1. স্বাধীনোত্তর ভারতে শিক্ষার বিকাশের জন্য গৃহীত পদক্ষেপগুলি উল্লেখ করুন ?
উঃ স্বাধীনোত্তর ভারতে শিক্ষার বিকাশের জন্য গৃহীত উল্লেখযোগ্য পদক্ষেপগুলি হলঃ A. সাধারণ শিক্ষার বিস্তার (Expansion of General Education), B. প্রযুক্তি শিক্ষার উন্নয়ন (Development of Technical Education), C. নারী শিক্ষার বিস্তার (Women education), D. কর্মমূলক শিক্ষার প্রসার (Vocational education), E. উচ্চ শিক্ষার বিস্তার (Growth of higher education), F. অ প্রথাগত শিক্ষার বিকাশ (Non-formal education), G. ভারতীয় ভাষা ও সংস্কৃতি শিক্ষার অনুপ্রেরণা (Encouragement to Indian Language and Culture), H. বয়স্ক শিক্ষা (Adult education) ।. বিজ্ঞান শিক্ষার প্রসার (Improvement of Science education) এবং J. সার্বজনীন শিক্ষার বিকাশ (Education for all) ।
2. স্বাধীনোত্তর ভারতে সাধারণ শিক্ষার বিস্তারের জন্য কোন কোন বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয় ?
উঃ স্বাধীনোত্তর ভারতে সাধারণ শিক্ষার বিস্তারের জন্য :- i. প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক ও আবশ্যিক করা হয় । ii. স্কুলছুট রোধের জন্য 1995 থেকে বিদ্যালয় স্তরে মধ্যাহ্নভোজন যোজনা আরম্ভ করা হয় । iii. প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের উপর জোর দেওয়া হয় । iv. বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধির উপর গুরুত্ব দেওয়া হয়, একই সাথে সমস্ত স্তরের শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের উপর অধিক গুরুত্ব দেওয়া হয় ।
3. স্বাধীনোত্তর ভারতে প্রযুক্তি শিক্ষার উন্নয়নে কোন কোন বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয় ?
উঃ স্বাধীনোত্তর ভারতে সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষা ও মানব সম্পদ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রযুক্তি শিক্ষার উন্নয়নে বিভিন্ন সময়ে সরকার বেশ কয়েকটি শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট, পলিটেকনিক, ইঞ্জিনিয়ারিং কলেজ এবং মেডিকেল ও ডেন্টাল কলেজ, ম্যানেজমেন্ট ইনস্টিটিউট ইত্যাদি প্রতিষ্ঠা করেছে। বর্তমানে ভারতে 23 টি IIT প্রতিষ্ঠান, 31 টি National Institute of Technology (NIT), 20 টি Indian Institute of Management, এবং 235 টি Government Medical Colleges ও 9 টি AIIMS (All India Institute of Medical Sciences) রয়েছে ।
4. নারী শিক্ষার বিস্তারের সামগ্রিক রূপরেখাটি কেমন ?
উঃ স্বাধীনতা পরবর্তী সময়ে প্রথম জন গণনা অনুযায়ী ভারতে নারী সাক্ষরতার হার ছিল গ্রামাঞ্চলে 12% এবং শহরাঞ্চলে 34.59 %, যা পরবর্তী কালে 1981 তে সামগ্রিকভাবে 29.75%, 1991 এ 39.29% 2001 এ 54.16% এবং 2011 তে 74.04 এ পৌঁছায় । নারী শিক্ষার প্রসারে বিভিন্ন পদক্ষেপের মধ্যে 2015 সালে গৃহীত ভারত সরকারের 'বেটি বাঁচাও বেটি পড়াও' (Save Daughters, Educate Daughters) গুরুত্বপূর্ণ । এছাড়া বিভিন্ন রাজ্য সরকার নারী শিক্ষার বিস্তারে গুরুত্বপূর্ণ পরিকল্পনা গ্রহণ করেন যেমনঃ পশ্চিমবঙ্গ সরকারের কন্যাশ্রী প্রকল্প, পঞ্জাব, কেরালা প্রভৃতি রাজ্যগুলি নার্সারী থেকে Phd পর্যন্ত স্তরে নারীদের অবৈতনিক শিক্ষার সুযোগ গুরুত্বপূর্ণ । ভারতে 11.1% কলেজ মহিলাদের জন্য ।
5. স্বাধীন ভারতে কর্মমূলক শিক্ষার প্রসারের গতিপ্রকৃতি কিরূপ ?
উঃ শিক্ষা সম্পর্কিত জাতীয় নীতি-1986 অনুসারে উচ্চমাধ্যমিক পর্যায়ে কর্মমূলক শিক্ষার প্রসারে গুরুত্ব দেওয়া হয় । এক্ষেত্রে 150 টি কোর্সের জন্য পাঠ্যক্রমের বিন্যাস করা হয় । জাতীয় নীতি অনুসারে 25% শিক্ষার্থীকে এই শিক্ষার আওতায় আনার লক্ষ্য স্থির হয় । ভারতে বর্তমানে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বিদ্যালয়ের মাত্র 5.5% বিদ্যালয়ে এই সুবিধা রয়েছে । 15 july, 2015 তে Skill India Campaign এর মাধ্যমে কর্মমূলক শিক্ষার প্রসারের উপর গুরুত্ব দেওয়া হয় ।
6. স্বাধীন ভারতে উচ্চ শিক্ষার বিস্তারের গতিপ্রকৃতি কিরূপ ?
উঃ উচ্চ শিক্ষার বিকাশে ভারত বর্তমানে বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে । AISHE 2015-16 এর তথ্য অনুযায়ী ভারতে 799 টি বিশ্ববিদ্যালয় রয়েছে, যার মধ্যে 49 টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, 402 টি রাজ্য বিশ্ববিদ্যালয়, 334 টি বেসরকারী বিশ্ববিদ্যালয় । 75 টি জাতীয় স্তরের ইনস্টিটিউট রয়েছে যার মধ্যে আইআইএম, এআইএমএস, আইআইটি, IIEST এবং এনআইটি অন্তর্গত ।
ভারতে 459 General, 101 Technical, 64 Agriculture & Allied, 50 Medical, 20 Law, 11 Sanskrit and 7 Language Universities রয়েছে । এদের মধ্যে 1.7% কলেজে পিএইচডি প্রোগ্রাম এবং 33% কলেজে স্নাতকোত্তর স্তরের প্রোগ্রাম রয়েছে । University Grants Commission এর 2013-14 এর তথ্য অনুযায়ী 22,849 জন PhDs এবং 20,425 জন MPhil degrees অর্জন করেছেন ।
7. ভারতে বয়স্ক শিক্ষা বিস্তারের প্রয়াস কিরূপ ?
উঃ 1956 সালে ভারত সরকার কর্তৃক প্রতিষ্ঠিত জাতীয় মৌলিক শিক্ষা কেন্দ্র (The National Fundamental Education Centre :- NFEC) এর মাধ্যমে প্রাপ্তবয়স্ক শিক্ষার অধিদপ্তর শুরু হয়। 1961 সালে NCERT এর অন্তর্গত National Institute of Education হিসাবে "Department of Adult Education" হিসাবে পরিচিতি লাভ করে । পরবর্তীকালে 1971 এ NCERT থেকে পৃথক হয়ে স্বতন্ত্র সংস্থা হিসাবে কাজ আরম্ভ করে । 1988 সালের National Literacy Mission (NLM) এর মাধ্যমে 15-35 বছর বয়স্ক ব্যক্তিদের মধ্যে নির্দিষ্ট সময়সীমার মধ্যে শিক্ষা প্রসারের উপর গুরুত্ব দেওয়া হয় । এরুপ শিক্ষা বিস্তারে i. প্রাপ্তবয়স্ক শিক্ষা কেন্দ্র, ii. শ্রমিক বিদ্যালয়, iii. বিশ্ববিদ্যালয়ের প্রাপ্তবয়স্ক শিক্ষা বিভাগ iv. জাতীয় পরিষেবা স্কিম, v. মুক্ত বিদ্যালয়, vi. স্বেচ্ছাসেবী এবং সামাজিক সংগঠন যেমন লাইব্রেরি, ক্লাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।
8. “Without adult education and adult literacy, it is not possible to have that range and speed of economic and social development that makes it worthwhile in terms of values and welfare” Vijayendra Kasturi Ranga Varadaraja Rao. উক্তিটি কার ?
উঃ S. K. Kochhar 1995 সালে প্রকাশিত তার "Pivotal Issues in Indian Education" গ্রন্থের 201 পাতায় উক্তিটি উল্লেখ করেছেন, উক্তিটি হলো ভারতীয় অর্থনীতিবিদ তথা শিক্ষাবিদ Vijayendra Kasturi Ranga Varadaraja Rao (Prof. V.K.R.V. Rao) এর ।
9. সার্বজনীন শিক্ষার বিকাশ ক্ষেত্রের উল্লেখযোগ্য দিকগুলো কিকি ?
উঃ National Policy on Education 1986 (revised in 1992) এর “In our national perception, education is essentially for all” এবং তার স্বাপেক্ষে 9 টি গুরুত্বপূর্ণ টিপ্পনীর মাধ্যমে ভারতে সার্বজনীন শিক্ষার বিকাশ ধারণাটি বিকশিত হয় । পরবর্তী সময়ে National Programme of Nutritional Support to Primary Education-1995, Sarva Shiksha Abhiyan (SSA) 2000-01, The National Youth Policy-2003, National Policy on Early Childhood Care and Education (2013) প্রভৃতি প্রকল্পের মাধ্যমে এর অগ্রগতি ঘটতে থাকে ।
10. ভারতীয় শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ অনুক্রম উল্লেখ করুন ?
উঃ ভারতীয় শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ অনুক্রম যথাঃ 1986 তে National Policy on Education 1986 (NPE 1986) এর আত্মপ্রকাশ । 1987 সালে ‘Operation Blackboard’ এবং ‘scheme for restructuring and reorganization of teacher education’ এর মতো স্কিম প্রণয়ন ।
1988 তে National literacy Mission (NLM) এর প্রবর্তন ।
1992 তে National Policy on Education 1986 এর পুনঃ সংস্কার ।
1994 তে প্রাথমিক শিক্ষা বিকাশের সার্বজনীনতার জন্য District Primary Education Programme (DPEP) প্রণয়ন ।
1995 এ Centrally-assisted National Programme of Nutritional Support to Primary Education এর অন্তর্গত Mid-Day Meal Scheme (MDMS) এর প্রচলন ।
No comments:
Post a Comment