1. ভারতে নৈতালিম বা বুনিয়াদি শিক্ষার প্রবক্তা কে ?
উঃ 1937 সালে গান্ধীজী 'ওয়ার্ধা' পরিকল্পনায় ভারতীয় শিক্ষা ব্যবস্থায় নৈতালিম বা বুনিয়াদি শিক্ষার প্রবর্তন করেন । তাঁর এই পরিকল্পনা প্রথম প্রকাশিত হয় 'হরিজন' পত্রিকায় ।
2. গান্ধীজীর মতে শিক্ষা কি ?
উঃ গান্ধীজী শিক্ষা বলতে ব্যক্তির অন্তর্নিহিত নৈতিক, মানসিক এবং আধ্যাত্মিক সত্তার পরিপূর্ণ বিকাশকে বুঝিয়েছেন । শ্রমবিমুখ ভারতবাসীকে প্রকৃত শিক্ষার দ্বারা শ্রমের প্রতি আনুগত্য শেখানোর মধ্য দিয়েই শিক্ষার যথার্থতা তুলে ধরতে চেয়েছিলেন তিঁনি ।
3. গান্ধীজী প্রস্তাবিত বুনিয়াদি শিক্ষার পাঠ ক্রমে কোন কোন বিষয় অন্তর্ভুক্ত হয় ?
উঃ গান্ধীজী প্রস্তাবিত বুনিয়াদি শিক্ষার পাঠ ক্রমে মুল বিষয় হিসাবে বিভিন্ন কর্মমূলক কাজ, মাতৃভাষা, গণিত, সমাজবিদ্যা, সাধারণজ্ঞান, ছবি আঁকা, সংগীত, শরীরচর্চা ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত হয় ।
4. গান্ধীজীর শিক্ষণ পদ্ধতিটি কেমন ছিল ?
উঃ গান্ধীজীর শিক্ষণ পদ্ধতি সক্রিয়তা তত্বের উপর অনুবন্ধ প্রণলীর ভিত্তিতে গড়ে ওঠে । তাঁর মতে পাঠ্যবিষয় সম্পর্কিত জ্ঞান একটি মুল হস্তশিল্পকে কেন্দ্র করে শেখাতে হবে । তাঁর এই হস্তশিল্পভিত্তিক অনুবন্ধন শিক্ষাদান পদ্ধতি আধুনিক মনোবিদ্যার যুক্তি দ্বারা সমর্থিত ।
5. বুনিয়াদি শিক্ষায় কয়টি স্তরের কথা উল্লেখ করা হয়েছে ?
উঃ বুনিয়াদি শিক্ষায় চারটি স্তরের কথা উল্লেখ করা হয়েছে, যথাঃ i. প্রাক-বুনিয়াদি স্তর (শিক্ষার্থীর 7 বছর বয়স পর্যন্ত),ii. নিম্ন বুনিয়াদি স্তর (7-10 বছর), iii. উচ্চ বুনিয়াদি স্তর (11-14 বছর) এবং iv. পরবর্তী বুনিয়াদি স্তর (14 বছরের পর) ।
6. টলস্টয় ফার্ম কি ?
উঃ গান্ধীজীর শিক্ষণ পদ্ধতির পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রতিষ্ঠিত দ্বিতীয় শিক্ষাপ্রতিষ্ঠান হল টলস্টয় ফার্ম । তিঁনি লিও টলস্টয় এর দার্শনিক ভিত্তিতে এরুপ প্রতিষ্ঠান গড়ে তোলেন ।
7. কোন শিক্ষা কমিশন বুনিয়াদি শিক্ষাকে জাতীয় শিক্ষা ব্যবস্থার অন্তর্ভুক্ত করেন ?
উঃ 1944 সালে স্যার জন সার্জেন্ট এর সভাপতিত্বে গঠিত সার্জেন্ট কমিশন বুনিয়াদি শিক্ষাকে জাতীয় শিক্ষা ব্যবস্থার অন্তর্ভুক্ত করেন ।
8. বুনিয়াদি শিক্ষা পদ্ধতির প্রকৃতি কিরূপ ?
উঃ বুনিয়াদি শিক্ষা পদ্ধতি প্রকৃতিগতভাবে গণতান্ত্রিক ও সামাজিক পদ্ধতি ।
9. কোঠারি কমিশন বুনিয়াদি শিক্ষার কয়টি প্রাথমিক মূল্যবোধের উপর গুরুত্বআরোপ করেন ?
উঃ কোঠারি কমিশন বুনিয়াদি শিক্ষার তিনটি প্রাথমিক মূল্যবোধের উপর গুরুত্বআরোপ করেন, এগুলি হলঃ i. কায়িক শ্রমের প্রতি শ্রদ্ধা ও উৎপাদনশীল কর্ম পদ্ধতি । ii. সমাজসেবার মাধ্যমে সামাজিক দ্বায়িত্ববোধের জাগরণ এবং iii. ধর্ম নিরপেক্ষ মনোভাবের বিকাশ ।
10. বুনিয়াদি শিক্ষার ভিত্তিতে মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় স্তরের NSS পরিকল্পনার কথা উল্লেখ করে কোন কমিশন ?
উঃ কোঠারি কমিশন ।
11. গান্ধী শিক্ষানীতির উদ্দেশ্য ও আদর্শ গুলি উল্লেখ করুন ?
উঃ ভারতের প্রয়োজন গান্ধীজি অনুধাবন করেছিলেন। নানা জাতি নানা ভাষা নানা ধর্ম নানা সংস্কৃতির মানুষকে ভারতে একত্রিত রাখতে হলে চাই জাতীয় সংহতির চেতনা, ধর্মনিরপেক্ষতার মানসিকতা; চাই অস্পৃশ্যতার বর্জন; চাই পরমত সহিষ্ণুতা, চাই অহিংসাকে জীবনে প্রয়োগ। গান্ধীজি তাই তাঁর শিক্ষানীতির কয়েকটি মূলসূত্র রচনা করেছিলেন : i. প্রীতি (সকল সম্প্রদায়ের মধ্যে সৌভ্রাতৃত্ব), ii. মুক্তি (অপরের ওপর, জীবনধারণের জন্য, নির্ভরতাহীন স্বাবলম্বন), iii. অভিব্যক্তি (নানা সৃজনশীল কর্মের মধ্য দিয়ে নিজেকে বিকশিত করা), iv. অহিংসা (রিপুকে প্রেম প্রীতি ভালোবাসার পথে প্রবাহিত করা), v. সত্যাগ্রহ (সত্যের প্রতি আগ্রহ, অসত্যের অন্যায়ের প্রতিরোধ), vi. সাফাই (পরিবেশ চেতনা, সৌন্দর্যের চর্চা, স্বাস্থ্য সুরক্ষা) ইত্যাদি ।
(উৎস :- নঈ তালিম : একুশ শতকের প্রেক্ষিতে গান্ধীজির শিক্ষানীতি"-মিত্রা চট্টোপাধ্যায়)
12. বুনিয়াদি শিক্ষা কয়টি প্রস্তাবের উপর বিকশিত হয়েছে ?
উঃ বুনিয়াদি শিক্ষা চারটি প্রস্তাবের উপর বিকশিত হয়েছে, যথাঃ i. সাত বছরের প্রাথমিক, সার্বজনীন, অবৈতনিক ও বাধ্যতামূলক শিক্ষার ব্যবস্থা করতে হবে । ii. শিক্ষার বাহন হবে কাজ এবং সমাজ ও আবেষ্টনীর সঙ্গে শিক্ষার ঘনিষ্ঠ সংযোগ স্থাপন করতে হবে । iii. শিক্ষাকে আর্থিকভাবে আত্মপ্রতিষ্ঠিত করতে হবে এবং iv. সত্য ও অহিংসার উপর শিক্ষার ভিত্তি প্রস্তুত করতে হবে ।
13. গান্ধীজী শিক্ষার উদ্দেশ্যকে কয় ভাগে বিভক্ত করেন ?
উঃ দুই ভাগে, যথাঃ i. তৎকালীন উদ্দেশ্য এবং ii. সর্বোচ্চ উদ্দেশ্য । সর্বোচ্চ উদ্দেশ্যের মধ্যে তিঁনি পাঁচটি প্রকৃষ্ট উদ্দেশ্যের কথা উল্লেখ করেছেন, যথাঃ a. জীবিকা উপার্জনের উদ্দেশ্য, b. সাংস্কৃতিক উদ্দেশ্য, c. পূর্ণ বিকাশের উদ্দেশ্য, d. নৈতিক ও চারিত্রিক বিকাশ এবং v. মুক্তি লাভের উদ্দেশ্য ।
14. 'বুনিয়াদি শিক্ষা স্বয়ং শক্তিশালী পরিকল্পনা । ইহা শক্তিশালী শিক্ষানীতির ভিত্তিতে গঠিত এবং জাতির পুনর্গঠনে অত্যন্ত জরুরি ।' বুনিয়াদি শিক্ষা সম্পর্কিত এই দৃষ্টিভঙ্গি কোন শিক্ষা কমিটির ?
উঃ জাকির হোসেন কমিটির রিপোর্টে এই দৃষ্টিভঙ্গি রয়েছে যা 1937 সালে প্রকাশিত হয় ।
15. ভারতীয় শিক্ষা ব্যবস্থাকে 'The beautifu। tree' বলে কে উল্লেখ করেন ?
উঃ জাতির জনক মহাত্মা গান্ধী ।
No comments:
Post a Comment