Tuesday, 4 August 2020

শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা

1. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা (Classroom Management) বলতে কি বোঝায় ? 
উঃ বৈচিত্রময় শ্রেণিকক্ষের শিক্ষার্থীদের সার্বিকভাবে সঠিক পথে পরিচালিত করার জন্য যে নিয়ম শৃঙ্খলার মাধ্যমে বিভিন্ন বিষয়ের সমস্যার সমাধান করা হয় বা শিক্ষার্থীদের বিষয়ের প্রতি আকৃষ্ট করে নির্বিঘ্নে পাঠক্রম পরিচালনা করা হয় তাকে শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা বলে । অন্যভাবে বলা যায় একজন শিক্ষানবিশ শিক্ষার্থীদের সাফল্য ও শেখার উপযোগী শ্রেণিকক্ষের সুষ্ঠ পরিবেশ বজায় রাখতে যে পদ্ধতি এবং কৌশলগুলি ব্যবহার করে তাকেই শ্রেণিকক্ষ ব্যবস্থাপনা বলে । 

2. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার মুল লক্ষ্য কি ? 
উঃ শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার মুল লক্ষ্য হলঃ i. একটি ইতিবাচক, উৎপাদনশীল শিক্ষার পরিবেশ তৈরি করা এবং বজায় রাখা। ও ii. একটি নিরাপদ শ্রেণীকক্ষ সম্প্রদায়ের সমর্থন এবং বিকাশ সাধন করা । 

3. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার নীতিগুলি কিকি ? 
উঃ শ্রেণিকক্ষ ব্যবস্থাপনার উল্লেখযোগ্য নীতিগুলি হলঃ i. শ্রেণিকক্ষ পরিচালনার নিয়মাবলী তৈরি, ii. শ্রেণির কাজের জন্য সামাজিক আচরণ নির্ধারণ, iii. স্বতঃস্ফূর্ত শৃঙ্খলার বিকাশ, iv. নির্দিষ্ট কার্যাবলীর নিয়ম তৈরি, v. কার্যাবলীর ফল প্রদান, vi. আচরণের পরিবর্তন সাধন, vii. ধারাবাহিকতা বজায় রাখা ইত্যাদি । 

4. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষক/শিক্ষিকার ভূমিকা কি ? 
উঃ শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষক/শিক্ষিকার ভূমিকাগুলি তিনটি পর্যায়ে বিভক্ত যথাঃ i. প্রাক-কার্যকালীন পর্যায়ের কাজ, ii. পাঠ আরম্ব করা ও সচল রাখা এবং iii. শ্রেণিকক্ষে ব্যবস্থাপনা বজায় রাখা । 

5. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষক/শিক্ষিকার প্রাক-কার্যকালীন পর্যায়ের কাজগুলি কিকি ? 
উঃ শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের আচরণ নিয়ন্ত্রণের জন্য শিক্ষক/শিক্ষিকার প্রাক-কার্যকালীন পর্যায়ের কাজগুলি হলঃ i. বিদ্যালয়ে কার্যারম্ভ, ii. সামগ্রিক শ্রেণির কার্যাবলী নির্ণয়, iii. দলবদ্ধ কর্মসূচী নির্ধারণ, iv. দুটি কার্যাবলীর সমন্বয় সাধন, v. শ্রেণি কক্ষের বিন্যাস, vi. শ্রেণি উপকরণ ব্যবহারের পরিকল্পনা, vii. ব্যক্তি চাহিদার পরিকল্পনা, viii. শ্রেণির বাইরে কার্যাবলী নির্ণয় ইত্যাদি । 

6. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষক/শিক্ষিকার পাঠ আরম্ব করা ও সচল রাখার জন্য গুরুত্বপূর্ণ দিক গুলি কিকি ? 
উঃ শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষক/শিক্ষিকার পাঠ আরম্ব করা ও সচল রাখার জন্য গুরুত্বপূর্ণ দিক গুলি হলঃ i. শ্রেণির কাজ সহজ থেকে জটিলের দিকে নিয়ে যেতে হবে । ii. শিক্ষারম্ভের প্রথম দিকে আকর্ষণীয় কাজ উপস্থাপন করতে হবে যাতে শিক্ষার্থী সফলতা অর্জন করতে পারে, ফলে সহযোগিতা বৃদ্ধি পাবে । এবং iii. শিক্ষক/শিক্ষিকা শিক্ষার্থীদের প্রতি প্রত্যক্ষ মনোযোগ রাখবেন যাতে তাদের আচরণের প্রতি দৃষ্টি রাখা সহজ হয় ইত্যাদি । 

7. শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষক/শিক্ষিকার ব্যবস্থাপনা বজায় রাখার কৌশলগুলি কিকি ? 
উঃ শ্রেণিকক্ষ ব্যবস্থাপনায় শিক্ষক/শিক্ষিকা কিছু কৌশল ব্যবহার করে ব্যবস্থাপনাকে সুদৃঢ় করতে পারে, যথাঃ i. সচেতনভাবে প্রত্যেকটি শিক্ষার্থীর কার্যাবলীর উপর নজর রাখা যাতে তারা ঠিক ঠাক কার্য সম্পাদন করছে কি না তা বোঝা যায় । ii. অবাঞ্ছিত আচরণের রোধের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা । iii. প্রয়োজনে শাস্তি ও পুরষ্কারের ব্যবস্থা গ্রহণ করা । iv. শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট তৈরির প্রতিটি পর্যায়ে নজর রাখা এবং প্রয়োজনীয় সমস্ত নির্দেশ প্রদান করা ইত্যাদি । 

8. শ্রেণিকক্ষ নিয়ন্ত্রণের নীতিগুলি কিকি ? 
উঃ বৈচিত্রময় শ্রেণিকক্ষ নিয়ন্ত্রণের জন্য কিছু নির্দিষ্ট নীতি অবলম্বন করা প্রয়োজন, এগুলি হলঃ i. গণতন্ত্রের নীতি, ii. স্বাধীনতার নীতি,  iii. শিক্ষার্থী কেন্দ্রিকতার নীতি, iv. নমনীয়তার নীতি, v. দ্বায়িত্ব বন্টনের নীতি, vi. নিরপেক্ষতার নীতি, vii. ন্যায়ের নীতি ইত্যাদি । 

9. শ্রেণিকক্ষ নিয়ন্ত্রণে গণতন্ত্রের নীতি বলতে কি বোঝায় ? 
উঃ শ্রেণিকক্ষ বৈচিত্রপূর্ণ শিক্ষার্থীদের দ্বারা পুষ্ট; এই বৈচিত্র মানসিক অবস্থা, বোধগম্যতা, বুদ্ধিমত্তা, সামাজিক প্রেক্ষাপট প্রভৃতির প্রভাবে গড়ে ওঠে । এরুপ বৈচিত্রময় শ্রেণিকক্ষে বিশৃঙ্খলা স্বাভাবিক তাই এই অবস্থা কাটিয়ে সঠিক পথে পাঠকার্য সম্পাদনের জন্য প্রয়োজন গণতান্ত্রিক অবস্থার বিকাশ । এর জন্য  শিক্ষক/শিক্ষিকাকে প্রতিটি শিক্ষার্থীর আচরণ সম্পর্কে অবহিত হয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং শিক্ষায় সম সুযোগ প্রবর্তন করে শিক্ষা দান করতে হবে । 

10. শ্রেণিকক্ষ নিয়ন্ত্রণে স্বাধীনতার নীতি বলতে কি বোঝায় ?
উঃ প্রত্যেকটি শিক্ষার্থীর নিজস্ব সৃজন ক্ষমতা থাকে যা তাকে অন্য শিক্ষার্থীর থেকে স্বতন্ত্রতা প্রদান করে । শিক্ষার্থীর এরুপ সৃজনশীলতার প্রকাশের উপযুক্ত পরিবেশ হলো ভয়মুক্ত ও স্বাধীন পরিবেশ । শিক্ষার্থীদের ক্ষমতার পূর্ণ বিকাশের জন্য প্রত্যেক শিক্ষক/শিক্ষিকাকে ভয়মুক্ত স্বাধীন শ্রেণিকক্ষ প্রদান করতে হবে যাতে সৃজনশীলতা প্রকাশিত হয় ।

No comments:

Post a Comment

West Bengal GK পশ্চিম বঙ্গ জিকে Part -03

  * পশ্চিম বঙ্গের প্রথম রাজ্যপালের নাম কি? # রাজাগোপালাচারী চক্রবর্তী। * পশ্চিম বঙ্গের প্রথম মহিলা রাজ্যপালের নাম কি? # শ্রীমতী পদ্মাজা নাইড...