Saturday, 22 August 2020

ভূগোল প্রশ্নোত্তর Part - 2


11. লী তরঙ্গ (Lee Wave) কি ? 

উঃ ভূপৃষ্ঠের মন্দগতি বায়ু প্রবাহ কোন শৈলশিরায় বাধা পেলে তার অনুবাত ঢালের বায়ুমন্ডলে অভিস্তরীয় প্রবাহ উৎপন্ন হয় । এই বায়ুপ্রবাহের বেগ স্বল্প বৃদ্ধি পেলে নিম্নচাপের আবির্ভাব ঘটে । নিম্নচাপের বায়ু প্রবাহ আরো বৃদ্ধি পেলে প্রচন্ড আলোড়ন সৃষ্টি হয় এবং বায়ু তরঙ্গাকারে প্রবাহিত হয় । এরূপ তরঙ্গ যুক্ত বায়ু প্রবাহই লী তরঙ্গ । এর তরঙ্গদৈর্ঘ্য 3 থেকে 30 কিলোমিটারের মধ্যে বিদ্যমান । 


12. বায়ুচাপ বলয় কাকে বলে ? 

উঃ ভূপৃষ্ঠের বিভিন্ন অঞ্চলে বায়ুচাপের তারতম্যের কারণে ভূপৃষ্ঠের বিভিন্ন স্থানে সারা বছর ধরে বায়ুর উচ্চচাপ ও নিম্নচাপ লক্ষ্য করা যায়; এই দুই ভিন্নধর্মী চাপের ফলে ভূপৃষ্ঠের এক একটি নির্দিষ্ট অঞ্চলে বায়ুচাপ বৃত্তাকারে ঘিরে অবস্থান করে, এদের একেকটিকে  বায়ুচাপ বলয় বলে । পৃথিবীতে এরকম সাত টি বায়ুচাপ বলয় রয়েছে; যথাঃ i) নিরক্ষীয় নিম্নচাপ বলয়, ii & iii) কর্কটীয় ও মকরীয় উচ্চচাপ বলয়, iv & v) সুমেরু ও কুমেরু বৃত্ত নিম্নচাপ বলয় এবং vi & vii) সুমেরু ও কুমেরু উচ্চচাপ বলয় । 



13. বায়ুচাপ কক্ষ কাকে বলে ? 

উঃ পৃথিবীর বায়ুচাপ বলয় গুলি অক্ষরেখা বরাবর পূর্ব-পশ্চিমে বিস্তৃত । ভূপৃষ্ঠে স্থলভাগ ও জলভাগ এর মধ্যে বায়ুর উষ্ণতা ও বায়ুচাপের পার্থক্য জনিত কারণে অনেকাংশে বায়ুচাপ বলয় গুলি বলয়াকারে অবস্থান না করে ছোট ছোট ভাগে অবস্থান করে, এই ভাগগুলির একেকটিকে বায়ুচাপ কক্ষ বলে । উত্তর গোলার্ধে স্থলভাগের জন্য বায়ুচাপ কক্ষ বেশি থাকে । যেমন অ্যালুসিয়ান নিম্নচাপ কক্ষ । 


14. Eluviation কাকে বলে ? 

উঃ মৃত্তিকা সৃষ্টির একটি গুরুত্বপূর্ণ মৌলিক প্রক্রিয়া এলুভিয়েশন । এর অর্থ হল 'ধৌতিকরণ' । যে পদ্ধতিতে অনুস্রবনরত জলের সাথে মৃত্তিকা উপাদানগুলি প্রলম্বিত বা দ্রবীভূত অবস্থায় ঊর্ধ্ব স্তর থেকে নিম্ন স্তর গুলিতে  অধোগত হয় তাকে এলুভিয়েশন বলে । ইহা দুই প্রকারের যথাঃ যান্ত্রিক ও রাসায়নিক । এলুভিয়েশনের  হার বৃষ্টিপাত, তাপমাত্রা প্রভৃতির উপর নির্ভরশীল । 


15. হিউমাস (Humas) কি ? 

উঃ হিউমাস হলো একটি কালো বাদামি রঙের সমসত্ত্ব ও পচনক্রিয়া প্রতিরোধক্ষম জটিল কলয়ডাল পদার্থ, যা মাটির মধ্যে থাকা জীব দেহ ও জীবাণু দেহ নিঃসৃত উৎসেচক দ্বারা জারিত হয়ে তৈরি হয় । শ্বেতসার, প্রোটিন, ফ্যাট, মোম, রজন প্রভৃতির সমন্বয়ে গঠিত হিউমাস হলো মাটির একটি উপাদান । 


16. মৃত্তিকার স্তরায়ন বা পরিলেখ কাকে বলে 

উঃ অনুকূল প্রাকৃতিক পরিবেশের সৃষ্ট পরিণত বা আদর্শ মাটির পৃষ্ঠদেশ থেকে নিচে মূলশিলা বা আদি শিলাস্তর পর্যন্ত লম্বচ্ছেদ করলে ভূপৃষ্ঠের সমান্তরালভাবে কয়েকটি স্তর গড়ে উঠতে দেখা যায়, একে মৃত্তিকা পরিলেখ বলে । প্রখ্যাত রাশিয়ান ভূবিজ্ঞানী ডকুচায়েভ (Vasily Vasilyevich Dokuchaev) এর ধারণা থেকে 'Soil Profile' এর কথা জানা যায় । একাটি পরিণত মৃত্তিকা স্তরায়নে A, B, C এই তিনটি স্তর বিদ্যমান । 


17. জলের স্থিতিপুঞ্জ (Water Stable Aggregate) কি ? 

উঃ কোন অঞ্চলের নিয়মিত বাষ্পীভবন ও বৃষ্টিপাতের সামঞ্জস্যের ফলে ভৌম জলস্তর মাটির অগভীর অংশে অবস্থান করায় অনেক সময় উদ্ভিদ গ্রহণ উপযোগী জল মাটিতে দীর্ঘ সময়ব্যাপী স্থিতিশীল ভাবে অবস্থান করে, জলের এই বিশেষ অবস্থানকে জলের স্থিতিপুঞ্জ বলে । ভূপৃষ্ঠ থেকে গভীরতার সাথে WSA হ্রাস পায়, তাই বেশিরভাগ ফসলের প্রস্তাবিত মূল অঞ্চলে (উদাঃ 0-15 সেমি, 0-20 সেমি) পৃষ্ঠ থেকে নমুনা সংগ্রহ করে স্থিতিপুঞ্জ নির্ধারণ করা হয় । 


18. Hard Pan কাকে বলে ? 

উঃ উষ্ণ জলবায়ু অঞ্চলে অধঃক্ষেপন অপেক্ষা বাষ্পীভবন বেশি হওয়ার ফলে ভৌম জল কৌশিক প্রক্রিয়ায় ভূপৃষ্ঠে আসে এবং সেইসঙ্গে A স্তর থেকে সিলিকা, অ্যালুমিনিয়াম ও কাদা জাতীয় কলয়েড পদার্থ B স্তরের B2 হরাইজনে জমে যে শক্ত, অদ্রবণীয় কলয়েডের স্তর সৃষ্টি করে তাকে হার্ড প্যান বলে । ইহা সাধারণত ভূপৃষ্ঠের 2-4 মিটার গভীরতায় বিস্তৃত । ইহা বিভিন্ন প্রকারের হয়ে থাকে, যথাঃ Caliche, Claypan, Fragipan, Plowpan, Traffic pan ইত্যাদি । 


19. জীব ভর (Biomass) কাকে বলে ? 

উঃ কোন একটি বাস্তুতন্ত্রে একটি নির্দিষ্ট সময়ে অবস্থিত সব জৈব বস্তুর মোট ভর বা পরিমাণের সংখ্যাগত হিসেবকে জীবভর বলে । মোট ঘনত্ব হিসেবে জীবভর প্রকাশ করা হয় । উদাঃ কোন একটি বনাঞ্চলে প্রতি বর্গমিটারে যতটা কাষ্ঠ বা শুকনো পাতা পাওয়া যায় তা হল ঐ অঞ্চলের জীবভর । পরিবেশের সামগ্রিক জীবভরের 80% গৃহস্থালীর কাজে, 18% শিল্প ক্ষেত্রে এবং 2% জীবভর শক্তি পরিবহন ক্ষেত্রে ব্যবহৃত হয় । 


20. Tyranopolis কাকে বলে ? 

উঃ নগর গঠনের যে পর্যায়ে অনেক রূপে আর্থ-সামাজিক-রাজনৈতিক সমস্যার প্রভাবে প্রশাসনযন্ত্র অচল হতে থাকল আর্থিক সংকট গ্রস্থ জনগণ নগর পরিত্যাগের প্রস্তুতি নেয়, ফলে শিল্প, বাণিজ্য ও সেবা ক্ষেত্রে মন্দা দেখা দেয় সেই পর্যায় কে আমেরিকান সমাজবিজ্ঞানী মামফোর্ড (Lewis Mumford) টিরানোপলিস নামে অভিহিত করেন । মামফোর্ড এর শহর বিভাজনের এটি পঞ্চম অবস্থা, যা আধোগতির অর্থসূচক ।

Friday, 21 August 2020

ভূগোল প্রশ্নোত্তর GEOGRAPHY QUESTION AND ANSWER

** সমোষ্ণ রেখা (Isotherms) কাকে বলে ? 

উঃ ভূপৃষ্ঠের উপর সামান তাপ বিশিষ্ট স্থানগুলোকে মানচিত্রে যে কাল্পনিক রেখা দ্বারা উপস্থাপন করা হয় তাকে সমতাপ বা সমোষ্ণ রেখা বলে । সমোষ্ণ রেখা গুলো উত্তর গোলার্ধে স্থলভাগের জন্য ঘন ভাবে এবং দক্ষিণ গোলার্ধে জলভাগের জন্য ফাঁকা ভাবে অবস্থান করে । এগুলো পৃথিবীর মানচিত্রে মোটামুটি অক্ষরেখা গুলিকে অনুসরণ করে পূর্ব-পশ্চিমে বিস্তৃত । সূর্যের উত্তরায়ন ও দক্ষিণায়নের সময় সমোষ্ণ রেখা গুলি উত্তর-দক্ষিণে সরে যায় । 


**মরু অঞ্চলে শীত-গ্রীষ্মের পার্থক্য অধিক কেন ? 

উঃ সাধারণত মহাদেশের পশ্চিম প্রান্তে অবস্থিত মরু অঞ্চল গুলিতে শীত ও গ্রীষ্মের পার্থক্য অধিক হয়, কারণ :- i) মরু অঞ্চল গুলো বালুকাময় কোয়ার্টজ জাতীয় শিলা দ্বারা গঠিত হওয়ায় তাপ ধারণ ও বিকিরণ ক্ষমতা বেশি; ii) সমুদ্র থেকে দূরবর্তী স্থানে অবস্থান; iii) স্বল্প বৃষ্টিপাত ও জল ধারণ ক্ষমতা; iv) অক্ষাংশ গত অবস্থান ইত্যাদি । 


**জলবায়ুর নিয়ন্ত্রক সমূহের নাম লেখ 

উঃ কোন স্থানের দীর্ঘকালীন আবহাওয়ার কার্যকরী ফল কে এই স্থানের জলবায়ু বলে । এর নিয়ন্ত্রক গুলি হল :-  i) অক্ষাংশ গত অবস্থান, ii) স্থলভাগের অবস্থান, iii) পৃথিবীর গতির পরিবর্তন, iv) উচ্চচাপ ও নিম্নচাপ বলয় সমূহ ও বায়ুপ্রবাহ, v) বায়ু প্রবাহের দিক, vi) উচ্চতার পার্থক্য, vii) পর্বতের অবস্থান ও ভূমির ঢাল, viii) বৃষ্টিপাত ও জলীয়বাষ্প, ix) সমুদ্র স্রোত ও সমুদ্র থেকে দূরত্ব, x) মৃত্তিকা ও স্বাভাবিক উদ্ভিদ ইত্যাদি । 


** অটো ইকোলজি সিন ইকোলজি কাকে বলে ? 

উঃ বাস্তু তন্ত্র দুটি প্রধান ভাগে বিভক্ত, যথাঃ  অটো ইকোলজি ওসিন ইকোলজি ।  বাস্তু তন্ত্রের যে শাখায় একটি প্রজাতির অন্তর্গত একটি মাত্র বা সমস্ত জীব সম্পর্কে আলোচনা করা হয় তাকে অটো ইকোলজি বলে । অন্যদিকে যেখানে কোন একটি স্থানের বিভিন্ন প্রজাতির বাস্তুতন্ত্র সম্বন্ধে আলোচনা করা হয় তাকে সিন ইকোলজি বলে । 



**জৈব প্রণালী বলতে কি বোঝো ? 

উঃ যে নির্দিষ্ট প্রণালীর মাধ্যমে কোন আবাসভূমির অন্তর্গত উদ্ভিদকুল নিজের অস্তিত্ব রক্ষার্থে পরিবেশ ও মৃত্তিকা থেকে পুষ্টি উপাদান সংগ্রহ করে এবং প্রাণিকুল ওই প্রাকৃতিক পরিবেশ ভুক্ত উদ্ভিদকূল হতে পুষ্টি উপাদান সরাসরি সংগ্রহ করে; সেই পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়ার ঘটিত প্রণালী কে জৈব প্রণালী বলে । 


**Biota কি ? 

উঃ একটি অঞ্চলে বিভিন্ন প্রজাতির জীব অবস্থান করে । কোন অঞ্চলের বিভিন্ন জীব প্রজাতির, যথা স্বাভাবিক উদ্ভিদ, গুল্ম, ব্যাকটেরিয়া, প্রাণীজগৎ প্রকৃতির উপস্থিতিগত বিবরণকে বায়োটা বলে । জৈবমণ্ডলের গঠন সম্পূর্ণভাবে বিচার ও তথ্য বিশ্লেষণের জন্য বায়োটা ব্যবহৃত হয় । 


** জীবগোষ্ঠী (Community) কি ? 

উঃ বাস্তুতন্ত্রের অন্তর্গত কোন একটি নির্দিষ্ট বসতিতে পরস্পর সম্পর্ক যুক্ত উদ্ভিদ ও প্রাণী গোষ্ঠী কে একত্রে জীব গোষ্ঠী বলে । জীবগোষ্ঠীর প্রতিটি জীব পরিবেশের সাথে নিজেকে অভিযোজিত করে একে অপরের সাথে আন্তঃসম্পর্ক বজায় রেখে নিজের অস্তিত্ব রক্ষা করে । 


**ভাবর কি ? 

উঃ উত্তর-পশ্চিম ভারতের হিমালয়ের পাদদেশে ক্ষুদ্র ক্ষুদ্র প্রস্তরখণ্ড দ্বারা গঠিত ভূমিরূপকে পাঞ্জাবি ভাষায় ভাবার বলে । অঞ্চলটির অবস্থান :- শিবালিক হিমালয়ের পাদদেশ ও গাঙ্গেয় সমভূমির উত্তরাংশে । বিস্তার :- 10 থেকে 15 কিঃমিঃ । বৈশিষ্ট্য :- পূর্ব অংশ সংকীর্ণ এবং পশ্চিম অংশ ক্রমশ বিস্তৃত । ii) উঁচু-নীচু ও ঢেউ খেলানো প্রকৃতির, iii) অন্তঃসলিলা নদী যুক্তিযুক্ত এবং iv) দক্ষিণে নদী সৃষ্ট জলাভূমি যুক্ত । 


**ধ্রিয়ান কাকে বলে ? 

উঃ ভারতীয় মরু অঞ্চলে প্রবল বায়ু প্রবাহের ফলে চলমান বালিয়াড়ি গুলোকে ধ্রিয়ান বলে । ইহা বায়ুর সঞ্চয়জাত একটি ভুমিরুপ । বালিয়াড়ির স্থানীয় নাম টিব্বা । 


** পম্পাস কি ? 

উঃ দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনা ও উরুগুয়ে অঞ্চলে অর্ধচন্দ্রাকার নাতিশীতোষ্ণ তৃণভূমি পম্পাস নামে অভিহিত । স্পেনীয় শব্দ 'পম্পাস' এর অর্থ 'বিস্তৃত সমভূমি অঞ্চল' ।  তৃণভূমিটিতে লক্ষ লক্ষ পশম প্রদায়ী, মাংস প্রদায়ী জন্তু পালিত হয় । আন্দিজ পর্বতের বৃষ্টিচ্ছায় অঞ্চলের করডোরা এখানকার প্রধান গো-পালন কেন্দ্র ।

Thursday, 20 August 2020

ধ্বনি BENGALI


১. ধ্বনি বলতে কী বোঝায় ? 

উঃ বাগ যন্ত্রের সাহায্যে উচ্চারিত বর্ণকে ধ্বনি বলা হয় । মনের ভাব প্রকাশের জন্য শব্দ বা আওয়াজের মাধ্যমে আমরা ধ্বনি উচ্চারণ করি । অধ্যাপক মিহির চৌধূরী কামিল্যা এর মতে - "মানুষের ইচ্ছায়, তার গলা থেকে নিঃসৃত স্বর, বায়ুস্তরে শোনার মতো যে স্পন্দন তোলে, তাকে বলে 'ধ্বনি' ।" যেমনঃ অ, আ, ই, উ, এ, ঔ, ক, গ, শ - এদের উচ্চারণ টুকু । 

এক্ষেত্রে মনে রাখা প্রয়োজন ভাষা ও ছন্দ-বিজ্ঞানে পশুপাখির ডাক বা পদার্থের আঘাতে সৃষ্ট ধ্বনিকে 'ধ্বনি' বলে না । শুধুমাত্র মানুষের কণ্ঠজাত ধ্বনিই 'ধ্বনি' । 


২. ভাষায় ধ্বনির গুরুত্ব কিরূপ ? 

উঃ ধ্বনি হল ভাষার ক্ষুদ্রতম অংশ তথা ভাষার মূল উপকরণ । 


৩. ধ্বনি ও বর্ণের সম্পর্ক কিরূপ ? 

উঃ ধ্বনির কোন রূপ থাকে না, আবার মুখনিঃসৃত ধ্বনির কোন প্রতীকও নেই কিন্তু ধ্বনি যখন লিখে উপস্থাপন করা হয় তখন দৃষ্টিগ্রাহ্য যে চিত্র ব্যবহার করা হয় তাই ধ্বনির প্রতীক । এই প্রতীককে 'বর্ণ' বলা হয় । 


৪. ধ্বনি কয় প্রকার ও কীকী ? 

উঃ উচ্চারণের সময় শ্বাসবায়ুর গতিপথ, বাধার স্থান, পরিমাণ ও প্রকৃতিকে মানদণ্ড হিসাবে গ্রহণ করে ডঃ রামেশ্বর শ' তার "সাধারণ ভাষাবিজ্ঞান ও বাংলা ভাষা" নামক গ্রন্থে ধ্বনি কে তিনটি প্রধান গোত্রে বিভক্ত করে মোট ছয় ভাগে বিভক্ত করেছেন । এই প্রধান গোত্র তিনটি হলঃ (১) অন্তর্গামী ও বহির্গামী ধ্বনি (Ingressive and Aggressive Sounds), (২) বিভাজ্য ও অবিভাজ্য ধ্বনি (Segmental and Supra-segmental Sounds) এবং (৩) সঘোষ ও অঘোষ ধ্বনি (Voiced and Voiceless Sounds)। 


৫. অন্তর্গামী ও বহির্গামী ধ্বনি (Ingressive and Aggressive Sounds) বলতে কী বোঝায় ? 

উঃ ফুসফুস, ঊর্ধ্বকণ্ঠ, মুখগহ্বর ইত্যাদির মধ্যবর্তী শূন্যস্থান প্রসারিত হলে ঐ শূন্যস্থানে বাইরের বায়ু প্রবেশ করে যে ধ্বনির উৎপত্তি ঘটে তাকে অন্তর্গামী বা অ-ঘনীভূত বায়ুজাত ধ্বনি বলে । যেমনঃ চু-চু ।

ফুসফুস, ঊর্ধ্বকণ্ঠ, মুখগহ্বর ইত্যাদির মধ্যবর্তী শূন্যস্থান সংকোচিত হলে ঐ শূন্যস্থানে অবস্থিত শ্বাসবায়ু মুখ বা নাসিকা দিয়ে নির্গত হয়ে যে ধ্বনির সৃষ্টি করে তাকে বহির্গামী ধ্বনি বা ঘনীভূত বায়ুজাত ধ্বনি বলে । যেমনঃ অ, আ, ক্, চ্, প্, ম্ ইত্যাদি । 



 ৬. বিভাজ্য ও অবিভাজ্য ধ্বনি (Segmental and Supra-segmental Sounds) বলতে কী বোঝায় ?

উঃ কোন বাক প্রবাহকে বা বাক্যকে  বিশ্লেষণ করলে যে ধ্বনিগুলিকে পৃথক পৃথক এককে চিহ্নিত করা সম্ভব হয় তখন তাদের বিভাজ্য ধ্বনি বলা হয়; আবার আবার বাক্যে অবস্থিত বাক্যের অর্থ নির্দেশকারী কিছু ধ্বনি যাদের সুস্পষ্ট এককে বিভক্ত করা যায় না সেগুলিকে বলা হয় অবিভাজ্য ধ্বনি । 

যেমনঃ 'রাম যায় ?' ও 'রাম যায় ।' এই বাক্য দুটি কে বিশ্লেষণ করলে র্+আ+ম্ এবং য্+আ+য়্  এই ধ্বনি গুলি পাওয়া যায় যা বিভাজ্য ধ্বনি । আবার ঐ দুটি বাক্যকে উচ্চারণ করার সময় একটি বাক্য দ্বারা জিজ্ঞাসা করা হয় এবং অন্য বাক্যটি সাধারণ বিবৃতিমূলক ইতিবাচক বাক্য । একই বাক্যের দুই বা ততোধিক ধরনের উপস্থাপনের ক্ষেত্রে যে ধ্বনি টি কার্য করে সেটিই অবিভাজ্য ধ্বনি । ইহা সর্বদা অদৃশ্য থেকে ভাষায় ছন্দের ধর্ম সঞ্চার করে । 


৭. সঘোষ ও অঘোষ ধ্বনি (Voiced and Voiceless Sounds) বলতে কী বোঝায় ?

উঃ শ্বাসবায়ুর যাতায়াতের পথে স্বরতন্ত্রীতে বাধার মাত্রাভেদ অনুযায়ী ধ্বনি চারটি শ্রেণীবৈচিত্র্য লক্ষ্য করা যায়, যথাঃ স্পর্শ্ব ধ্বনি, সঘোষ ধ্বনি, ফিশফিশে ধ্বনি ও অঘোষ ধ্বনি । 

কোন ধ্বনি উচ্চারণের সময় যদি স্বরতন্ত্রীদুটির কম্পনের ফলে সৃষ্ট স্বর (ঘোষ বা নাদ) যুক্ত হয়ে নির্গত হয় তখন সেই ধ্বনি কে সঘোষ ধ্বনি বলা হয় । বাংলা বর্গীয় ধ্বনির তৃতীয় চতুর্থ ও পঞ্চম ধ্বনি; র্, ল্, হ্, ড়্, ঢ়্ ওয়্, য়্; সমস্ত স্বরধ্বনি সঘোষ ধ্বনির উদাহরণ ।

এবং কোন ধ্বনি উচ্চারণের সময় যদি এই ঘোষ বা নাদ যুক্ত না থাকে তখন তাকে অঘোষ ধ্বনি বলা হয় । বাংলা বর্গীয় ব্যঞ্জনধ্বনির প্রথম ও দ্বিতীয় ধ্বনি এবং স্, শ্ হল অঘোষ ধ্বনির উদাহরণ । 


৮. স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনি কী ? 

উঃ ধ্বনিসত্বার রূপ অনুযায়ী বিভক্ত 'বিভাজ্য ধ্বনি'র দুটি প্রধান রূপ হিসাবে অ) স্বরধ্বনি ও আ) ব্যঞ্জনধ্বনি বিশেষ গুরুত্বপূর্ণ ।


৯. স্বরধ্বনি বলতে কী বোঝায় ? 

উঃ সাধারণভাবে স্বরধ্বনির সংজ্ঞা প্রসঙ্গে বলা যায়, 'অপর ধ্বনির সহায়তা ব্যতীত যে ধ্বনি স্বয়ংসম্পূর্ণ ও পরিস্ফুটরূপে উচ্চারিত হতে পারে এবং যাকে আশ্রয় করে অপর ধ্বনি উচ্চারিত হয়, তাকে স্বরধ্বনি বলে ।' আবার উচ্চারণ প্রক্রিয়ার দিক থেকে স্বর ও ব্যঞ্জনের পার্থক্য নির্দেশ করে স্বরধ্বনির সংজ্ঞাটি হল - ' যে ধ্বনি উচ্চারণের সময় শ্বাসবায়ু মুখবিবরে কোনরকম বাধা পায় না তাকে স্বরধ্বনি বলে ।' যেমনঃ অ, আ, অ্যা, এ, ও ইত্যাদি । 


১০. ব্যঞ্জনধ্বনি বলতে কী বোঝায় ? 

উঃ সাধারণভাবে ব্যঞ্জনধ্বনির সংজ্ঞা প্রসঙ্গে বলা যায়, 'স্বরধ্বনির সহায়তা ব্যতীত যে ধ্বনি স্বয়ংসম্পূর্ণ ও পরিস্ফুটরূপে উচ্চারিত হতে পারেনা এবং যে ধ্বনি অপর ধ্বনিকে আশ্রয় করেই উচ্চারিত হয়, তাকে ব্যঞ্জনধ্বনি বলে ।' আবার উচ্চারণ প্রক্রিয়ার দিক থেকে স্বর ও ব্যঞ্জনের পার্থক্য নির্দেশ করে ব্যঞ্জনধ্বনির সংজ্ঞাটি হল - ' যে ধ্বনি উচ্চারণের সময় শ্বাসবায়ু মুখবিবরে কোনরকম বী কোন স্থানে বাধাপ্রাপ্ত হয় তাকে ব্যঞ্জনধ্বনি বলে ।' যেমনঃ ক (ক্+অ), চ (চ্+অ), প (প্+অ), চি (চ্+ই) ইত্যাদি ।

ভৌগোলিক সালানুক্রম

1972- 15 আগস্ট ভারতে পিন কোড চালু হয় l

1972- Environmental Protection Agency (E P A)D D T ও অন্যান ক্লোরিন যুক্ত কীটনাশক ব্যবহার নিষিদ্ধ করেন l


1972- Wiltaker বাস্তুতান্ত্রিক জীব বৈচিত্র নির্ধারণের সূচক এর ধারণা দেন l

1972- আন্তর্জাতিক মৃত্তিকা বিজ্ঞান সংস্থা মাটির শ্রেণীবিভাগ করে l

1972- জে.সেহ্গাল ধাতব ক্যাটায়নের গতিশীলতার সূত্র আবিষ্কার করেন l

1973-Carribean Community (CARICOM) গঠিত হয় l

1973-F.E.R.A নূতন ভাবে পরিবর্তিত হয় l

1974-Conservation of Smuggling Activities Act (COFE POSAA) পাশ হয় l

1974-K.Brahamananda Raddi র সভাপতিত্বে 6th অর্থ কমিশনের সূচনা ; 5th এর অবসান l

1974-Value Added Tax (V.A.T) চালু হয় L.K.Jnha Comitee র সুপারিশে l


1974-বিপাশা পরিকল্পনায় পঙ বাঁধ নির্মীত হয় l

1975- 'Human Geography : Evolution or Revolution ?'-নামক ভৌগলিক গ্রন্থ প্রকাশ করেন -মাইকেল চিস হোম l


1975- Ritzer প্যারাডাইম এর চারটি বৈশিষ্টের কথা উল্লেখ করেন l 




1975-আরব - ইসরাইল যুদ্ধের প্রভাবে আট বছর বন্ধ থাকার পর সুয়েজ খাল উন্মুক্ত করা হয় l

1975-বৃটিশ সরকার মিশরের থেকে সুয়েজ খালের কর্তৃত্ব গ্রহণ করে l

1977- ভাকরা-নাঙ্গাল এর সাথে বিপাশা নদীকে যুক্ত করা হয় l

1977-বিপাশা নদীর গতিপথ পরিবর্তন করা হয় l

1978-West African Economic Community (WAEC) গঠিত হয় l

1979- Woods এর "Population Analysis in Geography" প্রকাশিত হয় এবং জনসংখ্যা ভূগোলের আলোচনা অন্য মাত্রা পায় l

1979-Jastice J.M.Selat এর সভাপতিত্বে 7th Economic plane এর সূচনা হয় ; ষষ্ট পরিকল্পনার সমাপ্তি l

Tuesday, 18 August 2020

Child Psychology

1. Kuppuswamy Scale কখন আবির্ভূত হয় ? 

উঃ 1976 সালে Education, Occupation, এবং Total Income এই তিনটি মানদণ্ড/মাত্রার ভিত্তিতে Socio-Economic Status দেখানোর জন্য ভারতীয় জ্ঞানবিদ B. R. Kuppuswamy Socio-Economic Status Scale বা SES Scale উদ্ভাবন করেন, যা Kuppuswamy Scale নামে পরিচিত । 


2. ভারতীয় শিক্ষায় অর্থ-সামাজিক বিষয়ের প্রভাব নিরূপণে Kuppuswamy Scale এর পূর্বে কোন কোন স্কেল আবির্ভূত হয়েছে ? 

উঃ ভারতীয় শিক্ষায় অর্থ-সামাজিক বিষয়ের প্রভাব নিরূপণে Kuppuswamy Scale এর পূর্বে 1960 সালে Wasudeo Balwant Rahudkar এর Rahudkar Scale, B.G Prasad এর B.G Prasad Scale (1961), Udai Parikh Scale (1964), Jalota Scale (1970), Kulshrestha Scale (1972) আবির্ভূত হয় । 



3. 'নিম্নবিত্ত শিশুদের পরিবারে তাদের উদ্দীপ্ত করার মতো উপাদানগুলির মধ্যে বৈচিত্র্য কম' - পর্যবেক্ষণটি কার ? 

উঃ আমেরিকান বিকাশ মনোবিদ Martin Deutsch শিশুদের ভাষার বিকাশে অর্থ-সামাজিক প্রভাব সমন্ধে জানতে 1962 সালে নিউইয়র্কের হার্লেম এ "Early Childhood Education Program" নামক গবেষণা চালান এবং এর ফলাফলের ভিত্তিতে উক্ত মন্তব্য করেন । 


4. ভাষা শিখনের সময় শিশু কোন শব্দ বেশিবার উচ্চারণ করে ? 

উঃ Edward Lee Thorndike বহুবছর ধরে গবেষণা করে দেখিয়েছেন যে, ভাষা শিখনের সময় শিশু 'I' শব্দ টি বেশিবার উচ্চারণ করে । 



5. কোন সময় Operant Conditioning এর সূত্রপাত ঘটে ? 

উঃ বিংশ শতকের সূচনাকালেই Operant Conditioning এর সূত্রপাত ঘটে । সর্বপ্রথম Edward Lee Thorndike এর উপর ব্যাপকভাবে পর্যবেক্ষণ করেন এবং 1901সালে প্রকাশিত তার "Animal intelligence: An experimental study of the associative processes in animals" নামক গ্রন্থে তার পর্যবেক্ষণ প্রকাশ করেন । তার এই কাজে প্রভাবিত হয়ে হার্বার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক Burrhus Frederic Skinner 1931 সালে "The concept of the reflex in the description of the behaviour" নামক আর্টিকেলের মাধ্যমে বিষয়টিকে পুনরুত্থাপিত করেন এবং 1938 সালে প্রকাশিত তার "The Behavior of Organisms: An Experimental Analysis" গ্রন্থের মাধ্যমে Operant Conditioning বিষয়টিকে জনপ্রিয় করে তোলেন । 

6. টালম্যান কয় প্রকার শিখনের কথা বলেছেন ? 

উঃ আমেরিকান মনোবিদ Edward Chace Tolman 1929 সালে প্রকাশিত তার "Purposive Behavior in Animals and Men" নামক গ্রন্থে - i)  Approach Learning, ii) Escape Learning, (3) Avoidance Learning, (4) Choice-point Learning এবং v) Latent Learning এই পাঁচ প্রকার শিখনের কথা উল্লেখ করেন । 


7. Latent learning (সুপ্ত বা প্রচ্ছন্ন শিখন) ধারণার প্রবক্তা কে ? 

উঃ আমেরিকান মনো-শিক্ষাবিদ Hugh Carlton Blodgett 1929 সালে "The effect of the introduction of reward upon the maze performance of rats" নামক আর্টিকেলে প্রথম "Latent learning" শব্দটি ব্যবহার করেন এবং এখান থেকেই এই ধারণার প্রবর্তিত হয় । 


8. স্পিয়ারম্যান "General Intelligence" ধারণার সাধারণ ক্ষমতা ও বিশেষ ক্ষমতা নির্ধারণের জন্য কয়টি সিরিজে পরীক্ষা করেন ? 

উঃ স্পিয়ারম্যান "General Intelligence" ধারণার সাধারণ ক্ষমতা ও বিশেষ ক্ষমতা নির্ধারণের জন্য পাঁচটি সিরিজে পরীক্ষা করেন, যার মধ্যে প্রথম সিরিজে 24 জন বিদ্যালয় স্তরের শিক্ষার্থী, দ্বিতীয় সিরিজে 36 জন বিদ্যালয় স্তরের শিক্ষার্থী, তৃতীয় সিরিজে 23 জন বিদ্যালয় স্তরের শিক্ষার্থী, চতুর্থ সিরিজে 33 জন বিদ্যালয় স্তরের শিক্ষার্থী এবং পঞ্চম সিরিজে 27 জন প্রাপ্ত বয়স্ক (21 বছর থেকে 69 বছর বয়স্ক) ছিল । তিনি তার এই পরীক্ষণ 1904 সালে প্রকাশিত "The American Journal of Psychology" (Vol. 15, No. 2) তে "General Intelligence : Objectively Determined and Measured" নামক আর্টিকেলে 202 থেকে 292 পাতায় প্রকাশ করেন । 


9. মিথস্ক্রিয়া (Interaction) বলতে কী বোঝায় ? 

উঃ শিশুর ব্যক্তিত্বের সম্পূর্ণ বিকাশের একটি বিশেষ শর্ত হল মিথস্ক্রিয়া । যে দ্বিমুখী পরিবর্তিত ক্রিয়ার মাধ্যমে শিশু পরিবেশের উপযোগী করে নিজেকে বা নিজের উপযোগী করে পরিবেশের পরিবর্তনের মাধ্যমে নিজের ব্যক্তিত্বের সম্পূর্ণ বিকাশ সাধন ঘটায় সেই প্রক্রিয়াকে মিথস্ক্রিয়া বলা হয় । পিঁয়াজের পরবর্তী সময়ে গবেষণার মাধ্যমে বিশেষ করে Margaret Donaldson এর "Children’s Mind" (1978) এবং Paul Light ও George Butterworth "Context and cognition: Ways of learning and knowing" (1992) এর কার্যাবলীর মাধ্যমে জ্ঞানীয় বিকাশের মাধ্যমে বিকাশ মনোবিদ্যায় Interaction বিষয়টি অন্তর্ভুক্ত হয় । 


10. মিথস্ক্রিয়ার বৈশিষ্ট্যগুলি কীকী ? 

উঃ মিথস্ক্রিয়ার বৈশিষ্ট্যগুলির প্রধান 6 টি বৈশিষ্ট্য হলঃ i) মিথস্ক্রিয়া একটি উভয়মূখী প্রক্রিয়া । ii) মিথস্ক্রিয়ার উপাদানগুলির সামগ্রিক পরিবর্তনসাধন সম্ভব । iii) মিথস্ক্রিয়া একটি ধারাবাহিক প্রক্রিয়া । iv) মিথস্ক্রিয়া প্রক্রিয়াটি দুই বা অধিক উপাদানের উপর নির্ভরশীল । v) এটি একটি জৈব-মানসিক প্রক্রিয়া । vi) মিথস্ক্রিয়ার মাধ্যমে সামাজিক গুণসম্পন্ন মনোভাবের বিকাশ ঘটে ।

Teaching Learning in Indian Education systems

* কোন সময় ভারতীয় শিক্ষায় প্রাচ্য-পাশ্চাত্য দ্বন্দ্বে সূচনা হয় ? 

উঃ পরাধীন ভারতে 1813 সালে সনদ প্রবর্তনের পর ভারতীয় শিক্ষার ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা হলেও ভারতীয়দের শিক্ষায় ভাষা ও শিক্ষার ব্যবহারের ক্ষেত্রে মতভেদের সৃষ্টি হয় । একদল প্রাচ্য শিক্ষার সমর্থনে এগিয়ে আসে এবং অপরদল পাশ্চাত্য শিক্ষাকে সমর্থ করেন । ফলে যে দ্বন্দ্বের সৃষ্টি হয় তা প্রাচ্য-পাশ্চাত্য দ্বন্দ্ব নামে পরিচিত হয় । 


*  ব্রিটিশ শাসনকালের ভারতীয় শিক্ষাব্যবস্থাকে কয়টি পর্যায়ে বিভক্ত করা হয় ? 

উঃ ব্রিটিশ শাসনকালের ভারতীয় শিক্ষাব্যবস্থাকে কয়টি পর্যায়ে বিভক্ত করা হয়, যথাঃ i) First Phase: 1800-1853, ii) Second Phase: 1854-1900, iii) Third Phase: 1901-1919 এবং iv) Fourth Phase: 1920-1947 পর্যন্ত । 


*  ব্রিটিশ শাসনকালের ভারতীয় শিক্ষাব্যবস্থার First Phase: 1800-1853 এর উল্লেখযোগ্য ঘটনাগুলি কীকী ? 

উঃ ব্রিটিশ শাসনকালের ভারতীয় শিক্ষাব্যবস্থার First Phase এর উল্লেখযোগ্য ঘটনাগুলি হলঃ i) Downward Filtration Theory অনুসরণ এবং ii) 1833 সালে Macaulay’s Minute প্রবর্তন । 


*  ব্রিটিশ শাসনকালের ভারতীয় শিক্ষাব্যবস্থার Second Phase: 1854-1900 এর উল্লেখযোগ্য ঘটনাগুলি কীকী ?

উঃ ব্রিটিশ শাসনকালের ভারতীয় শিক্ষাব্যবস্থার Second Phase: এর উল্লেখযোগ্য ঘটনাগুলি হলঃ i) 1854 সালের Wood’s Despatch এবং ii) 1882 সালে Hunter Commission গঠন । 




*  ব্রিটিশ শাসনকালের ভারতীয় শিক্ষাব্যবস্থার Third Phase: 1901-1919 এর উল্লেখযোগ্য ঘটনাগুলি কীকী ?

উঃ ব্রিটিশ শাসনকালের ভারতীয় শিক্ষাব্যবস্থার Third Phase: এর উল্লেখযোগ্য ঘটনাগুলি হলঃ i) 1902 সালের Indian University Commission গঠন, ii) 1904 সালে প্রবর্তিত Curzon’s Education Policy, iii) 1904 সালের Indian University Act এবং iv) 1917 সালের Saddler Commission গঠন ইত্যাদি । 


*  ব্রিটিশ শাসনকালের ভারতীয় শিক্ষাব্যবস্থার Fourth Phase: 1920-1947 এর উল্লেখযোগ্য ঘটনাগুলি কীকী ?

উঃ ব্রিটিশ শাসনকালের ভারতীয় শিক্ষাব্যবস্থার Fourth Phase: এর উল্লেখযোগ্য ঘটনাগুলি হলঃ i) 1929 সালে গঠিত The Hartog Committee, ii) 1937 সালে প্রকাশিত Abbot and Wood Report, iii) 1937 সালে অনুষ্ঠিত Wardha Conference এবং iv) 1944 সালে প্রকাশিত Sargent Report  ইত্যাদি । 


* ভারতে প্রথম শিক্ষাকমিশন কে নিয়োগ করেন ? 

উঃ তদানীন্তন ভারতীয় গভর্নর জেনারেল লর্ড রিপন 1882 সালে ভারতে প্রথম শিক্ষা কমিশন নিয়োগ করেন । উইলিয়াম হান্টার এর নেতৃত্বে পরিচালিত হওয়ায় এই কমিশন হান্টার কমিশন নামে পরিচিত হয় । 


*  বর্তমানে ভারতীয় শিক্ষা ব্যবস্থায় মোট কয়টি ভাষার মাধ্যমে শিক্ষা প্রদান করা হয় ? 

উঃ 1961 সালের জনগণনা অনুযায়ী ভারতে প্রায় 1,652 টি মাতৃ ভাষা প্রচলিত ছিল । তৃতীয় All India Educational Survey -1974 অনুযায়ী NCERT তার রিপোর্টে 80 টি ভারতীয় মাতৃভাষার মাধ্যমে বিদ্যালয়ে শিক্ষা প্রদানের কথা উল্লেখ করা হয় । Sixth All India Educational Survey: 2002-03 এর পর এই সংখ্যা অর্ধেকে নেমে আসে এবং 2004 সাল থেকে 41 টি ভারতীয় ভাষার মাধ্যমে বিদ্যালয় স্তরে শিক্ষা প্রদান করার কথা উল্লেখ করা হয় । 


*  বর্তমানে ভারতীয় বিদ্যালয় শিক্ষা ব্যবস্থায় কোন স্তরে কয়টি মাতৃভাষা ব্যবহার করা হয় ? 

উঃ বর্তমানে ভারতীয় শিক্ষা ব্যবস্থায় - i) প্রাথমিক স্তরে 33 টি, ii) উচ্চ প্রাথমিক স্তরে 25 টি, iii) মাধ্যমিক স্তরে 21 টি এবং iv) উচ্চ মাধ্যমিক স্তরে 18 টি ভাষার মাধ্যমে শিক্ষা প্রদান করা হয় । 


*  বর্তমানে পশ্চিমবঙ্গের বিদ্যালয় শিক্ষা ব্যবস্থায় কোন স্তরে কয়টি মাতৃভাষা ব্যবহার করা হয় ?

উঃ বর্তমানে পশ্চিমবঙ্গের বিদ্যালয় শিক্ষা ব্যবস্থায় -  i) প্রাথমিক স্তরে 8 টি, ii) উচ্চ প্রাথমিক স্তরে 6 টি, iii) মাধ্যমিক স্তরে 5 টি এবং iv) উচ্চ মাধ্যমিক স্তরে 5 টি ভাষার মাধ্যমে শিক্ষা প্রদান করা হয় ।

Sunday, 16 August 2020

Child Psychology All

1. Kuppuswamy Scale কখন আবির্ভূত হয় ? 

উঃ 1976 সালে Education, Occupation, এবং Total Income এই তিনটি মানদণ্ড/মাত্রার ভিত্তিতে Socio-Economic Status দেখানোর জন্য ভারতীয় জ্ঞানবিদ B. R. Kuppuswamy Socio-Economic Status Scale বা SES Scale উদ্ভাবন করেন, যা Kuppuswamy Scale নামে পরিচিত । 


2. ভারতীয় শিক্ষায় অর্থ-সামাজিক বিষয়ের প্রভাব নিরূপণে Kuppuswamy Scale এর পূর্বে কোন কোন স্কেল আবির্ভূত হয়েছে ? 

উঃ ভারতীয় শিক্ষায় অর্থ-সামাজিক বিষয়ের প্রভাব নিরূপণে Kuppuswamy Scale এর পূর্বে 1960 সালে Wasudeo Balwant Rahudkar এর Rahudkar Scale, B.G Prasad এর B.G Prasad Scale (1961), Udai Parikh Scale (1964), Jalota Scale (1970), Kulshrestha Scale (1972) আবির্ভূত হয় । 



3. 'নিম্নবিত্ত শিশুদের পরিবারে তাদের উদ্দীপ্ত করার মতো উপাদানগুলির মধ্যে বৈচিত্র্য কম' - পর্যবেক্ষণটি কার ? 

উঃ আমেরিকান বিকাশ মনোবিদ Martin Deutsch শিশুদের ভাষার বিকাশে অর্থ-সামাজিক প্রভাব সমন্ধে জানতে 1962 সালে নিউইয়র্কের হার্লেম এ "Early Childhood Education Program" নামক গবেষণা চালান এবং এর ফলাফলের ভিত্তিতে উক্ত মন্তব্য করেন । 


4. ভাষা শিখনের সময় শিশু কোন শব্দ বেশিবার উচ্চারণ করে ? 

উঃ Edward Lee Thorndike বহুবছর ধরে গবেষণা করে দেখিয়েছেন যে, ভাষা শিখনের সময় শিশু 'I' শব্দ টি বেশিবার উচ্চারণ করে । 


5. কোন সময় Operant Conditioning এর সূত্রপাত ঘটে ? 

উঃ বিংশ শতকের সূচনাকালেই Operant Conditioning এর সূত্রপাত ঘটে । সর্বপ্রথম Edward Lee Thorndike এর উপর ব্যাপকভাবে পর্যবেক্ষণ করেন এবং 1901সালে প্রকাশিত তার "Animal intelligence: An experimental study of the associative processes in animals" নামক গ্রন্থে তার পর্যবেক্ষণ প্রকাশ করেন । তার এই কাজে প্রভাবিত হয়ে হার্বার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক Burrhus Frederic Skinner 1931 সালে "The concept of the reflex in the description of the behaviour" নামক আর্টিকেলের মাধ্যমে বিষয়টিকে পুনরুত্থাপিত করেন এবং 1938 সালে প্রকাশিত তার "The Behavior of Organisms: An Experimental Analysis" গ্রন্থের মাধ্যমে Operant Conditioning বিষয়টিকে জনপ্রিয় করে তোলেন । 



6. টালম্যান কয় প্রকার শিখনের কথা বলেছেন ? 

উঃ আমেরিকান মনোবিদ Edward Chace Tolman 1929 সালে প্রকাশিত তার "Purposive Behavior in Animals and Men" নামক গ্রন্থে - i)  Approach Learning, ii) Escape Learning, (3) Avoidance Learning, (4) Choice-point Learning এবং v) Latent Learning এই পাঁচ প্রকার শিখনের কথা উল্লেখ করেন । 


7. Latent learning (সুপ্ত বা প্রচ্ছন্ন শিখন) ধারণার প্রবক্তা কে ? 

উঃ আমেরিকান মনো-শিক্ষাবিদ Hugh Carlton Blodgett 1929 সালে "The effect of the introduction of reward upon the maze performance of rats" নামক আর্টিকেলে প্রথম "Latent learning" শব্দটি ব্যবহার করেন এবং এখান থেকেই এই ধারণার প্রবর্তিত হয় । 


8. স্পিয়ারম্যান "General Intelligence" ধারণার সাধারণ ক্ষমতা ও বিশেষ ক্ষমতা নির্ধারণের জন্য কয়টি সিরিজে পরীক্ষা করেন ? 

উঃ স্পিয়ারম্যান "General Intelligence" ধারণার সাধারণ ক্ষমতা ও বিশেষ ক্ষমতা নির্ধারণের জন্য পাঁচটি সিরিজে পরীক্ষা করেন, যার মধ্যে প্রথম সিরিজে 24 জন বিদ্যালয় স্তরের শিক্ষার্থী, দ্বিতীয় সিরিজে 36 জন বিদ্যালয় স্তরের শিক্ষার্থী, তৃতীয় সিরিজে 23 জন বিদ্যালয় স্তরের শিক্ষার্থী, চতুর্থ সিরিজে 33 জন বিদ্যালয় স্তরের শিক্ষার্থী এবং পঞ্চম সিরিজে 27 জন প্রাপ্ত বয়স্ক (21 বছর থেকে 69 বছর বয়স্ক) ছিল । তিনি তার এই পরীক্ষণ 1904 সালে প্রকাশিত "The American Journal of Psychology" (Vol. 15, No. 2) তে "General Intelligence : Objectively Determined and Measured" নামক আর্টিকেলে 202 থেকে 292 পাতায় প্রকাশ করেন । 


9. মিথস্ক্রিয়া (Interaction) বলতে কী বোঝায় ? 

উঃ শিশুর ব্যক্তিত্বের সম্পূর্ণ বিকাশের একটি বিশেষ শর্ত হল মিথস্ক্রিয়া । যে দ্বিমুখী পরিবর্তিত ক্রিয়ার মাধ্যমে শিশু পরিবেশের উপযোগী করে নিজেকে বা নিজের উপযোগী করে পরিবেশের পরিবর্তনের মাধ্যমে নিজের ব্যক্তিত্বের সম্পূর্ণ বিকাশ সাধন ঘটায় সেই প্রক্রিয়াকে মিথস্ক্রিয়া বলা হয় । পিঁয়াজের পরবর্তী সময়ে গবেষণার মাধ্যমে বিশেষ করে Margaret Donaldson এর "Children’s Mind" (1978) এবং Paul Light ও George Butterworth "Context and cognition: Ways of learning and knowing" (1992) এর কার্যাবলীর মাধ্যমে জ্ঞানীয় বিকাশের মাধ্যমে বিকাশ মনোবিদ্যায় Interaction বিষয়টি অন্তর্ভুক্ত হয় । 


10. মিথস্ক্রিয়ার বৈশিষ্ট্যগুলি কীকী ? 

উঃ মিথস্ক্রিয়ার বৈশিষ্ট্যগুলির প্রধান 6 টি বৈশিষ্ট্য হলঃ i) মিথস্ক্রিয়া একটি উভয়মূখী প্রক্রিয়া । ii) মিথস্ক্রিয়ার উপাদানগুলির সামগ্রিক পরিবর্তনসাধন সম্ভব । iii) মিথস্ক্রিয়া একটি ধারাবাহিক প্রক্রিয়া । iv) মিথস্ক্রিয়া প্রক্রিয়াটি দুই বা অধিক উপাদানের উপর নির্ভরশীল । v) এটি একটি জৈব-মানসিক প্রক্রিয়া । vi) মিথস্ক্রিয়ার মাধ্যমে সামাজিক গুণসম্পন্ন মনোভাবের বিকাশ ঘটে ।

West Bengal GK পশ্চিম বঙ্গ জিকে Part -03

  * পশ্চিম বঙ্গের প্রথম রাজ্যপালের নাম কি? # রাজাগোপালাচারী চক্রবর্তী। * পশ্চিম বঙ্গের প্রথম মহিলা রাজ্যপালের নাম কি? # শ্রীমতী পদ্মাজা নাইড...