Tuesday, 27 October 2020

স্বাধীনোত্তর ভারতে শিক্ষার বিকাশ INDIAN HISTORY

1. স্বাধীনোত্তর ভারতে শিক্ষার বিকাশের জন্য গৃহীত পদক্ষেপগুলি উল্লেখ করুন ? 

উঃ স্বাধীনোত্তর ভারতে শিক্ষার বিকাশের জন্য গৃহীত উল্লেখযোগ্য পদক্ষেপগুলি হলঃ A. সাধারণ শিক্ষার বিস্তার (Expansion of General Education), B. প্রযুক্তি শিক্ষার উন্নয়ন (Development of Technical Education), C. নারী শিক্ষার বিস্তার (Women education), D. কর্মমূলক শিক্ষার প্রসার (Vocational education), E. উচ্চ শিক্ষার বিস্তার (Growth of higher education), F. অ প্রথাগত শিক্ষার বিকাশ (Non-formal education), G. ভারতীয় ভাষা ও সংস্কৃতি শিক্ষার অনুপ্রেরণা (Encouragement to Indian Language and Culture), H. বয়স্ক শিক্ষা (Adult education) ।. বিজ্ঞান শিক্ষার প্রসার (Improvement of Science education) এবং J. সার্বজনীন শিক্ষার বিকাশ (Education for all) ।  



2. স্বাধীনোত্তর ভারতে সাধারণ শিক্ষার বিস্তারের জন্য কোন কোন বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয় ? 

উঃ স্বাধীনোত্তর ভারতে সাধারণ শিক্ষার বিস্তারের জন্য :- i. প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক ও আবশ্যিক করা হয় । ii. স্কুলছুট রোধের জন্য 1995 থেকে বিদ্যালয় স্তরে মধ্যাহ্নভোজন যোজনা আরম্ভ করা হয় । iii. প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের উপর জোর দেওয়া হয় । iv. বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধির উপর গুরুত্ব দেওয়া হয়, একই সাথে সমস্ত স্তরের শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের উপর অধিক গুরুত্ব দেওয়া হয় । 



3. স্বাধীনোত্তর ভারতে প্রযুক্তি শিক্ষার উন্নয়নে কোন কোন বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয় ?

উঃ স্বাধীনোত্তর ভারতে সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষা ও মানব সম্পদ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রযুক্তি শিক্ষার উন্নয়নে বিভিন্ন সময়ে সরকার বেশ কয়েকটি শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট, পলিটেকনিক, ইঞ্জিনিয়ারিং কলেজ এবং মেডিকেল ও ডেন্টাল কলেজ, ম্যানেজমেন্ট ইনস্টিটিউট ইত্যাদি প্রতিষ্ঠা করেছে। বর্তমানে ভারতে 23 টি IIT প্রতিষ্ঠান, 31 টি National Institute of Technology (NIT), 20 টি Indian Institute of Management, এবং 235 টি Government Medical Colleges ও 9 টি AIIMS (All India Institute of Medical Sciences) রয়েছে । 



4. নারী শিক্ষার বিস্তারের সামগ্রিক রূপরেখাটি কেমন ? 

উঃ স্বাধীনতা পরবর্তী সময়ে প্রথম জন গণনা অনুযায়ী ভারতে নারী সাক্ষরতার হার ছিল গ্রামাঞ্চলে 12% এবং শহরাঞ্চলে 34.59 %, যা পরবর্তী কালে 1981 তে সামগ্রিকভাবে 29.75%, 1991 এ 39.29% 2001 এ 54.16% এবং 2011 তে 74.04 এ পৌঁছায় । নারী শিক্ষার প্রসারে বিভিন্ন পদক্ষেপের মধ্যে 2015 সালে গৃহীত ভারত সরকারের 'বেটি বাঁচাও বেটি পড়াও' (Save Daughters, Educate Daughters) গুরুত্বপূর্ণ । এছাড়া বিভিন্ন রাজ্য সরকার নারী শিক্ষার বিস্তারে গুরুত্বপূর্ণ পরিকল্পনা গ্রহণ করেন যেমনঃ পশ্চিমবঙ্গ সরকারের কন্যাশ্রী প্রকল্প, পঞ্জাব, কেরালা প্রভৃতি রাজ্যগুলি নার্সারী থেকে Phd পর্যন্ত স্তরে নারীদের অবৈতনিক শিক্ষার সুযোগ গুরুত্বপূর্ণ । ভারতে 11.1% কলেজ মহিলাদের জন্য । 



5. স্বাধীন ভারতে কর্মমূলক শিক্ষার প্রসারের গতিপ্রকৃতি কিরূপ ? 

উঃ শিক্ষা সম্পর্কিত জাতীয় নীতি-1986 অনুসারে উচ্চমাধ্যমিক পর্যায়ে কর্মমূলক শিক্ষার প্রসারে গুরুত্ব দেওয়া হয় । এক্ষেত্রে 150 টি কোর্সের জন্য পাঠ্যক্রমের বিন্যাস করা হয় । জাতীয় নীতি অনুসারে 25% শিক্ষার্থীকে এই শিক্ষার আওতায় আনার লক্ষ্য স্থির হয় । ভারতে বর্তমানে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বিদ্যালয়ের মাত্র 5.5% বিদ্যালয়ে এই সুবিধা রয়েছে । 15 july, 2015 তে Skill India Campaign এর মাধ্যমে কর্মমূলক শিক্ষার প্রসারের উপর গুরুত্ব দেওয়া হয় । 




6. স্বাধীন ভারতে উচ্চ শিক্ষার বিস্তারের গতিপ্রকৃতি কিরূপ ?

উঃ উচ্চ শিক্ষার বিকাশে ভারত বর্তমানে বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে । AISHE 2015-16 এর তথ্য অনুযায়ী ভারতে 799 টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে 49 টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, 402 টি রাজ্য বিশ্ববিদ্যালয়, 334 টি বেসরকারী বিশ্ববিদ্যালয় । 75 টি জাতীয় স্তরের ইনস্টিটিউট রয়েছে যার মধ্যে আইআইএম, এআইএমএস, আইআইটি, IIEST এবং এনআইটি অন্তর্গত । 

ভারতে 459 General, 101 Technical, 64 Agriculture & Allied, 50 Medical, 20 Law, 11 Sanskrit and 7 Language Universities রয়েছে । এদের মধ্যে 1.7% কলেজে পিএইচডি প্রোগ্রাম এবং 33% কলেজে স্নাতকোত্তর  স্তরের প্রোগ্রাম রয়েছে । University Grants Commission এর 2013-14 এর তথ্য অনুযায়ী 22,849 জন PhDs এবং 20,425 জন MPhil degrees অর্জন করেছেন । 



7. ভারতে বয়স্ক শিক্ষা বিস্তারের প্রয়াস কিরূপ ? 

উঃ 1956 সালে ভারত সরকার কর্তৃক প্রতিষ্ঠিত জাতীয় মৌলিক শিক্ষা কেন্দ্র (The National Fundamental Education Centre :- NFEC) এর মাধ্যমে প্রাপ্তবয়স্ক শিক্ষার অধিদপ্তর শুরু হয়। 1961 সালে NCERT এর অন্তর্গত National Institute of Education হিসাবে "Department of Adult Education" হিসাবে পরিচিতি লাভ করে । পরবর্তীকালে 1971 এ NCERT থেকে পৃথক হয়ে স্বতন্ত্র সংস্থা হিসাবে কাজ আরম্ভ করে । 1988 সালের National Literacy Mission (NLM) এর মাধ্যমে 15-35 বছর বয়স্ক ব্যক্তিদের মধ্যে নির্দিষ্ট সময়সীমার মধ্যে শিক্ষা প্রসারের উপর গুরুত্ব দেওয়া হয় । এরুপ শিক্ষা বিস্তারে i. প্রাপ্তবয়স্ক শিক্ষা কেন্দ্র, ii. শ্রমিক বিদ্যালয়, iii. বিশ্ববিদ্যালয়ের প্রাপ্তবয়স্ক শিক্ষা বিভাগ iv. জাতীয় পরিষেবা স্কিম, v. মুক্ত বিদ্যালয়, vi. স্বেচ্ছাসেবী এবং সামাজিক সংগঠন যেমন লাইব্রেরি, ক্লাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।


8. “Without adult education and adult literacy, it is not possible to have that range and speed of economic and social development that makes it worthwhile in terms of values and welfare” Vijayendra Kasturi Ranga Varadaraja Rao. উক্তিটি কার ? 

উঃ S. K. Kochhar 1995 সালে প্রকাশিত তার "Pivotal Issues in Indian Education" গ্রন্থের 201 পাতায় উক্তিটি উল্লেখ করেছেন, উক্তিটি হলো ভারতীয় অর্থনীতিবিদ তথা শিক্ষাবিদ Vijayendra Kasturi Ranga Varadaraja Rao (Prof. V.K.R.V. Rao) এর । 


9. সার্বজনীন শিক্ষার বিকাশ ক্ষেত্রের উল্লেখযোগ্য দিকগুলো কিকি ? 

উঃ National Policy on Education 1986 (revised in 1992) এর “In our national perception, education is essentially for all” এবং তার স্বাপেক্ষে 9 টি গুরুত্বপূর্ণ টিপ্পনীর মাধ্যমে ভারতে সার্বজনীন শিক্ষার বিকাশ ধারণাটি বিকশিত হয় । পরবর্তী সময়ে National Programme of Nutritional Support to Primary Education-1995, Sarva Shiksha Abhiyan (SSA) 2000-01, The National Youth Policy-2003, National Policy on Early Childhood Care and Education (2013) প্রভৃতি প্রকল্পের মাধ্যমে এর অগ্রগতি ঘটতে থাকে । 


10. ভারতীয় শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ অনুক্রম উল্লেখ করুন ? 

উঃ ভারতীয় শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ অনুক্রম যথাঃ 1986 তে National Policy on Education 1986 (NPE 1986) এর আত্মপ্রকাশ । 1987 সালে ‘Operation Blackboard’ এবং ‘scheme for restructuring and reorganization of teacher education’ এর মতো স্কিম প্রণয়ন । 

1988 তে National literacy Mission (NLM) এর প্রবর্তন । 

1992 তে National Policy on Education 1986 এর পুনঃ সংস্কার । 

1994 তে প্রাথমিক শিক্ষা বিকাশের সার্বজনীনতার জন্য District Primary Education Programme (DPEP) প্রণয়ন । 

1995 এ Centrally-assisted National Programme of Nutritional Support to Primary Education এর অন্তর্গত  Mid-Day Meal Scheme (MDMS) এর প্রচলন ।

ভারতীয় শিক্ষা ব্যবস্থা ও গান্ধীজী

1. ভারতে নৈতালিম বা বুনিয়াদি শিক্ষার প্রবক্তা কে ? 

উঃ 1937 সালে গান্ধীজী 'ওয়ার্ধা' পরিকল্পনায় ভারতীয় শিক্ষা ব্যবস্থায় নৈতালিম বা বুনিয়াদি শিক্ষার প্রবর্তন করেন । তাঁর এই পরিকল্পনা প্রথম প্রকাশিত হয় 'হরিজন' পত্রিকায় । 



2. গান্ধীজীর মতে শিক্ষা কি ? 

উঃ গান্ধীজী শিক্ষা বলতে ব্যক্তির অন্তর্নিহিত নৈতিক, মানসিক এবং আধ্যাত্মিক সত্তার পরিপূর্ণ বিকাশকে বুঝিয়েছেন । শ্রমবিমুখ ভারতবাসীকে প্রকৃত শিক্ষার দ্বারা শ্রমের প্রতি আনুগত্য শেখানোর মধ্য দিয়েই শিক্ষার যথার্থতা তুলে ধরতে চেয়েছিলেন তিঁনি । 



3. গান্ধীজী প্রস্তাবিত বুনিয়াদি শিক্ষার পাঠ ক্রমে কোন কোন বিষয় অন্তর্ভুক্ত হয় ? 

উঃ গান্ধীজী প্রস্তাবিত বুনিয়াদি শিক্ষার পাঠ ক্রমে মুল বিষয় হিসাবে বিভিন্ন কর্মমূলক কাজ, মাতৃভাষা, গণিত, সমাজবিদ্যা, সাধারণজ্ঞান, ছবি আঁকা, সংগীত, শরীরচর্চা ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত হয় । 



4. গান্ধীজীর শিক্ষণ পদ্ধতিটি কেমন ছিল ? 

উঃ গান্ধীজীর শিক্ষণ পদ্ধতি সক্রিয়তা তত্বের উপর অনুবন্ধ প্রণলীর ভিত্তিতে গড়ে ওঠে । তাঁর মতে পাঠ্যবিষয় সম্পর্কিত জ্ঞান একটি মুল হস্তশিল্পকে কেন্দ্র করে শেখাতে হবে । তাঁর এই হস্তশিল্পভিত্তিক অনুবন্ধন শিক্ষাদান পদ্ধতি আধুনিক মনোবিদ্যার যুক্তি দ্বারা সমর্থিত । 



5. বুনিয়াদি শিক্ষায় কয়টি স্তরের কথা উল্লেখ করা হয়েছে ? 

উঃ বুনিয়াদি শিক্ষায় চারটি স্তরের কথা উল্লেখ করা হয়েছে, যথাঃ i. প্রাক-বুনিয়াদি স্তর (শিক্ষার্থীর 7 বছর বয়স পর্যন্ত),ii. নিম্ন বুনিয়াদি স্তর (7-10 বছর), iii. উচ্চ বুনিয়াদি স্তর (11-14 বছর) এবং iv. পরবর্তী বুনিয়াদি স্তর (14 বছরের পর) । 



6. টলস্টয় ফার্ম কি ? 

উঃ গান্ধীজীর শিক্ষণ পদ্ধতির পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রতিষ্ঠিত দ্বিতীয় শিক্ষাপ্রতিষ্ঠান হল টলস্টয় ফার্ম । তিঁনি লিও টলস্টয় এর দার্শনিক ভিত্তিতে এরুপ প্রতিষ্ঠান গড়ে তোলেন । 



7. কোন শিক্ষা কমিশন বুনিয়াদি শিক্ষাকে জাতীয় শিক্ষা ব্যবস্থার অন্তর্ভুক্ত করেন ? 

উঃ 1944 সালে স্যার জন সার্জেন্ট এর সভাপতিত্বে গঠিত সার্জেন্ট কমিশন বুনিয়াদি শিক্ষাকে জাতীয় শিক্ষা ব্যবস্থার অন্তর্ভুক্ত করেন । 



8. বুনিয়াদি শিক্ষা পদ্ধতির প্রকৃতি কিরূপ ? 

উঃ বুনিয়াদি শিক্ষা পদ্ধতি প্রকৃতিগতভাবে গণতান্ত্রিক ও সামাজিক পদ্ধতি । 




9. কোঠারি কমিশন বুনিয়াদি শিক্ষার কয়টি প্রাথমিক মূল্যবোধের উপর গুরুত্বআরোপ করেন ? 

উঃ কোঠারি কমিশন বুনিয়াদি শিক্ষার তিনটি প্রাথমিক মূল্যবোধের উপর গুরুত্বআরোপ করেন, এগুলি হলঃ i. কায়িক শ্রমের প্রতি শ্রদ্ধা ও উৎপাদনশীল কর্ম পদ্ধতি । ii. সমাজসেবার মাধ্যমে সামাজিক দ্বায়িত্ববোধের জাগরণ এবং iii. ধর্ম নিরপেক্ষ মনোভাবের বিকাশ । 



10. বুনিয়াদি শিক্ষার ভিত্তিতে মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় স্তরের NSS পরিকল্পনার কথা উল্লেখ করে কোন কমিশন ? 

উঃ কোঠারি কমিশন । 


11. গান্ধী শিক্ষানীতির উদ্দেশ্য ও আদর্শ গুলি উল্লেখ করুন ? 

উঃ ভারতের প্রয়োজন গান্ধীজি অনুধাবন করেছিলেন। নানা জাতি নানা ভাষা নানা ধর্ম নানা সংস্কৃতির মানুষকে ভারতে একত্রিত রাখতে হলে চাই জাতীয় সংহতির চেতনা, ধর্মনিরপেক্ষতার মানসিকতা; চাই অস্পৃশ্যতার বর্জন; চাই পরমত সহিষ্ণুতা, চাই অহিংসাকে জীবনে প্রয়োগ। গান্ধীজি তাই তাঁর শিক্ষানীতির কয়েকটি মূলসূত্র রচনা করেছিলেন : i. প্রীতি (সকল সম্প্রদায়ের মধ্যে সৌভ্রাতৃত্ব), ii. মুক্তি (অপরের ওপর, জীবনধারণের জন্য, নির্ভরতাহীন স্বাবলম্বন), iii. অভিব্যক্তি (নানা সৃজনশীল কর্মের মধ্য দিয়ে নিজেকে বিকশিত করা), iv. অহিংসা (রিপুকে প্রেম প্রীতি ভালোবাসার পথে প্রবাহিত করা), v. সত্যাগ্রহ (সত্যের প্রতি আগ্রহ, অসত্যের অন্যায়ের প্রতিরোধ), vi. সাফাই (পরিবেশ চেতনা, সৌন্দর্যের চর্চা, স্বাস্থ্য সুরক্ষা) ইত্যাদি । 

(উৎস :- নঈ তালিম : একুশ শতকের প্রেক্ষিতে গান্ধীজির শিক্ষানীতি"-মিত্রা চট্টোপাধ্যায়)



12. বুনিয়াদি শিক্ষা কয়টি প্রস্তাবের উপর বিকশিত হয়েছে ? 

উঃ বুনিয়াদি শিক্ষা চারটি প্রস্তাবের উপর বিকশিত হয়েছে, যথাঃ i. সাত বছরের প্রাথমিক, সার্বজনীন, অবৈতনিক ও বাধ্যতামূলক শিক্ষার ব্যবস্থা করতে হবে । ii. শিক্ষার বাহন হবে কাজ এবং সমাজ ও আবেষ্টনীর সঙ্গে শিক্ষার ঘনিষ্ঠ সংযোগ স্থাপন করতে হবে । iii. শিক্ষাকে আর্থিকভাবে আত্মপ্রতিষ্ঠিত করতে হবে এবং iv. সত্য ও অহিংসার উপর শিক্ষার ভিত্তি প্রস্তুত করতে হবে । 



13. গান্ধীজী শিক্ষার উদ্দেশ্যকে কয় ভাগে বিভক্ত করেন ? 

উঃ দুই ভাগে, যথাঃ i. তৎকালীন উদ্দেশ্য এবং ii. সর্বোচ্চ উদ্দেশ্য । সর্বোচ্চ উদ্দেশ্যের মধ্যে তিঁনি পাঁচটি প্রকৃষ্ট উদ্দেশ্যের কথা উল্লেখ করেছেন, যথাঃ a. জীবিকা উপার্জনের উদ্দেশ্য, b. সাংস্কৃতিক উদ্দেশ্য, c. পূর্ণ বিকাশের উদ্দেশ্য, d. নৈতিক ও চারিত্রিক বিকাশ এবং v. মুক্তি লাভের উদ্দেশ্য । 



14. 'বুনিয়াদি শিক্ষা স্বয়ং শক্তিশালী পরিকল্পনা । ইহা শক্তিশালী শিক্ষানীতির ভিত্তিতে গঠিত এবং জাতির পুনর্গঠনে অত্যন্ত জরুরি ।' বুনিয়াদি শিক্ষা সম্পর্কিত এই দৃষ্টিভঙ্গি কোন শিক্ষা কমিটির ? 

উঃ জাকির হোসেন কমিটির রিপোর্টে এই দৃষ্টিভঙ্গি রয়েছে যা 1937 সালে প্রকাশিত হয় । 



15. ভারতীয় শিক্ষা ব্যবস্থাকে 'The beautifu।  tree' বলে কে উল্লেখ করেন ? 

উঃ জাতির জনক মহাত্মা গান্ধী ।

ভৌগোলিক কিছু ঘটনা| GEOGRAPHY WORLD| GEOGRAPHY QUESTIONS AND ANSWERS

** "Diaclinal" (পরা-আয়ামিক) শব্দের প্রবর্তন করেন E.J Powel 1875 সালে । 


* শ্রীলঙ্কার রুক্ষ কর্কশ তৃণভূমি - পাটানা (Patana) নামে পরিচিত ।

 

*"Metamorphism" শব্দটি প্রথম ব্যবহার করেন Lyell 1832 সালে ।

 

* উচ্চ কম্পাঙ্ক রেডারে 3-30 মেগাহার্জ কম্পাঙ্ক ব্যবহার করা হয় । 


* "Rock Glacier" প্রতিশব্দ ব্যবহার করেন Robert P. Ackert


* "Thalassostatic Terraces" প্রতিশব্দ প্রথম ব্যবহার করেন Frederick Everard Zeuner 1945 সালে । 


* "Fossil Fuels" তত্ব এর প্রবক্তা Andreas Libavius (1597) ।


* জার্মান রসায়নবিদ Caspar Neumann এর কার্যাবলীর মাধ্যমে 1759 সালে "Fossil Fuel"  শব্দটি প্রবর্তিত হয় । 


* "Rift Valley" শব্দটি প্রবর্তন করেন John Walter Gregory 1896 সালে । 




* 1941সালে "The New Criticism" গ্রন্থের মাধ্যমে "New Criticism" শব্দের প্রবর্তন করেন আমেরিকান শিক্ষাবিদ John Crowe Ransom. 

* 1813 সালে Augustin Pyramus de Candolle "Taxonomy" শব্দটি প্রথম প্রবর্তন করেন 


* আমেরিকান জীববিদ Mary Arlene Appelhof 1970 এর দশকে "Vermiculture" ধারণার প্রবর্তন করেন । 


* "Evolution" শব্দটি আধুনিক অর্থে প্রথম ব্যবহার করেন 1832 সালে Charles Lyell. 


* "Esker" শব্দটি প্রথম আধুনিক অর্থে ব্যবহার করেন Maxwell H. Close 1867 সালে । 


* "The chimney effect theory" প্রথম প্রবর্তন করেন Von Wakonigg 1996 সালে


* "Delta" শব্দটি প্রথম আধুনিক অর্থে ব্যবহার করেন গ্রিক ঐতিহাসিক Herodotus 450 খ্রিস্ট পূর্বাব্দে ।


* 1973 সালে নরওয়ের প্রখ্যাত দার্শনিক Arne Naess সর্বপ্রথম "Deep Ecology" শব্দটি ব্যবহার করেন । 


* 1898 সালে বিজ্ঞানী Barnes সর্বপ্রথম "Photosynthesis" শব্দটি ব্যবহার করেন । 


* 1927 সালে Charls Elton সর্বপ্রথম "Pyramid of Numbers" শব্দটি ব্যবহার করেন । 


* অস্ট্রেলিয়ান কৃষিবিদ Gordon Lee McClymont সর্বপ্রথম একটি প্রতিবেদনে "Sustainable Agriculture" শব্দটি প্রবর্তন করেন ।

ভৌগোলিক উপকথা -9 GEOGRAPHY GEOGRAPHY QUESTIONS AND ANSWERS

* খ্রিস্টপূর্ব 4000 সময়কালে মেসোপটেমিয়া, মিশর ও সুমের এ ব্যবহৃত আদিম কাঠের লাঙল : আর্দ (Ard) I


* যখন কোন দ্রব্যের যোগানমাত্র সেই দ্রব্য কয়েকজন বিক্রেতা দ্বারা নিয়ন্ত্রিত হয় : অলিগোপলি (Oligopoly) I


* দুটি মহাদেশ বা দেশের মধ্যে অবস্থিত প্রশস্থ স্থল সংযোগ : স্থাপক পথ (Corridor)I


* একটি সংকীর্ণ সংযোগ ব্যবস্থা যখন স্বল্প সময়ের জন্য দুটি মহাদেশের মধ্যে সংযোগ স্থাপন করে : ফিল্টার সেতু (Filter Bridge)I


* কোয়ার্টারনারী যুগের প্রারম্ভে অর্থাৎ প্লিস্টোসিন কালে এশিয়া ও অস্ট্রেলিয়ার মধ্যে সংযোগ স্থাপনকারী বিশাল স্থলখণ্ড : সুণ্ডা স্থলসেতু (Sunda Bridge)I




* ভাসমান স্তুপীকৃত লতা-পাতা, স্তুপীকৃত কচুরিপানা, শুকনো কাঠের গুঁড়ি তথা বরফ বা হিমশৈল এর সমন্বয়ে গঠিত প্রাণী স্থানান্তরের সহায়ক অবস্থা : প্রাকৃতিক ভেলা (Natural Rafts)I


* পৃথিবীর অভ্যন্তরীণ নিজস্ব উত্তাপ : ভূ-তাপ (Geothermal)I


* প্রবাহ ছাড়া পদার্থের বৃহৎ পরিমানে পরিবহন : ব্যাপন (Diffusion)I


* প্রতি একক আয়তনে প্রযুক্ত বল : পীড়ন (Stress)I


* প্রাচীন শিলায় রক্ষিত ক্ষুদ্র প্রাকৃতিক চুম্বক : পুরাচুম্বক (Paleomagnet)I


* জিওসিনক্লাইনের যে পাশে সংনমন বল কম থাকে : পুরোভূমি (Foreland)I


* খাড়া ঢালের পাদদেশে ত্রিভুজাকৃতিরূপে পলির সঞ্চয় : পলল শঙ্কু (Alluvial Fan)I


*  স্থলভাগের ক্ষয়সাধনকারী বিভিন্ন প্রাকৃতিক প্রক্রিয়া : নির্মোচন প্রক্রিয়া (Denudation Process)I


* পলি বা পাললিক শিলায় কণার বিন্যাস : ঠাস (Packing) I


*কোন এক বিন্দু দিয়ে একক সময়ে যে পরিমান জল অতিক্রম করে : ক্ষরণ (Discharge) I

Sunday, 25 October 2020

ভৌগোলিক উপকথা - 8 GEOGRAPHY QUESTIONS AND ANSWERS

* খুব সুক্ষ (<0.5mm) জলকণার একটানা বৃষ্টি : ইলশেগুঁড়ি (Drizzle)I


* গড় সাগরপৃষ্ঠ থেকে ভূপৃষ্ঠের যেকোন বিন্দুর উল্লম্ব দূরত্ব : উচ্চতা (Altitude)I


* পার্বত্য অঞ্চলে সূর্যাস্তের পরেও কিছু সময় পর্যন্ত আকাশে যে আলোর ছটা দেখা যায় : উত্তরদ্যুতি (Afterglow)I


* উদ্ভিদকুলের বিবর্তনের পর্যাক্রম : উদ্ভিদক্রম (Sere)I


* ভূভাগের কোন অঞ্চলে কি ধরনের উদ্ভিদ আছে তার রীতিবদ্ধ বিবরণ : উদ্ভিদ ভূসংস্থান (Phytogeography)I


* হিমবাহ গলা জলবিধৌত শিলাখণ্ডের সারি : উপত্যকা ধারা (Valley Train)


* সামুদ্রিক সৈকতে সাগরের জলের ক্রিয়ায় ক্ষয়প্রাপ্ত মসৃণ প্রস্তরখণ্ড : উপল (Shingle)I


* একটি নির্দিষ্ট বিষয়ের ওপর সারিবদ্ধ, সুশৃঙ্খল তথ্যমালা : উপাত্ত (Data)I


* মানচিত্রের ওপর অঙ্কিত দুটি সমোন্নতি রেখার মধ্যবর্তী উচ্চতার পার্থক্য : উলম্ব ব্যবধান (Vertical Interval)I



* যে হিমবাহে তুষারের তাপমাত্রা শূন্য ডিগ্রি বা তার কাছাকাছি সেই হিমবাহ : উষ্ণ হিমবাহ (Warm Glacier)I


* নদী বক্ষের ছোট দ্বীপ : এইট (Ait/Eyot)I


* সব ধরনের শব্দ (Sound), শব্দের উৎস, শব্দ উৎপাদন, পরিবহণ ও ব্যবহার বোঝাতে ব্যবহৃত শব্দ (Word) : একুস্টিকস (Acoustics)I


* কোন গিরিখাতের মধ্যদিয়ে প্রবাহিত নদীর অত্যন্ত সংকীর্ণ খাত : এট্রয়েট (Etroit)I


* বলিয়াড়িতে শিলাখণ্ডের মধ্যে এবং সাগর সৈকতে বর্তমান অগভীর হ্রদ : এতাং (Etang)I


* তটরেখার উন্মুক্ত বৃত্তচাপ আকৃতির উপসাগর : এমবেমেন্ট (Embayment)I


* পাশাপশি দুটি সার্কে হিমবাহের ক্রিয়ার ক্ষয়ের ফলে যে সৃষ্ট সরু ও উঁচু খাড়া ভূভাগ : এরিটি (Arete)I


* মেঘে ঢাকা আকাশের মোট অংশকে আট ভাগে ভাগ করলে যে এক একটি মান পাওয়া যায় : ওকটা (Okta)I


* মরুভূমি ও অনার্দ্র অঞ্চলে খাড়া পাড় বিশিষ্ট সাধারণ নালার থেকে বড় খাত : ওয়াদি (Wadi)I


* কোন জলস্রোতের চাপ বা ধাক্কায় শিলা ক্ষয় করার উপযোগী ক্ষমতা : ঔদক বল (Hydraulic Force)I


* জোয়ার-ভাটা রেখচিত্রে সমান বিস্তৃতি যুক্ত জোয়ার-ভাটা অঞ্চলকে যে রেখা দ্বারা উপস্থাপন করা হয় : সমবিস্তৃতি রেখা (Corange lines)I


*একক শিলাখণ্ডের অধিমূলে গঠিত কোন পর্বত : একশিলা স্তম্ভ (Monolith)I


* হিমবাহের তীব্র ক্রিয়ার ফলে গঠিত সুতিক্ষ্ণ সুচাগ্র আকৃতির পর্বত শিখর : এইগুইলে (Aiguille)I


*কঠিন অবস্থা থেকে সরাসরি বাষ্পে অথবা বাষ্প থেকে সরাসরি কঠিন অবস্থায় আসার ঘটনা : ঊর্ধ্বপাতন (Sublimation)I


* হিমক্রিয়ায় ভূপৃষ্ঠের উত্থানের জন্য প্রযুক্ত চাপ : ঊর্ধ্ব হিমচাপ (Frost Heaving)I


* পৃথিবীর বাইরে থেকে আগত যে কঠিন মহাজাগতিক বস্তু বায়ুমণ্ডলের বাধা অতিক্রম করে ভূপৃষ্ঠে পতিত হয় : উল্কাপিণ্ড (Meteoric) ।

      

ভৌগোলিক উপকথা - 7 GEOGRAPHY GEOGRAPHY QUESTIONS AND ANSWERS

* 750 মিলি মাইক্রোন অপেক্ষা বড় তরঙ্গদৈর্ঘ্য বিশিষ্ট অলোক রশ্মি : অবলোহিত রশ্মি (Infrared Rays)I


* কোন অঞ্চল থেকে নিকট অতীতে হিমবাহ বা হিমমুকুটের অপসারণ : অবহিমায়ন (Deglaciation)I


* বরফাচ্ছাদিত উচ্চ পার্বত্য অঞ্চলে পর্বতের ঢাল বেয়ে শীতল, ভারী ও শুষ্ক বায়ুর মাধ্যাকর্ষণ শক্তির প্রভাবে সমুদ্র অভিমুখে নিম্নে অবতরণ : অভিকর্ষ বায়ুপ্রবাহ (Gravity Winds)I


*ধূলি, ধোঁয়া প্রভৃতির অতি ক্ষুদ্র কণার সমন্বয়ে গঠিত আস্তরণ ভূপৃষ্ঠের কাছাকাছি স্থানের বায়ুমণ্ডলে দৃষ্টিগোচরতার যে অন্তরায় অবস্থা সৃষ্টি করে : অস্পষ্টতা (Haze)I


* আনুমানিক 5000 বছরের প্রাচীন ভগ্ন শৈলস্তুপের মধ্যে প্রাপ্ত সিলিকার গুটিকাকৃতি টুকরো : অস্ট্রালাইট (Australite)I


* আধুনিক মানব জাতীর সর্ব প্রাচীন পূর্বপুরুষ : অস্ট্রালোপিথেকাস (Australopithecus)I


* 80-95% কার্বন সমৃদ্ধ সুকঠিন ও চকচকে কালো রঙের উচ্চমানের কয়লা : অ্যানথ্র্যাসাইট (Anthracite)I



* আনুভূমিক অক্ষ বরাবর কাল-সমীকরণ এবং উল্লম্ব অক্ষ বরাবর বছরের প্রতিটি দিনে সূর্যের আনতি স্থাপন করে যে পরিলেখ পাওয়া যায় : অ্যানালেমা (Analemma)I


* অপসুর ও অনুসুর বিন্দুদ্বয়কে যুক্ত করলে যে রেখা পাওয়া যায় : অ্যাপসে রেখা (Apse Line)I


*পার্বত্য অঞ্চলে সুদীর্ঘ স্বল্প নতি বিশিষ্ট ঢাল : অ্যালপ্ (Alp)I


* চিরতুষার অঞ্চলে খাড়া প্রাচীর বেষ্টিত সমতলভূমির বিশাল গহ্বর : অ্যালাস (Alas)I


* প্রধান অকরিকের সাথে যেসব অপ্রয়োজনীয় খনিজ থাকে : আকর মল (Ganger)I


* যে সমস্ত মোটা দানার বেলেপাথরে ফেল্ডস্পারের আনুপাতিক অধিক্যের জন্য খালি চোখেই ফেল্ডস্পারের অস্তিত্ব অনুভব করা যায় : আর্কোজ (Arkose)I


*কোন অঞ্চলের আদিম অধিবাসী : আদিবাসী (Aborigines)I


* বায়ুমণ্ডলের কোন অংশে জলীয়বাষ্প এবং আর্দ্র বায়ুর ওজনের অনুপাত : আর্দ্রতা গুণাঙ্ক (Specific Humidity)I


* আয়ামরেখার সাথে সমকোণে নয় এমন যেকোন দিকে একটি স্তরের নতি : আপাত নতি (Apparent Dip)I

*নদীখাতে জল প্রবাহ ও নদীভারের মধ্যে সাময়িক সাম্যের ফলে উৎপন্ন অপরিবর্তনীয় অবস্থা : আপাত স্থিতি (Quasi-equilibrium)I


* যেকোন এলাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন বিন্দুগুলির মধ্যে পারস্পরিক সম্পর্ক : আপেক্ষিক বন্ধুরতা (Relative Relief)I


* পাললিক চক্রে পরপর বিভিন্ন পললের অবক্ষেপণ : আবর্তক অবক্ষেপণ (Cyclic Sedimentation)I


* মরুভূমির যেসব খাতে বৃষ্টির সময় সাময়িকভাবে নদীপ্রবাহ উৎপন্ন হয় কিন্তু অন্যসময়ে শুকনো অবস্থায় অবস্থান করে সেই সমস্ত খাত : আরোইয়ো (Arroyo)I


* ঊর্ধ্ব কার্বনিফেরাস পার্মিয়ান যুগে উত্থিত পর্বতের গিরিজনি : আলটাইডস (Altaides)I


*অলোকরশ্মি প্রতি সেকেন্ডে 186,326 মাইল বা 2,99,800 কিঃমিঃ বেগে এক বছরে যে দূরত্ব অতিক্রম করে : আলোকবর্ষ (Light Year)I


* বসন্তকাল ও শরৎ কালে আধিক্যযুক্ত পশ্চিম আফ্রিকা থেকে পশ্চিম দিকে সুতীব্রগতিতে ধাবমান রৈখিক নিম্নচাপধারা : আলোড়ন রেখা (Disturbance Line)I


* সমগ্র পৃথিবীব্যাপী সাগর পৃষ্ঠের উত্থান-পতন : ইউস্ট্যসি (Eustasy)I


* শব্দের প্রতিধ্বনির মাধ্যমে সামুদ্রিক অংশে জলের গভীরতা নির্ণয়কারী যন্ত্র : প্রতিধ্বনি শব্দকারক (Eco Sounder)I

ভৌগোলিক উপকথা -6 GEOGRAPHY

* প্রণালীর চেয়ে প্রশস্ত দুটি বৃহত্তর জলভাগের সংযোগকারী জলভাগ : সাউন্ড (Sound)I


* পর্বতের ঢাল ও তার পেডিমেন্টের মধ্যবর্তী কোণ : সানুকোণ (Piedmontangel) I


* অধিহিমবাহ অঞ্চলে বলিতে ঢাকা সীমান্ত পলিভূমি : সাণ্ডুর (Sandor)I


* নুড়ি ও বড় বড় শিলাখণ্ডের মধ্য দিয়ে সাগরে প্রবেশমান খাঁড়ি : সার্ন (Sarn)I


* হিমকণাবাহী প্রবল বায়ুর ক্রিয়ায় তুষারক্ষেত্রে উৎপন্ন সুতীক্ষ্ণ শৈলশিরা : সাস্ত্রুগা (Sastruga)I


** উষ্ণ এবং সাধারণ প্রস্রবণের জল, হ্রদ কিম্বা নদীর জল থেকে অধঃক্ষিপ্ত কঠিন রাসায়নিক অধঃক্ষেপ : সিণ্টার (Sinter)I


* দুটি তুষার ফাটলের ছেদবিন্দুতে দৃশ্যমান সুক্ষ শীর্ষ হিমদেহ : সেরাক (Serac)I


* সাগর সৈকত তটরেখার সাথে মোটামুটি সমান্তরালভাবে অবস্থিত সরু খাত : সোয়েল (Swale)I


* বর্ষণ স্তর মেঘের নিচে ছিন্নভিন্ন এবড়ো-খেবড়ো মেঘের সমষ্টি : স্কুড (Scud)I


* দুটি ভূভাগীয় ভূগাঠনিক প্লেটের অন্তর্বতী কীলকাকৃতি মহাসাগরীয় প্লেট : স্ফেনোপিজম (Sphenopiezm)I


*যেসকল জীব তাদের সারাজীবনই প্লাঙ্কটন হিসাবে অতিবাহিত করে : হলো প্লাঙ্কটন (Holoplankton)I


* বিস্তীর্ণ সমতলভূমির মতো অবন্ধুর মালভূমিতে অবস্থিত অধিশিলা ও মসৃণ নুড়ির পাতলা আবরণে সমৃদ্ধ মরুভূমি : হামাদা (Hammada)I


* হিমবাহের প্রান্তে হিমঘাত এবং রাসায়নিক বিচূর্ণীভবনজনিত শিলার অবক্ষয় : হিমপ্রভাব (Nivation)I


* পার্বত্য অঞ্চলে পূর্বেকার নদী উপত্যকাগুলো হিমবাহের ঘর্ষণে ক্ষয়প্রাপ্ত হয়ে যে উপত্যকা সৃষ্টি করে : হিম উপত্যকা (Glacial Through)I


* হিমবাহ থেকে হিমবাহের নিচে অবক্ষিপ্ত বিভিন্ন আকারের শিলাখণ্ডের স্তরায়নহীন অসংসক্ত অবক্ষেপ : হিমকর্দম (Till, Boulder Clay)I


* কার্স্ট অঞ্চলের ওপর দিয়ে প্রবাহিত নদী দ্রবণ প্রক্রিয়ায় নিম্নক্ষয়ের দ্বারা খাড়া ঢাল বিশিষ্ট যে উপত্যকা সৃষ্টি করে : গিরিখাত (Gorge)I




* ঊর্মিভঙ্গের যে পর্যায়ে তরঙ্গের অবয়বটি আকশির মতো কুণ্ডলী আকারে সবেগে নিজেকে সামনের দিকে ফেলতে ফেলতে উপকূল বা তীরের দিকে অগ্রসর হয় : প্লাঞ্জ (Plunge)I


* পেডিপ্লেনের উপর অবস্থিত পাহাড় বা উচ্চভূমি : ইনসেল বার্গ (Inselberg)I


* নিরক্ষীয় জলবায়ু অঞ্চলের সরলবর্গীয় বৃক্ষের গভীর অরণ্য : সেলভা (Selva)I


* পৃথিবীর সর্বাপেক্ষা দ্রুতগামী ও বিধ্বংসী ঘূর্ণিঝড় : টর্নেডো (Tornado)I


* ছোট মাপের ভূতাত্বিক ক্রিয়ার যে প্রভাব ভূমিপৃষ্ঠের স্বল্পপরিসরে অনুভূত হয় : অণুক্ষয় (Microerosion)I


* কৃষক তার পরিবারের ব্যবহারের জন্য উৎপাদন না করে শুধুমাত্র বিক্রির জন্য উৎপাদন করে : অর্থকারী ফসল (Cash Crop)I


* চন্দ্র ও পৃথিবীর মধ্যে সবচেয়ে কম দূরত্বকালীন সংঘটিত জোয়ার : অণুভূ জোয়ার (Perigean Tide)I


* পৃথিবী ও সূর্যের সবচেয়ে নিকটতম অবস্থান : অনুসূর (Perihelion)I


* শিলা পৃষ্ঠের ঘর্ষণজনিত ক্ষয় : অবঘর্ষ (Corrosion)।

West Bengal GK পশ্চিম বঙ্গ জিকে Part -03

  * পশ্চিম বঙ্গের প্রথম রাজ্যপালের নাম কি? # রাজাগোপালাচারী চক্রবর্তী। * পশ্চিম বঙ্গের প্রথম মহিলা রাজ্যপালের নাম কি? # শ্রীমতী পদ্মাজা নাইড...