Tuesday, 4 August 2020

প্রাথমিক শিক্ষাব্যবস্থায় পরিবেশবিদ্যা

1. ভারতে প্রাথমিক শিক্ষায় প্রযোজ্য পরিবেশবিদ্যা বিষয়টির প্রথম পাঠক্রম কখন প্রকাশ করা হয় ? 
উঃ "Nature Environment and Pollution Technology" নামক জার্নালে 2010 সালে প্রকাশিত "Environmental Education and Curriculum at Primary Level" নামক আর্টিকেলে Geetha G. Nair উল্লেখ করেন NCERT 1963 সালে সাধারণ বিজ্ঞান বিষয়টিকে ভিত্তি করে প্রাথমিক স্তরের (I–VIII) জন্য পরিবেশবিদ্যার প্রথম পাঠক্রমটি প্রস্তুত করে । এই পাঠক্রমে পরিবেশবিদ্যার বিষয় হিসাবে Air, Water and Weather; Rocks, Soils এবং Minerals ইত্যাদি বিষয়গুলি অন্তর্ভুক্ত করা হয় । 

2. কোন পর্যবেক্ষণের ভিত্তিতে প্রথম পরিবেশবিদ্যা বিষয়টি প্রাথমিক স্তরে নির্দিষ্ট পাঠ্যক্রমে পাঠ্যবিষয় হিসাবে অন্তর্ভুক্ত হয় ? 
উঃ 1975 সালে গঠিত The Review Committee এর "The Curriculum for the Ten Year School – A Framework (1975)" অনুযায়ী পরিবেশবিদ্যা বিষয়টি প্রথম প্রাথমিক স্তরে নির্দিষ্ট পাঠ্যক্রমে পাঠ্যবিষয় হিসাবে অন্তর্ভুক্ত হয় । 

3. প্রাথমিক স্তরে (I-II) পরিবেশবিদ্যা বিষয়টির পাঠক্রম হিসাবে 1975 সালে কোন কোন বিষয় অন্তর্ভুক্ত হয় ? 
উঃ প্রাথমিক স্তরে (I-II) পরিবেশবিদ্যা বিষয়টির পাঠক্রম হিসাবে 1975 সালে সমাজ বিদ্যা এবং সাধারণ বিজ্ঞান বিষয়ের বিভিন্ন টপিক অন্তর্ভুক্ত করা হয় । 

4. প্রাথমিক স্তরে (III-V) পরিবেশবিদ্যা বিষয়টির পাঠক্রম হিসাবে 1975 সালে কোন কোন বিষয় অন্তর্ভুক্ত হয় ?
উঃ 1975 সালে প্রাথমিক স্তরে (III-V) পরিবেশবিদ্যা বিষয়টিকে দুটি পর্বে বিন্যাস করা হয় যেখানে পাঠক্রম হিসাবে 'Environmental Studies – I' এ সমাজবিদ্যার টপিক এবং 'Environmental Studies – II' এ সাধারণ বিজ্ঞানের টপিক অন্তর্ভুক্ত করা হয় । 

5. NPE - 1986 অনুযায়ী National Curriculum for Elementary and Secondary Education – A Framework (1988) তে পরিবেশবিদ্যা বিষয়টিকে কয়টি ভাগে বিভক্ত করে অন্তর্ভুক্ত করা হয় ? 
উঃ NPE - 1986 অনুযায়ী National Curriculum for Elementary and Secondary Education – A Framework (1988) তে পরিবেশবিদ্যা বিষয়টিকে দুটি ভাগে বিভক্ত করে প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে Environmental Studies I & II হিসাবে অন্তর্ভুক্ত করা হয় । 

6. NCF 2005 অনুযায়ী পরিবেশবিদ্যা বিষয়ের প্রধান কয়টি সাধারণ থিম রয়েছে ? 
উঃ NCF 2005 অনুযায়ী পরিবেশবিদ্যা বিষয়ের প্রধান 6 টি সাধারণ থিম রয়েছে, এগুলো হলঃ i) পরিবার এবং বন্ধু (Family and friends), ii) খাদ্য (Food), iii) আশ্রয় (Shelter), iv) জল (Water), v) ভ্রমণ (Travel) এবং vi) আমাদের করণীয় বিষয় (Things we make and do) ইত্যাদি । 

7. NCF 2005 অনুযায়ী তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির পাঠ্যপুস্তকে পরিবেশবিদ্যায় পরিবেশের উপাদান হিসাবে কোন কোন বিষয় অন্তর্ভুক্ত হয়েছে ? 
উঃ NCF 2005 অনুযায়ী তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির পাঠ্যপুস্তকে পরিবেশবিদ্যায় পরিবেশের উপাদান হিসাবে - প্রাকৃতিক (Physical, জৈবিক (Biological), সামাজিক (Social) এবং সংস্কৃতিক (Cultural) বিষয় অন্তর্ভুক্ত হয়েছে । 

8. NCF 2005 অনুযায়ী পরিবেশবিদ্যা বিষয়ের পাঠক্রমের গুরুত্বপূর্ণ দিকগুলি কিকি ? 
উঃ NCF 2005 অনুযায়ী পরিবেশবিদ্যা বিষয়ের পাঠক্রমের গুরুত্বপূর্ণ দিকগুলি হলঃ i) পরিবেশবিদ্যা শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য । ii) শিশুর সামাজিক ও পারিপার্শ্বিক অবস্থার জ্ঞানের বিকাশ । iii) বৃহত্তর ক্ষেত্রে শিক্ষার প্রকৃতি সমন্ধে জ্ঞান অর্জন । iv) মানব কল্যাণে পরিবেশবিদ্যা শিক্ষার ভূমিকা উপলব্ধি । v) মানবতাবোধে পরিবেশবিদ্যা শিক্ষার গুরুত্ব ইত্যাদি । 

9. NCF 2005 অনুযায়ী প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা বিষয়ের পাঠক্রম তৈরির মৌলিক বিষয়গুলি কিকি ? 
উঃ NCF 2005 অনুযায়ী প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা বিষয়ের পাঠক্রম তৈরির মৌলিক বিষয়গুলি হলঃ i) শিশু শিক্ষার্থী প্রাথমিক স্তরে আনন্দচিত্তে পারিপার্শ্বিক জগতের সাথে অভিযোজিত হবে এবং মূল্যবোধ গঠন করবে । ii) প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা বিষয় পাঠের উদ্দেশ্য হবে শিশু শিক্ষার্থীর মধ্যে প্রাকৃতিক পরিবেশ, মানুষ ও জীব প্রকৃতি সম্পর্কে কৌতুহল জাগ্রত করা এবং তার লালনপালন করা । iii) শিশুর পর্যবেক্ষণ ও শ্রেণিবিভাজনের দক্ষতার উন্নয়ন ঘটিয়ে মৌলিক জ্ঞান ও উদ্ভাবনী ক্ষমতার উন্নয়ন ঘটানো । iv) স্বাস্থ্য বিষয়ে শিশু শিক্ষার্থীকে সচেতন করা এবং স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন উপায় সম্পর্কে প্রাথমিক জ্ঞান বিকশিত করা ইত্যাদি । 

10. NCF 2005 অনুযায়ী উচ্চ প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা বিষয়ের পাঠক্রম তৈরির মৌলিক বিষয়গুলি কিকি ? 
উঃ NCF 2005 অনুযায়ী উচ্চ প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা বিষয়ের পাঠক্রম তৈরির মৌলিক বিষয়গুলি হলঃ i) প্রাথমিক স্তরে অর্জিত পরিবেশবিদ্যা সংক্রান্ত জ্ঞানের উন্নয়ন ঘটিয়ে প্রযুক্তিগত ক্ষেত্রে প্রয়োগের দক্ষতা অর্জন করা । ii) পর্যবেক্ষণ, তথ্য সংগ্রহ, তথ্যের বিশ্লেষণ ও বিশ্লেষণের মাধ্যমে গৃহীত সিদ্ধান্তের ব্যবহারিক প্রয়োগের মাধ্যমে পারিপার্শ্বিক ঘটনাবলীর বিচার করার ক্ষমতা অর্জন করা । iii) মানবাধিকার বিষয়ের জ্ঞান সঞ্চার করা । iv) সংবিধানকে মান্যতা দিয়ে গণতান্ত্রিক ব্যবস্থা, স্বাধীনতা, মূল্যবোধ, আত্মমর্যাদা, শ্রদ্ধা, বিনয়, অতীত ঐতিহ্য, পরম্পরা ইত্যাদি সম্পর্কে বোধ ও জ্ঞানের বিকাশ সাধন ইত্যাদি ।

No comments:

Post a Comment

West Bengal GK পশ্চিম বঙ্গ জিকে Part -03

  * পশ্চিম বঙ্গের প্রথম রাজ্যপালের নাম কি? # রাজাগোপালাচারী চক্রবর্তী। * পশ্চিম বঙ্গের প্রথম মহিলা রাজ্যপালের নাম কি? # শ্রীমতী পদ্মাজা নাইড...