Tuesday, 4 August 2020

শিশু মনস্তাত্ত্বিক কিছু গ্রন্থ Part 4

46. "Teaching of social studies- a practical approach" লেখকঃ J.C. Aggarwal প্রথম প্রকাশিত হয় 1985 সালে । 

47. "Educational environment and student morale" লেখকঃ Rakesh Agnihotri প্রথম প্রকাশিত হয় 1989 সালে । 

48. "Value oriented education in India" লেখকঃ Ram Ahuja প্রথম প্রকাশিত হয় 2000 সালে ।  

49. "Teaching of history" লেখকঃ K.L. Arora প্রথম প্রকাশিত হয় 1983 সালে । 

50. "Commonsense and the curriculum" লেখকঃ Robin Barrow প্রথম প্রকাশিত হয় 1976 সালে । 

51. "Psychological foundations of education" লেখকঃ Srinibas Battacharya প্রথম প্রকাশিত হয় 2003 সালে । 

52. "Classical content analysis - a review" লেখকঃ Martin W. Bauer এবং George Gaskell প্রথম প্রকাশিত হয় 2000 সালে । 

53. "Child development" লেখকঃ Laura E. Berk প্রথম প্রকাশিত হয় 2003 সালে । 

54. "National policy on education" লেখকঃ Digumarti Bhaskara Rao প্রথম প্রকাশিত হয় 1996 সালে । 

55. "Towards value based education system" লেখকঃ R.K. Bhat প্রথম প্রকাশিত হয় 2000 সালে । 

56. "Teaching the social studies in secondary schools" লেখকঃ Arthur Cecil Bining, David Henry Bining প্রথম প্রকাশিত হয় 1935 সালে । 

57. "Reflective practices : writing and professional development" লেখকঃ Gillie Bolton প্রথম প্রকাশিত হয় 2001 সালে । 

58. "The challenges of educational leadership - values in a globalized age" লেখকঃ Mike Bottery প্রথম প্রকাশিত হয় 2004 সালে । 

59. "Educational measurement and evaluation" লেখকঃ Don F. Blood ও William C. Budd প্রথম প্রকাশিত হয় 1972 সালে । 

60. "The human values: a task for all" লেখকঃ  Mulk Raj Chilana ও Madan Lal Dewan প্রথম প্রকাশিত হয় 1998 সালে ।

জাতীয় শিক্ষা নীতি

1. জাতীয় শিক্ষা নীতি (National Police on Education) বলতে কি বোঝায় ? 
উঃ ভারতের জনগণের মধ্যে শিক্ষার প্রচার ও প্রসারের জন্য ভারত সরকার কর্তৃক প্রণীত শিক্ষা নীতিকে জাতীয় শিক্ষা নীতি বলা হয় । সময়ের সাথে সাথে এই নীতি পরিবর্তিত ও প্রসারিত হয়ে থাকে । 

2. ভারতে জাতীয় শিক্ষা নীতি গ্রহণের পূর্বে কোন কোন শিক্ষা কমিশন গঠিত হয় ? 
উঃ ভারতে জাতীয় শিক্ষা নীতি গ্রহণের পূর্বে ভারতীয় শিক্ষা ব্যবস্থার উন্নয়ন এবং আধুনিকীকরণের জন্য তিনটি কমিশন গঠিত হয়, যথাঃ 1948–1949 এর University Education Commission, 1952–1953 এর The Secondary Education Commission, 1964–66 এর The Kothari Commission .

3. স্বাধীনতা পূর্ব থেকে পরবর্তী সময়কালে ভারতীয় শিক্ষার উন্নয়নে গঠিত গুরুত্বপূর্ণ শিক্ষাকমিশন/প্রতিবেদন গুলি কিকি ? 
উঃ 1.স্বাধীনতা পূর্ব থেকে পরবর্তী সময়কালে ভারতীয় শিক্ষার উন্নয়নে গঠিত গুরুত্বপূর্ণ শিক্ষাকমিশন/প্রতিবেদন গুলি হলঃ i) The Indian Education Commission, or Hunter Commission -1882, ii) The Indian Universities Commission -1902, iii) The Calcutta University Commission - 1917-19, iv) The Hartog Committee - 1928-29. v) Abbot-Wood Committee - 1936-37, vi) Zakir Hussain/Wardha Committee on Basic Education - 1938, vii) The Sergeant Report - 1944, The University Education Commission/ Radhakrishnan Commission - 1948-49, viii) B. G. Kher Committee on Primary Education - 1951, ix) The Secondary Education Commission - 1952-53, x) Official Language Commission - 1956, xi) The university Grants Commission/ Kunzuru Committee Report. xii) The Education Commission/ Kothari Commission - 1964-66, xiv) Dr. Trigun Sen/ Higher Education Committee Report - 1967, xv) The Study Group Reports on the Teaching of English - 1967-71, xvi) National Policy on Education - 1986,  xvii) Archarya Ramamurti Commission - 1990

4. এখনো পর্যন্ত কয়টি শিক্ষানীতি গৃহীত হয়েছে ? 
উঃ এখনো পর্যন্ত চারটি শিক্ষানীতি গৃহীত হয়েছে, তার মধ্যে দুটি শিক্ষানীতি স্বতন্ত্র, একটি পরিমার্জিত এবং একটি খসড়া (Draft) অবস্থায় রয়েছে । *প্রসঙ্গত :- 29/07/2020 তে খসড়া (Draft) শিক্ষানীতিটি কেন্দ্রীয় মন্ত্রীসভায় স্বীকৃতি লাভ করে ।*

5. প্রথম জাতীয় শিক্ষা নীতি কখন গৃহীত হয় ? 
উঃ 1968 সালে তৎকালীন প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী এবং শিক্ষামন্ত্রী ত্রিগুনা সেন এর সময়কালে ভারতের প্রথম জাতীয় শিক্ষা নীতি গৃহীত হয় । 

6. কোন কমিশনের রিপোর্টের ভিত্তিতে তৎকালীন ভারত সরকার প্রথম জাতীয় শিক্ষা নীতি প্রবর্তন করেন ? 
উঃ The Kothari Commission (1964–66) এর রিপোর্ট এবং সুপারিশের ভিত্তিতে তৎকালীন ভারত সরকার প্রথম জাতীয় শিক্ষা নীতি প্রবর্তন করেন । 

7. প্রথম জাতীয় শিক্ষা নীতির জন্য কখন খসড়া কমিটি গঠিত হয় ? 
উঃ প্রথম জাতীয় শিক্ষা নীতির জন্য ভারত সরকার 1967 সালের 5 ই এপ্রিল 'The Committee of Members of Parliament on Education' নামক 30 সদস্যের খসড়া কমিটি গঠিত হয় । 

8. প্রথম জাতীয় শিক্ষা নীতি অন্য কি নামে পরিচিত ? 
উঃ প্রথম জাতীয় শিক্ষা নীতি "National School System" নামেও পরিচিত । 

9. প্রথম জাতীয় শিক্ষা নীতিতে অনুসৃত গুরুত্বপূর্ণ নীতিগুলি কিকি ? 
উঃ প্রথম জাতীয় শিক্ষা নীতিতে অনুসৃত গুরুত্বপূর্ণ নীতিগুলি হলঃ i) বিনামূল্যে বাধ্যতামূলক শিক্ষার ব্যবস্থা (Free and Compulsory Education), ii) শিক্ষকদের মর্যাদা, সক্ষমতা ও শিক্ষা সুনিশ্চিত করা (Status, Emulations and Education of Teachers), iii) ভাষার বিকাশ (Language Development), iv) সবার জন্য শিক্ষার সুযোগ তৈরি (Education Opportunity for all), v) সময় সময় অগ্রগতি পর্যালোচনা (To review the progress), vi) সংস্কৃত ভাষার উন্নতি সাধন করা (Development of Sanskrit language), vii) ভারতের সম্মিলিত সংস্কৃতিতে প্রচারের মাধ্যম হিসাবে হিন্দি ভাষার গুরুত্ববৃদ্ধি (Promotion of Hindi as a medium of expression in the composite culture of India), viii) সারাদেশে শিক্ষার সাধারণ গ্রহণযোগ্য কাঠামোর বিকাশ (The acceptance of common structure of education throughout the country), ix) আন্তর্জাতিক ভাষা, বিশেষত ইংরেজী অধ্যয়নের উপর গুরুত্বআরোপ করা (Emphasis on the study of international language, especially English) ইত্যাদি । 

10. প্রথম জাতীয় শিক্ষা নীতির লক্ষ্যগুলি কিকি ছিল ? 
উঃ প্রথম জাতীয় শিক্ষা নীতির গুরুত্বপূর্ণ লক্ষ্যগুলি ছিল - i) সকলের জন্য শিক্ষার ব্যবস্থা করা, ii) শিক্ষাব্যবস্থাকে বিজ্ঞানসম্মত করা এবং প্রযুক্তির উন্নয়ন ঘটানো, iii) সামাজিক এবং সাংস্কৃতিক উন্নয়নের প্রগতি মসৃণ করা, iv) মানব সম্পদ উন্নয়নে গুরুত্বারোপ করা ইত্যাদি ।

শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা

1. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা (Classroom Management) বলতে কি বোঝায় ? 
উঃ বৈচিত্রময় শ্রেণিকক্ষের শিক্ষার্থীদের সার্বিকভাবে সঠিক পথে পরিচালিত করার জন্য যে নিয়ম শৃঙ্খলার মাধ্যমে বিভিন্ন বিষয়ের সমস্যার সমাধান করা হয় বা শিক্ষার্থীদের বিষয়ের প্রতি আকৃষ্ট করে নির্বিঘ্নে পাঠক্রম পরিচালনা করা হয় তাকে শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা বলে । অন্যভাবে বলা যায় একজন শিক্ষানবিশ শিক্ষার্থীদের সাফল্য ও শেখার উপযোগী শ্রেণিকক্ষের সুষ্ঠ পরিবেশ বজায় রাখতে যে পদ্ধতি এবং কৌশলগুলি ব্যবহার করে তাকেই শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা বলে । 

2. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার মুল লক্ষ্য কি ? 
উঃ শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার মুল লক্ষ্য হলঃ i. একটি ইতিবাচক, উৎপাদনশীল শিক্ষার পরিবেশ তৈরি করা এবং বজায় রাখা। ও ii. একটি নিরাপদ শ্রেণীকক্ষ সম্প্রদায়ের সমর্থন এবং বিকাশ সাধন করা । 

3. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার নীতিগুলি কিকি ? 
উঃ শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার উল্লেখযোগ্য নীতিগুলি হলঃ i. শ্রেণিকক্ষ পরিচালনার নিয়মাবলী তৈরি, ii. শ্রেণির কাজের জন্য সামাজিক আচরণ নির্ধারণ, iii. স্বতঃস্ফূর্ত শৃঙ্খলার বিকাশ, iv. নির্দিষ্ট কার্যাবলীর নিয়ম তৈরি, v. কার্যাবলীর ফল প্রদান, vi. আচরণের পরিবর্তন সাধন, vii. ধারাবাহিকতা বজায় রাখা ইত্যাদি । 

4. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষক/শিক্ষিকার ভূমিকা কি ? 
উঃ শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষক/শিক্ষিকার ভূমিকাগুলি তিনটি পর্যায়ে বিভক্ত যথাঃ i. প্রাক-কার্যকালীন পর্যায়ের কাজ, ii. পাঠ আরম্ব করা ও সচল রাখা এবং iii. শ্রেণিকক্ষে ব্যবস্থাপনা বজায় রাখা । 

5. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষক/শিক্ষিকার প্রাক-কার্যকালীন পর্যায়ের কাজগুলি কিকি ? 
উঃ শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের আচরণ নিয়ন্ত্রণের জন্য শিক্ষক/শিক্ষিকার প্রাক-কার্যকালীন পর্যায়ের কাজগুলি হলঃ i. বিদ্যালয়ে কার্যারম্ভ, ii. সামগ্রিক শ্রেণির কার্যাবলী নির্ণয়, iii. দলবদ্ধ কর্মসূচী নির্ধারণ, iv. দুটি কার্যাবলীর সমন্বয় সাধন, v. শ্রেণি কক্ষের বিন্যাস, vi. শ্রেণি উপকরণ ব্যবহারের পরিকল্পনা, vii. ব্যক্তি চাহিদার পরিকল্পনা, viii. শ্রেণির বাইরে কার্যাবলী নির্ণয় ইত্যাদি । 

6. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষক/শিক্ষিকার পাঠ আরম্ব করা ও সচল রাখার জন্য গুরুত্বপূর্ণ দিক গুলি কিকি ? 
উঃ শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষক/শিক্ষিকার পাঠ আরম্ব করা ও সচল রাখার জন্য গুরুত্বপূর্ণ দিক গুলি হলঃ i. শ্রেণির কাজ সহজ থেকে জটিলের দিকে নিয়ে যেতে হবে । ii. শিক্ষারম্ভের প্রথম দিকে আকর্ষণীয় কাজ উপস্থাপন করতে হবে যাতে শিক্ষার্থী সফলতা অর্জন করতে পারে, ফলে সহযোগিতা বৃদ্ধি পাবে । এবং iii. শিক্ষক/শিক্ষিকা শিক্ষার্থীদের প্রতি প্রত্যক্ষ মনোযোগ রাখবেন যাতে তাদের আচরণের প্রতি দৃষ্টি রাখা সহজ হয় ইত্যাদি । 

7. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষক/শিক্ষিকার ব্যবস্থাপনা বজায় রাখার কৌশলগুলি কিকি ? 
উঃ শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষক/শিক্ষিকা কিছু কৌশল ব্যবহার করে ব্যবস্থাপনাকে সুদৃঢ় করতে পারে, যথাঃ i. সচেতনভাবে প্রত্যেকটি শিক্ষার্থীর কার্যাবলীর উপর নজর রাখা যাতে তারা ঠিক ঠাক কার্য সম্পাদন করছে কি না তা বোঝা যায় । ii. অবাঞ্ছিত আচরণের রোধের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা । iii. প্রয়োজনে শাস্তি ও পুরষ্কারের ব্যবস্থা গ্রহণ করা । iv. শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট তৈরির প্রতিটি পর্যায়ে নজর রাখা এবং প্রয়োজনীয় সমস্ত নির্দেশ প্রদান করা ইত্যাদি । 

8. শ্রেণিকক্ষ নিয়ন্ত্রণের নীতিগুলি কিকি ? 
উঃ বৈচিত্রময় শ্রেণিকক্ষ নিয়ন্ত্রণের জন্য কিছু নির্দিষ্ট নীতি অবলম্বন করা প্রয়োজন, এগুলি হলঃ i. গণতন্ত্রের নীতি, ii. স্বাধীনতার নীতি,  iii. শিক্ষার্থী কেন্দ্রিকতার নীতি, iv. নমনীয়তার নীতি, v. দ্বায়িত্ব বন্টনের নীতি, vi. নিরপেক্ষতার নীতি, vii. ন্যায়ের নীতি ইত্যাদি । 

9. শ্রেণিকক্ষ নিয়ন্ত্রণে গণতন্ত্রের নীতি বলতে কি বোঝায় ? 
উঃ শ্রেণিকক্ষ বৈচিত্রপূর্ণ শিক্ষার্থীদের দ্বারা পুষ্ট; এই বৈচিত্র মানসিক অবস্থা, বোধগম্যতা, বুদ্ধিমত্তা, সামাজিক প্রেক্ষাপট প্রভৃতির প্রভাবে গড়ে ওঠে । এরুপ বৈচিত্রময় শ্রেণিকক্ষে বিশৃঙ্খলা স্বাভাবিক তাই এই অবস্থা কাটিয়ে সঠিক পথে পাঠকার্য সম্পাদনের জন্য প্রয়োজন গণতান্ত্রিক অবস্থার বিকাশ । এর জন্য  শিক্ষক/শিক্ষিকাকে প্রতিটি শিক্ষার্থীর আচরণ সম্পর্কে অবহিত হয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং শিক্ষায় সম সুযোগ প্রবর্তন করে শিক্ষা দান করতে হবে । 

10. শ্রেণিকক্ষ নিয়ন্ত্রণে স্বাধীনতার নীতি বলতে কি বোঝায় ?
উঃ প্রত্যেকটি শিক্ষার্থীর নিজস্ব সৃজন ক্ষমতা থাকে যা তাকে অন্য শিক্ষার্থীর থেকে স্বতন্ত্রতা প্রদান করে । শিক্ষার্থীর এরুপ সৃজনশীলতার প্রকাশের উপযুক্ত পরিবেশ হলো ভয়মুক্ত ও স্বাধীন পরিবেশ । শিক্ষার্থীদের ক্ষমতার পূর্ণ বিকাশের জন্য প্রত্যেক শিক্ষক/শিক্ষিকাকে ভয়মুক্ত স্বাধীন শ্রেণিকক্ষ প্রদান করতে হবে যাতে সৃজনশীলতা প্রকাশিত হয় ।

ইতিহাস শিক্ষায় সহপাঠক্রমিক কার্যাবলী

1. ইতিহাস শিক্ষায় সহপাঠক্রমিক কার্যাবলীগুলি কিকি ? 
উঃ ভূগোল শিক্ষায় গুরুত্বপূর্ণ সহপাঠক্রমিক কার্যাবলীগুলি হলঃ i) ইতিহাস মিউজিয়াম তৈরি, ii) বুলেটিন বোর্ড তৈরি, iii) ঐতিহাসিক ভ্রমণ, iv) ইতিহাস সমিতি বা ক্লাব পরিচালনা, v) ইতিহাস প্রদর্শনীর ব্যবস্থা, vi) ইতিহাস পত্রিকা প্রকাশ, vii) ইতিহাস সংক্রান্ত বিশেষ কর্ম অনুশীলন, viii) বিতর্কসভার আয়োজন, ix) ইতিহাস গ্রন্থাগার পরিচালনা ইত্যাদি । 

2. ইতিহাস মিউজিয়াম বলতে কি বোঝায় ? 
উঃ ঐতিহাসিক বিভিন্ন ঘটনাবলীর নিদর্শন, প্রত্নতাত্ত্বিক উপাদান, প্রাচীন স্থাপত্য মডেল, লিখিত প্রাচীন ঐতিহাসিক উপাদান ইত্যাদি বিভিন্ন প্রকার ঐতিহাসিক নিদর্শনের সংগ্রহশালাকে ইতিহাস মিউজিয়াম বলা হয় । এক কথায় ইতিহাস পঠনপাঠনের উপযোগী পুরাতাত্ত্বিক নিদর্শন সংগ্রহ করে সেগুলি যেসব প্রতিষ্ঠান বা ভবনে সংরক্ষণ করে রাখা হয় সেইসব ভবন বা প্রতিষ্ঠান কে ইতিহাস মিউজিয়াম বলা হয় । ইতিহাস পাঠদানের ক্ষেত্রে অনাদি অতীতকে প্রাণবন্ত করে তুলতে এবং কল্পনাপ্রবণ শিক্ষার্থীর মানসচক্ষুতে জীবন্ত ও বাস্তব করে তোলার এক অনবদ্য কার্যাবলী হল ইতিহাস মিউজিয়াম । 

3. কোন সময়কে যাদুঘরের যুগ বলা হয় ? 
উঃ ঊনবিংশ শতকের শেষ থেকে বিংশ শতকের প্রথমার্ধ পর্যন্ত সময়কালকে যাদুঘরের যুগ বলা হয়, কারণ এই সময়ে পৃথিবীর বিভিন্ন দেশে যাদুঘর প্রতিষ্ঠার ব্যপক উদ্যোগ দেখা দেয় এবং বহু নতুন যাদুঘর গড়ে ওঠে । 

4. ইতিহাস মিউজিয়াম স্থাপনের পদ্ধতি কিরকম ? 
উঃ মিউজিয়ামের প্রাথমিক উদ্দেশ্য ও কাজ হল দেশবিদেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়েছিটিয়ে থাকা বিভিন্ন দুর্লভ ঐতিহাসিক নিদর্শন খুঁজে বের করে তা সংরক্ষণ করা । ইতিহাস মিউজিয়াম স্থাপনের ক্ষেত্রে সংগৃহীত ঐতিহাসিক উপাদানগুলি শিক্ষাক্ষেত্রে ব্যবহারের উপযোগীভাবে সাজিয়ে রাখতে হবে এবং প্রত্যেক উপাদানের গায়ে শিক্ষামূলক পরিচিত লাগিয়ে রাখতে হবে । প্রত্যেকটি উপাদানের সঙ্গে একটি করে নির্দেশনা পত্র থাকবে যাতে উপকরণের নাম, প্রাপ্তির স্থান, শিক্ষা ক্ষেত্রে গুরুত্ব ইত্যাদি বিষয়গুলো উল্লিখিত থাকবে । 


5. ইতিহাস মিউজিয়াম স্থাপনে শিক্ষার্থীর ভূমিকা কি হবে ? 
উঃ ইতিহাস মিউজিয়াম স্থাপনে শিক্ষার্থী নিজের দ্বায়িত্বে নমুনা ও উপকরণ সংগ্রহ করে নিজেরাই সাজাবে, পরিচিতিপত্র তৈরি করবে এবং দর্শকদের দেখাবে । এছাড়া বিভিন্ন পাঠ্য বিষয়ের প্রাচীন ও ঐতিহাসিক মডেল নিজেরাই তৈরি করে পাঠ প্রক্রিয়ায় সেগুলোর প্রতিফলন ঘটাবে । 

6. ইতিহাস মিউজিয়াম পরিচালনার শিক্ষাগত উদ্দেশ্য কি ?
উঃ ইতিহাস মিউজিয়াম পরিচালনার শিক্ষাগত উদ্দেশ্যগুলি হলঃ i) অতীত ঘটনাবলী সম্পর্কে শিক্ষার্থীর কৌতুহল সৃষ্টি করা এবং তাদের অভিজ্ঞতার সম্প্রসারণ ঘটানো । ii) ঐতিহাসিক বিভিন্ন উপাদান, নিদর্শন, স্থাপত্য ইত্যাদির কার্যকারিতা সম্পর্কে শিক্ষার্থীদের মনে সুস্পষ্ট ধারণা গঠন করা এবং সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষার্থীর দক্ষতা উন্নয়নে সাহায্য করা । iii) সংগ্রহ ও সঞ্চয়ের মনোভাবের বিকাশসাধন করা । iv) পাঠ্য বইএর পাঠ্য বিষয়ের সাথে সামঞ্জস্যরেখে বিভিন্ন নিদর্শন শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করে বিষয়টি সম্পর্কে শিক্ষার্থীদের আরো কৌতূহলী ও আকৃষ্ট করে তোলা ইত্যাদি । 

7. ইতিহাস মিউজিয়ামের প্রধান উপাদানগুলি কিকি ? 
উঃ ইতিহাস মিউজিয়ামে প্রধান উপাদান হিসাবে - i) প্রাক ঐতিহাসিক যুগের বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন, যেমন - তৈজসপত্র, অলংকার, অস্ত্রশস্ত্র, শিল্পকলা; ii) ঐতিহাসিক যুগের বাস্তব নিদর্শন, ভাস্কর্যের চিহ্ন, স্থাপত্য শিল্পের নমুনা ও শিল্প সৌন্দর্যের নমুনা; iii) বিভিন্ন উপাদানে খোদাই করা প্রাচীন লিপি, প্রাচীন মুদ্রা, দানপত্র, পুঁথি, ব্যক্তিগত দলিল; iv) বিভিন্ন ধরনের মানচিত্র, বিভিন্ন বৈজ্ঞানিক আবিষ্কারের স্মৃতিচিহ্ন, বিভিন্ন সাম্রাজ্য ও শাসকের জীবনপঞ্জিকা; v) ঐতিহাসিক বস্তুর মডেল, ধংসাবাশেষের ফটোগ্রাফ, স্থাপত্য শিল্পের মডেল, ব্যক্তিগত তৈলচিত্র; vi) প্রাচীন বিদেশী স্ট্যাম্প, মুদ্রা এবং পামফলেট ইত্যাদি রাখা যায় । 

8. ইতিহাস শিক্ষার উপযোগী যাদুঘর কত ধরনের হতে পারে ? 
উঃ ইতিহাস শিক্ষার উপযোগী যাদুঘর বিভিন্ন ধরনের হতে পারে, যেমনঃ i) বিশ্বকোষ যাদুঘর, ii) প্রত্নতাত্ত্বিক যাদুঘর, iii) ঐতিহাসিক গৃহ যাদুঘর, iv) শিল্প যাদুঘর, v) প্রাকৃতিক ইতিহাস যাদুঘর, vi) বিজ্ঞান যাদুঘর, vii) সামরিক যাদুঘর, viii) জীবন্ত যাদুঘর, ix) চলমান যাদুঘর, x) ব্যক্তিগত যাদুঘর ইত্যাদি । 

9. সর্বজনীন যাদুঘর কোন যাদুঘরকে বলা হয় ? 
উঃ British Museum কে সর্বজনীন যাদুঘর (Universal Museum) বলা হয় । এই যাদুঘর বিশ্বকোষ যাদুঘরেরও শ্রেষ্ঠ নিদর্শন ।

প্রাথমিক শিক্ষাব্যবস্থায় পরিবেশবিদ্যা

1. ভারতে প্রাথমিক শিক্ষায় প্রযোজ্য পরিবেশবিদ্যা বিষয়টির প্রথম পাঠক্রম কখন প্রকাশ করা হয় ? 
উঃ "Nature Environment and Pollution Technology" নামক জার্নালে 2010 সালে প্রকাশিত "Environmental Education and Curriculum at Primary Level" নামক আর্টিকেলে Geetha G. Nair উল্লেখ করেন NCERT 1963 সালে সাধারণ বিজ্ঞান বিষয়টিকে ভিত্তি করে প্রাথমিক স্তরের (I–VIII) জন্য পরিবেশবিদ্যার প্রথম পাঠক্রমটি প্রস্তুত করে । এই পাঠক্রমে পরিবেশবিদ্যার বিষয় হিসাবে Air, Water and Weather; Rocks, Soils এবং Minerals ইত্যাদি বিষয়গুলি অন্তর্ভুক্ত করা হয় । 

2. কোন পর্যবেক্ষণের ভিত্তিতে প্রথম পরিবেশবিদ্যা বিষয়টি প্রাথমিক স্তরে নির্দিষ্ট পাঠ্যক্রমে পাঠ্যবিষয় হিসাবে অন্তর্ভুক্ত হয় ? 
উঃ 1975 সালে গঠিত The Review Committee এর "The Curriculum for the Ten Year School – A Framework (1975)" অনুযায়ী পরিবেশবিদ্যা বিষয়টি প্রথম প্রাথমিক স্তরে নির্দিষ্ট পাঠ্যক্রমে পাঠ্যবিষয় হিসাবে অন্তর্ভুক্ত হয় । 

3. প্রাথমিক স্তরে (I-II) পরিবেশবিদ্যা বিষয়টির পাঠক্রম হিসাবে 1975 সালে কোন কোন বিষয় অন্তর্ভুক্ত হয় ? 
উঃ প্রাথমিক স্তরে (I-II) পরিবেশবিদ্যা বিষয়টির পাঠক্রম হিসাবে 1975 সালে সমাজ বিদ্যা এবং সাধারণ বিজ্ঞান বিষয়ের বিভিন্ন টপিক অন্তর্ভুক্ত করা হয় । 

4. প্রাথমিক স্তরে (III-V) পরিবেশবিদ্যা বিষয়টির পাঠক্রম হিসাবে 1975 সালে কোন কোন বিষয় অন্তর্ভুক্ত হয় ?
উঃ 1975 সালে প্রাথমিক স্তরে (III-V) পরিবেশবিদ্যা বিষয়টিকে দুটি পর্বে বিন্যাস করা হয় যেখানে পাঠক্রম হিসাবে 'Environmental Studies – I' এ সমাজবিদ্যার টপিক এবং 'Environmental Studies – II' এ সাধারণ বিজ্ঞানের টপিক অন্তর্ভুক্ত করা হয় । 

5. NPE - 1986 অনুযায়ী National Curriculum for Elementary and Secondary Education – A Framework (1988) তে পরিবেশবিদ্যা বিষয়টিকে কয়টি ভাগে বিভক্ত করে অন্তর্ভুক্ত করা হয় ? 
উঃ NPE - 1986 অনুযায়ী National Curriculum for Elementary and Secondary Education – A Framework (1988) তে পরিবেশবিদ্যা বিষয়টিকে দুটি ভাগে বিভক্ত করে প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে Environmental Studies I & II হিসাবে অন্তর্ভুক্ত করা হয় । 

6. NCF 2005 অনুযায়ী পরিবেশবিদ্যা বিষয়ের প্রধান কয়টি সাধারণ থিম রয়েছে ? 
উঃ NCF 2005 অনুযায়ী পরিবেশবিদ্যা বিষয়ের প্রধান 6 টি সাধারণ থিম রয়েছে, এগুলো হলঃ i) পরিবার এবং বন্ধু (Family and friends), ii) খাদ্য (Food), iii) আশ্রয় (Shelter), iv) জল (Water), v) ভ্রমণ (Travel) এবং vi) আমাদের করণীয় বিষয় (Things we make and do) ইত্যাদি । 

7. NCF 2005 অনুযায়ী তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির পাঠ্যপুস্তকে পরিবেশবিদ্যায় পরিবেশের উপাদান হিসাবে কোন কোন বিষয় অন্তর্ভুক্ত হয়েছে ? 
উঃ NCF 2005 অনুযায়ী তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির পাঠ্যপুস্তকে পরিবেশবিদ্যায় পরিবেশের উপাদান হিসাবে - প্রাকৃতিক (Physical, জৈবিক (Biological), সামাজিক (Social) এবং সংস্কৃতিক (Cultural) বিষয় অন্তর্ভুক্ত হয়েছে । 

8. NCF 2005 অনুযায়ী পরিবেশবিদ্যা বিষয়ের পাঠক্রমের গুরুত্বপূর্ণ দিকগুলি কিকি ? 
উঃ NCF 2005 অনুযায়ী পরিবেশবিদ্যা বিষয়ের পাঠক্রমের গুরুত্বপূর্ণ দিকগুলি হলঃ i) পরিবেশবিদ্যা শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য । ii) শিশুর সামাজিক ও পারিপার্শ্বিক অবস্থার জ্ঞানের বিকাশ । iii) বৃহত্তর ক্ষেত্রে শিক্ষার প্রকৃতি সমন্ধে জ্ঞান অর্জন । iv) মানব কল্যাণে পরিবেশবিদ্যা শিক্ষার ভূমিকা উপলব্ধি । v) মানবতাবোধে পরিবেশবিদ্যা শিক্ষার গুরুত্ব ইত্যাদি । 

9. NCF 2005 অনুযায়ী প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা বিষয়ের পাঠক্রম তৈরির মৌলিক বিষয়গুলি কিকি ? 
উঃ NCF 2005 অনুযায়ী প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা বিষয়ের পাঠক্রম তৈরির মৌলিক বিষয়গুলি হলঃ i) শিশু শিক্ষার্থী প্রাথমিক স্তরে আনন্দচিত্তে পারিপার্শ্বিক জগতের সাথে অভিযোজিত হবে এবং মূল্যবোধ গঠন করবে । ii) প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা বিষয় পাঠের উদ্দেশ্য হবে শিশু শিক্ষার্থীর মধ্যে প্রাকৃতিক পরিবেশ, মানুষ ও জীব প্রকৃতি সম্পর্কে কৌতুহল জাগ্রত করা এবং তার লালনপালন করা । iii) শিশুর পর্যবেক্ষণ ও শ্রেণিবিভাজনের দক্ষতার উন্নয়ন ঘটিয়ে মৌলিক জ্ঞান ও উদ্ভাবনী ক্ষমতার উন্নয়ন ঘটানো । iv) স্বাস্থ্য বিষয়ে শিশু শিক্ষার্থীকে সচেতন করা এবং স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন উপায় সম্পর্কে প্রাথমিক জ্ঞান বিকশিত করা ইত্যাদি । 

10. NCF 2005 অনুযায়ী উচ্চ প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা বিষয়ের পাঠক্রম তৈরির মৌলিক বিষয়গুলি কিকি ? 
উঃ NCF 2005 অনুযায়ী উচ্চ প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা বিষয়ের পাঠক্রম তৈরির মৌলিক বিষয়গুলি হলঃ i) প্রাথমিক স্তরে অর্জিত পরিবেশবিদ্যা সংক্রান্ত জ্ঞানের উন্নয়ন ঘটিয়ে প্রযুক্তিগত ক্ষেত্রে প্রয়োগের দক্ষতা অর্জন করা । ii) পর্যবেক্ষণ, তথ্য সংগ্রহ, তথ্যের বিশ্লেষণ ও বিশ্লেষণের মাধ্যমে গৃহীত সিদ্ধান্তের ব্যবহারিক প্রয়োগের মাধ্যমে পারিপার্শ্বিক ঘটনাবলীর বিচার করার ক্ষমতা অর্জন করা । iii) মানবাধিকার বিষয়ের জ্ঞান সঞ্চার করা । iv) সংবিধানকে মান্যতা দিয়ে গণতান্ত্রিক ব্যবস্থা, স্বাধীনতা, মূল্যবোধ, আত্মমর্যাদা, শ্রদ্ধা, বিনয়, অতীত ঐতিহ্য, পরম্পরা ইত্যাদি সম্পর্কে বোধ ও জ্ঞানের বিকাশ সাধন ইত্যাদি ।

Friday, 24 July 2020

শিক্ষাব্যবস্থায় পরিবেশ বিজ্ঞান 1

1. পরিবেশ বিজ্ঞান (Environmental Science) বলতে কি বোঝায় ? 
উঃ পরিবেশ, পরিবেশকেন্দ্রিক বিভিন্ন উপাদান যেমন প্রাকৃতিক, রাসায়নিক ও জৈবিক ইত্যাদি এবং মানব জীবনে বিভিন্ন ধরনের পরিবেশের প্রভাব সমন্ধে সমন্বিত আলোচনা উপস্থাপন করা হয় বিজ্ঞানের সেই শাখাকে পরিবেশ বিজ্ঞান বলা হয় । অন্যভাবে বলা যায় - "Environmental science is defined as a branch of biology focused on the study of the relationships of the natural world and the relationships between organisms and their environments."

2. পরিবেশ বিজ্ঞান কোন কোন বিষয়ের সমন্বয়ে বিকশিত হয়েছে ?  
উঃ পরিবেশ বিজ্ঞান বিভিন্ন বিষয়ের শৃঙ্খলাবদ্ধ সমন্বয়ের ফলে বিকশিত একটি বিষয় । এই বিষয়গুলির মধ্যে পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, জীববিদ্যা, ভূগোল, ভূ-তত্ব, মৃত্তিকা বিজ্ঞান, জলবিদ্যা, সমাজ বিদ্যা উল্লেখযোগ্য । 

3. "Environment" শব্দটি প্রথম কে চয়ন করেন ? 
উঃ "Literature Compass" নামক অনলাইন জার্নালে 2012 সালে প্রকাশিত Jessop, R. তার আর্টিকেলে উল্লেখ করেন যে জার্মান লেখক Johann Wolfgang von Goethe এর ব্যবহৃত জার্মান শব্দ "Umgebung" এর অনুবাদ করতে গিয়ে ব্রিটিশ ঐতিহাসিক Thomas Carlyle "Environment" শব্দটি প্রথম চয়ন করেন ।  

4. পরিবেশ বিজ্ঞান বিষয়ের প্রেক্ষাপট তৈরিতে কাদের কার্যাবলী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ? 
উঃ আমেরিকান 26 তম রাষ্ট্রপতি Theodore Roosevelt, আমেরিকান পরিবেশবিদ Aldo Leopold, ব্রিটিশ-আমেরিকান পরিবেশ দার্শনিক তথা  "Father of the National Parks"- John Muir, প্রখ্যাত আমেরিকান সামুদ্রিক জীববিদ Rachel Louise Carson, আমেরিকান সংরক্ষণবিদ তথা "Man and Nature" (1864) গ্রন্থের লেখক George Perkins Marsh এর কার্যাবলীর ভিত্তিতে পরিবেশ বিজ্ঞান বিষয়ের প্রেক্ষাপট তৈরি হয় । 

5. কোন সময় কোন ঘটনার পরিপ্রেক্ষিতে পরিবেশ বিজ্ঞান বিষয়টির সূচনা হয় ? 
উঃ 1962 সালে Rachel Carson এর "Silent Spring" বইটি প্রকাশের পর রাসায়নিক ও কীটনাশকের প্রয়োগে বাস্তুতন্ত্রে কুপ্রভাবের বিষয়টি প্রকাশ্যে আসার পর বিশ্বের দরবারে পরিবেশের অবনমন বিষয়টি স্পষ্ট হয় এবং পরিবেশ সচেতনতার প্রয়োজনে Biology, Ecology, Geology ও Chemistry ইত্যাদি বিষয়ের এর সমন্বয়ে 1960 এর দশকে "Environmental Science" বিষয়টির আত্মপ্রকাশ ঘটে । 

6. কাকে পরিবেশগত শিক্ষার প্রতিষ্ঠাতা পিতা হিসাবে গণ্য করা হয় ? 
উঃ সারা বিশ্বে এবং নিজের দেশ স্কটল্যান্ডে পরিবেশগত শিক্ষা নীতি ও কর্মসূচী প্রতিষ্ঠার জন্য অগণিত জাতীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলিকে ব্যক্তিগতভাবে উৎসাহ প্রদান করার জন্য স্কটিশ অধ্যাপক তথা প্রথম Environmental Education এর সংজ্ঞা প্রদানকারী অধ্যাপক John Smyth কে পরিবেশগত শিক্ষার প্রতিষ্ঠাতা পিতা হিসাবে গণ্য করা হয় । (Source :- Environmental Education Research, Vol. 11, No. 2, April 2005) 

7. শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিজ্ঞান বিষয়ের উদ্ভবের কারণ কি ? 
উঃ শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিজ্ঞান বিষয়ের উদ্ভবের সঙ্গত কারণগুলি হলঃ i) জটিল পরিবেশগত সমস্যার বিশ্লেষণের জন্য একটি বহু-শৃঙ্খলাবদ্ধ পদ্ধতির প্রয়োজনীয়তা, ii) নির্দিষ্ট পরিবেশগত আচরণবিধির গবেষণার জন্য নির্দিষ্ট পরিবেশগত নীতির প্রয়োজনীয়তা এবং iii) পরিবেশগত সমস্যার মোকাবিলা করার জন্য  জনসাধারণের মধ্যে সচেতনতার প্রয়োজনীয়তা ইত্যাদি । 

8. পরিবেশের স্থিতিশীল উন্নয়নের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশের প্রতি যত্নশীল হওয়ার কথা কোন রিপোর্টে উল্লেখ করা হয় ? 
উঃ  1987 সালে প্রকাশিত Brundtland Commission এর "Our Common Future” শীর্ষক রিপোর্টে পরিবেশের স্থিতিশীল উন্নয়নের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশের প্রতি যত্নশীল হওয়ার কথা উল্লেখ করা হয় ফলে শিক্ষা ব্যবস্থায় পরিবেশ বিজ্ঞানের গুরুত্ব নতুন মাত্রা ধারণ করে । 

9. "Global Environment Policy: Concepts, Principles, and Practice" গ্রন্থের লেখক কে ? 
উঃ আমেরিকান লেখক Charles H. Eccleston "Global Environment Policy: Concepts, Principles, and Practice" গ্রন্থের লেখক; গ্রন্থটি প্রকাশিত হয় 2010 সালে । 

10. ভারতে কোন সময় থেকে Environmental Education এর সূচনা হয় ? 
উঃ ভারতে NPE 1986 এর “Protection of the environment is a value which must form an integral part of the curriculum at all stages of education” দৃষ্টিভঙ্গি থেকে 1986 থেকেই Environmental Education এর সূচনা হয় ।

শিশু মনস্তাত্ত্বিক কিছু গ্রন্থ:প্রথমপর্ব

1. "Psychology and Social Problems" লেখকঃ Michael Argyle, প্রথম প্রকাশিত হয় 1964 সালে । 

2. "Psychology of Infancy and Early Childhood" লেখকঃ Ada Hart Arlitt, প্রথম প্রকাশিত হয় 1946 সালে । 

3. "The Psychology of Human Growth and Development" লেখকঃ Don C. Charles and Warren Robert Baller, প্রথম প্রকাশিত হয় 1961 সালে । 

4. "Behaviour in Infancy and Early Childhood" লেখকঃ Y. Brackbill ও G. G. Thompson, প্রথম প্রকাশিত হয় 1967 সালে । 

5. "Child Development" লেখকঃ M. E. Breckenridge ও E. L. Vincent, প্রথম প্রকাশিত হয় 1966 সালে । 

6. "From birth to maturity" লেখকঃ Charlotte Buhler, প্রথম প্রকাশিত হয় 1935 সালে । 

7. "An Introduction to Child Guidance" লেখকঃ Winifred Mary Burbury প্রথম প্রকাশিত হয়, 1945 সালে । 

8. "Human intelligence; its nature and assessment" লেখকঃ Harold Butcher,
প্রথম প্রকাশিত হয় 1968 সালে ।  
9. "Social Training from Childhood to Maturity" লেখকঃ Nancy Catty প্রথম প্রকাশিত হয়, 1951 সালে । 

10. "Worry and Its Control" লেখকঃ Matthew N. Chappell" প্রথম প্রকাশিত হয়, 1961 সালে । 

11. "Readings in Psychology" লেখকঃ John Cohen প্রথম প্রকাশিত হয়, 1964 সালে । 

12. "Repressed Emotions" লেখকঃ Isador H. Coriat প্রথম প্রকাশিত হয়, 1920 সালে । 

13. "The Language of Emotion" লেখকঃ Joel R . Davitz প্রথম প্রকাশিত হয়, 1969 সালে । 

14. "Readings in Child Psychology" লেখকঃ Wayne Dennis, প্রথম প্রকাশিত হয় 1961 সালে । 

15. "Some Contributions to Child Psychology" লেখকঃ Margaret Drummond, প্রথম প্রকাশিত হয় 1923 সালে ।

West Bengal GK পশ্চিম বঙ্গ জিকে Part -03

  * পশ্চিম বঙ্গের প্রথম রাজ্যপালের নাম কি? # রাজাগোপালাচারী চক্রবর্তী। * পশ্চিম বঙ্গের প্রথম মহিলা রাজ্যপালের নাম কি? # শ্রীমতী পদ্মাজা নাইড...