Sites), iii) বাণিজ্যিক ও শিল্প প্রতিষ্ঠান (Commercial and Industrial setups), iii) স্থানীয় মেলা (Local ‘Mela’/fairs) এবং iv) অন্যান্য প্রতিষ্ঠান (Other Establishments) ।

No comments:

Post a Comment

West Bengal GK পশ্চিম বঙ্গ জিকে Part -03

  * পশ্চিম বঙ্গের প্রথম রাজ্যপালের নাম কি? # রাজাগোপালাচারী চক্রবর্তী। * পশ্চিম বঙ্গের প্রথম মহিলা রাজ্যপালের নাম কি? # শ্রীমতী পদ্মাজা নাইড...