1. উডের ড্যাসপ্যাচে শিক্ষার জন্য ভাষার ক্রমরুপ বিকাশের সুপারিশটি কিরকম ছিল ?
উঃ উডের ড্যাসপ্যাচে ভাষা হিসাবে প্রাথমিক স্তরে আঞ্চলিক ভাষাকে, মাধ্যমিক স্তরে অ্যাংলো-আঞ্চলিক ভাষা এবং মহাবিদ্যালয় স্তরে ইংরাজি ভাষাকে গ্রহণ করে শিক্ষা ব্যবস্থা বিকাশের সুপারিশ করা হয় ।
2. উডের ড্যাসপ্যাচে ভারতীয় শিক্ষাব্যবস্থার বিকাশে যেসমস্ত পদক্ষেপ নেওয়া হয় সেগুলো কিকি ?
উঃ উডের ড্যাসপ্যাচে ভারতীয় শিক্ষাব্যবস্থার বিকাশে যেসমস্ত পদক্ষেপ নেওয়া হয় সেগুলো হলঃ i. ভারতের প্রত্যেকটি প্রদেশে শিক্ষা বিভাগ (Education Department) গড়ে তোলার উপর জোর দেওয়া হয় । ii. লন্ডন বিশ্ববিদ্যালয়ের আদলে ভারতের বৃহৎ শহরগুলোতে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কথা বলা হয় । iii. প্রত্যেক জেলায় অন্ততঃ একটি সরকারি বিদ্যালয় স্থাপনের কথা উল্লেখ করা হয় । iv. ভারতীয়দের স্থানীয় ভাষায় প্রশিক্ষণের উপর জোর দেওয়ার কথা বলা হয় । v. প্রথমিক স্তর থেকে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত সুনিয়ন্ত্রিত শিখন ব্যবস্থার প্রবর্তনের কথা বলা হয় । vi. অনুমোদিত বেসরকারী স্কুলগুলিকে সহায়তার জন্য অনুদান দেওয়ার কথা উল্লেখ করা হয় । vii. সরকারকে নারী শিক্ষার প্রসারে গুরুত্ব দিতে বলা হয় ইত্যাদি ।
3. উডের ড্যাসপ্যাচ অনুযায়ী ভারতে কোন কোন বিশ্ববিদ্যালয়ের সূচনা হয় ?
উঃ উডের ড্যাসপ্যাচ অনুযায়ী ভারতে 1857 সালে কলকাতা, মুম্বাই এবং মাদ্রাস বিশ্ববিদ্যালয়, 1882 তে পঞ্জাব বিশ্ববিদ্যালয় এবং 1887 তে এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের সূচনা হয় ।
4. উডের ড্যাসপ্যাচ অনুযায়ী ভারতীয় শিক্ষাব্যবস্থায় প্রবর্তিত অনুদান - সহায়তা ব্যবস্থার (Grant - in-aid system) শর্তগুলি কিকি ছিল ?
উঃ উডের ড্যাসপ্যাচ অনুযায়ী ভারতীয় শিক্ষাব্যবস্থায় প্রবর্তিত অনুদান - সহায়তা ব্যবস্থার শর্তগুলি হলঃ i. স্কুলগুলি অবশ্যই ধর্মনিরপেক্ষ শিক্ষা প্রদান করবে। ii. স্কুল কর্তৃপক্ষ/পরিচালককে স্কুলটি ভালভাবে চালাতে হবে । iii. সময়ে সময়ে রাজ্য পরিদর্শন করতে বিদ্যালয়কে সম্মতি দিতে হবে । iv. অনুদান নিয়ন্ত্রণের জন্য বিদ্যালয়কে সরকার কর্তৃক নির্ধারিত যে কোনও বিধি অনুসরণ করতে হবে । v. বিদ্যালয়কে শিক্ষার্থীদের কাছ থেকে ফি নিতে হবে ইত্যাদি ।
5. উডের ড্যাসপ্যাচ অনুযায়ী শিক্ষা নীতির লক্ষ্য এবং উদ্দেশ্য গুলি কিকি ছিল ?
উঃ ডেসপ্যাচ প্রথমে ভারতে কোম্পানির শিক্ষানীতিটির লক্ষ্য এবং উদ্দেশ্য সম্পর্কে আলোকপাত করে। এটি কোম্পানির অন্যান্য দায়িত্ব অপেক্ষা ভারতীয় শিক্ষার সংস্থার সামগ্রিক দায়িত্বকে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করে । ডেসপ্যাচের উল্লেখযোগ্য লক্ষ্যগুলি হলঃ i. ভারতীয়দের কাছে পশ্চিমা জ্ঞান, পশ্চিমা সংস্কৃতি সম্পর্কিত তথ্য সরবরাহ করা। ii. ভারতের স্থানীয়দেরকে শিক্ষিত করা যাতে এক শ্রেণির সরকারী কর্মচারী তৈরি করা যায়। iii. বৌদ্ধিক বিকাশ এবং তরুণ প্রজন্মের নৈতিক চরিত্রকে উত্থাপন করা। iv. ভারতীয় জনগণের ব্যবহারিক এবং বৃত্তিমূলক দক্ষতা বিকাশ করা যাতে আরও বেশি বেশি নিবন্ধ (Articles) রচনা করা যায় এবং সেই পণ্যগুলির ব্যবহারের জন্য একটি ভাল বাজার তৈরি করা যায়।
6. ভারতে নিযুক্ত প্রথম শিক্ষা কমিশন (Indian Education Commission) এর নাম কি ?
উঃ ভারতে নিযুক্ত প্রথম শিক্ষা কমিশন হলঃ Hunter Commission (1882-83)
7. কে কখন হান্টার কমিশন নিয়োগ করেন ?
উঃ Sir Willium Hunter এর নেতৃত্বে এবং আরো 20 জন প্রতিনিধি সহ একটি গঠিত কমিশন Lord Ripon 1882 সালের 3রা ফেব্রুয়ারি তে নিয়োগ করেন যা হান্টার কমিশন নামে পরিচিত ।
8. হান্টার কমিশনে কোন কোন ভারতীয় প্রতিনিধি ছিলেন ?
উঃ হান্টার কমিশনে ভারতীয় প্রতিনিধি হিসাবে ছিলেন সৈয়দ মাহমুদ, ভূদেব মুখার্জী, আনন্দ মোহন ঘোষ এবং কাশীনাথ ত্রিম্বক তেলং ।
9. হান্টার কমিশনের মূল লক্ষ্য কি ছিল ?
উঃ হান্টার কমিশনের মূল লক্ষ্য ছিল উডের ডেসপাচের সুপারিশগুলি কতটা বাস্তবায়িত হয়েছে তার মূল্যায়ন করা।
10. হান্টার কমিশন তার মূল লক্ষ্য পূরণের জন্য কোন বিষয়ে তদন্ত করে ?
উঃ কমিশন তার মূল লক্ষ্য পূরণের জন্য নিম্নলিখিত তদন্তগুলি পরিচালনা করে, যথাঃ i. প্রাথমিক শিক্ষার অবস্থান। ii. রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের অবস্থান। iii. মাধ্যমিক শিক্ষার অবস্থান । iv. শিক্ষা ক্ষেত্রে মিশনারিদের কাজ । এবং v. বেসরকারী উদ্যোগের প্রতি সরকারের মনোভাব ইত্যাদি ।
No comments:
Post a Comment