Tuesday, 11 August 2020

পরিবেশবিদ্যার কার্যাবলী

1. সহপাঠক্রমিক কার্যাবলী (Co-curricular Activities) বলতে কি বোঝায় ? 

উঃ বিদ্যালয় (প্রথাগত) শিক্ষা ব্যবস্থায় পাঠ ক্রমের অন্তর্ভুক্ত না হয়েও যে সমস্ত কার্যাবলী শিক্ষার্থীদের সামাজিকিকরণ, চরিত্র গঠন, প্রত্যক্ষ জ্ঞানের সংগঠন, দেহ ও মনের সার্বিক বিকাশে সহায়তা করে সেই সমস্ত কার্যাবলীকে সহপাঠক্রমিক কার্যাবলী বলা যায় । Oxford Dictionary অনুযায়ী "Co-curricular Activities are defined as the activities that enables to supplement and compliment the curricular or main syllabi activities. " 

Secondary Educational Commission (Mudaliar Commission - 1952-53) অনুযায়ী "Co-curricular activities are as integral part of curricular activities of a school and their proper organization needs just as much care and forethought as the organization of curricular activities." 


2. সহপাঠক্রমিক কার্যাবলীর উদ্দেশ্যগুলি কিকি ? 

উঃ সহপাঠক্রমিক কার্যাবলীর উদ্দেশ্যগুলি হলঃ i) শিক্ষার্থীর নির্বাচিত লক্ষ্যগুলি পূরণ করার জন্য নির্বাচিত প্রয়োজনীয় সংকল্প এবং উৎসর্গের বিকাশ ঘটানো । ii) ব্যক্তিগত ইচ্ছার আগে গোষ্ঠীকেন্দ্রিক শুভ মনোভাবের বিকাশ ঘটানো । iii) শিক্ষার্থীদের সামনে তাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন বিষয়ের দক্ষতা প্রকাশের সুযোগ করে দেওয়া । iv) শিক্ষার্থীদের কাছে প্রতিযোগিতামূলক সুযোগগুলি সরবরাহ করা ইত্যাদি ।


3. পরিবেশবিদ্যার সহপাঠক্রমিক কার্যাবলী নির্ধারণের কোন কোন বিষয়গুলি গুরুত্বপূর্ণ ? 

উঃ পরিবেশবিদ্যার সহপাঠক্রমিক কার্যাবলী নির্ধারণের সময় বেশকিছু বিষয়ের প্রতি গুরুত্ব দেওয়া বাঞ্ছনীয়, যথাঃ i) কার্যাবলীর শিক্ষণীয় মূল্য, ii) কার্যাবলীর সম্ভাব্যতা, iii) সাংস্কৃতিকগত ভাবে কার্যাবলীর যথার্থতা, iv) কার্যাবলীর আকর্ষণীয়তা, v) বয়স অনুসারে কার্যাবলীর যথার্থতা, vi) শিক্ষণের কৌশল, ব্যক্তিত্ব ও আগ্রহ ইত্যাদি । 


4. পরিবেশবিদ্যা শিখনের কার্যাবলীগুলি কিকি ?

উঃ পরিবেশবিদ্যা শিখনের কার্যাবলীগুলিকে প্রধান কয়েকটি গোত্রে বিভক্ত করে আলোচনা করা যায়, যথাঃ A) প্রাণী সংক্রান্ত কার্যাবলী (Animal Activities), B) বাস্তুসংস্থানিক কার্যাবলী (Ecology Activities), C) খাদ্য সুরক্ষা সংক্রান্ত কার্যাবলী (Food Security Activities), D) খেলা (Game), E) প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা সংক্রান্ত কার্যাবলী (Natural Resource Management Activities), F) প্রকৃতি সচেতনতামূলক কার্যাবলী (Nature Awareness Activities), G) সেবাপ্রদান শিখন কার্যাবলী (Service Learning Activities), H) Soil and Water Activities), I) গাছ সংক্রান্ত কার্যাবলী (Tree Activities) ইত্যাদি । 

5. পরিবেশবিদ্যা শিখনের প্রাণী সংক্রান্ত কার্যাবলী বলতে কি বোঝায় ? 

উঃ পরিবেশবিদ্যা শিক্ষায় পরিবেশের উপাদান হিসাবে প্রাণী গুরুত্বপূর্ণ উপাদান । পরিবেশের বাস্তুতন্ত্র গঠনে প্রাণী সম্প্রদায় একে অপরের সাথে আন্তঃসম্পর্কের মাধ্যমে শৃঙ্খলাবদ্ধভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । পরিবেশবিদ্যা শিখনের প্রাণী সংক্রান্ত কার্যাবলী বলতে বোঝায় বিশেষ কোন প্রাণী বা প্রাণী গোষ্ঠীর দৈহিক গঠন, প্রাণীর জীবনপদ্ধতি, পরিবেশতান্ত্রিক গুরুত্ব ইত্যাদি বিষয়গুলি পর্যবেক্ষণ করে তা সম্পর্কে জ্ঞান অর্জন করা । এরুপ কার্যাবলীর মাধ্যমে শিক্ষার্থী নিজে নিজেই কোন প্রাণীর সম্পর্কে উপরোক্ত বৈশিষ্ট্যগুলি জানতে সক্ষম হয় । 



6. পরিবেশবিদ্যা শিখনের প্রাণী সংক্রান্ত প্রধান কার্যাবলীগুলি কিকি হতে পারে ? 

উঃ পরিবেশবিদ্যা শিখনের প্রাণী সংক্রান্ত প্রধান কার্যাবলীগুলি হলঃ i) Animal Game, ii) Animal Menus, iii) Animal Spirits, iv) Attracting Insects, v) Bat and Moth Game, vi) Bird Watching, vii) Creating a Schoolyard Wildlife Habitat, viii) Design a Bird, ix) Insect Exploration, x) Make a Nest, xi) Name That Animal, xii) Wildlife Habitats and Human Impact ইত্যাদি । 


7. পরিবেশবিদ্যা শিখনের প্রাণী সংক্রান্ত কার্যাবলী হিসাবে Animal Game বিষয়টি কি ? 

উঃ পরিবেশবিদ্যা শিখনে প্রাণী সংক্রান্ত কার্যাবলী হিসাবে Animal Game একটি গুরুত্বপূর্ণ খেলা । এই খেলায় শিশুশিক্ষার্থীদের দুটি দলে বিভক্ত করে প্রাণীদের প্রাকৃতিক বৈশিষ্ট্য সম্পর্কে সঙ্কেত (Clues) প্রদানের মাধ্যমে শিখন সম্পাদন করা হয় । যেমনঃ কোন একটি দল বললো - আমরা রাত্রে শিকার করি, আমরা স্তন্যপায়ী এবং আমরা উড়তেও পারি । এই সঙ্কেত থেকে অন্য দল কে বুঝে নিতে হবে তারা কোন প্রাণীর কথা বলছে । এভাবেই একের পর এক গ্রুপ সঙ্কেত প্রদান করবে এবং অন্য গ্রুপ সঠিক প্রাণীটির নাম বলবে এবং শিখন সম্পাদন হবে । 


8. পরিবেশবিদ্যা শিখনের প্রাণী সংক্রান্ত কার্যাবলী হিসাবে Animal Game এর মূল উদ্দেশ্য কি ? 

উঃ পরিবেশবিদ্যা শিখনের প্রাণী সংক্রান্ত কার্যাবলী হিসাবে Animal Game এর মূল উদ্দেশ্য হল - প্রাণী সম্পর্কে মৌলিক প্রাকৃতিক বৈশিষ্ট্য সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা গঠন করা । এই পদ্ধতিতে শিক্ষার্থীরা উভয় গ্রুপের সঙ্কেত এবং সেই বৈশিষ্ট্য সংক্রান্ত প্রাণীর নাম কাগজে কলমে লিখে নেবে । 


9. পরিবেশবিদ্যা শিখনের প্রাণী সংক্রান্ত কার্যাবলী হিসাবে Animal Menus বিষয়টি কি ?

উঃ পরিবেশবিদ্যা শিখনের প্রাণী সংক্রান্ত কার্যাবলী হিসাবে Animal Menus নামক কার্যাবলী গুরুত্বপূর্ণ । কোন প্রাণী বা প্রাণীগোষ্ঠীর খাদ্যাভাস, খাদ্যের জন্য অন্য জীবের উপর নির্ভরতা, খাদ্য আহরনের পদ্ধতি ইত্যাদি বিষয়গুলি সমন্ধে শিক্ষার্থীদের প্রত্যক্ষ জ্ঞান অর্জনে অন্যতম কার্যাবলী হিসাবে Animal Menus কার্যাবলী আদর্শ । 


10. Animal Menus কার্যাবলী সম্পাদনের পদ্ধতি কিরূপ ? 

উঃ বিভিন্ন প্রাণী বা প্রাণী প্রজাতির খাদ্যাভাস সংক্রান্ত তথ্য সংগ্রহের মাধ্যমে Animal Menus কার্যাবলী সম্পাদিত হয় । এই তথ্য সংগ্রহের জন্য শিক্ষার্থী কোন একটি প্রাণী বা প্রাণী প্রজাতি কে চিহ্নিত করে বিভিন্ন বই, স্থানীয় নাগরিকের বক্তব্য, অন্তর্জাল ইত্যাদি ব্যবহার করতে পারে । তথ্য সংগ্রহের পর সেগুলিকে কোলাজ আকারে উপস্থাপন করবে এবং তা থেকে ঐ প্রাণীর খাদ্যাভাসের প্রকৃতি কিরূপ, খাদ্যের জন্য প্রাণী বা প্রাণীগোষ্ঠীটি পরিবেশের কোন উপাদানের উপর নির্ভরশীল, তাদের খাদ্য সংগ্রহের পদ্ধতি ইত্যাদি বিষয়গুলি সহজেই জানার জন্য পোস্টার আকারে উপস্থাপন করবে ।

No comments:

Post a Comment

West Bengal GK পশ্চিম বঙ্গ জিকে Part -03

  * পশ্চিম বঙ্গের প্রথম রাজ্যপালের নাম কি? # রাজাগোপালাচারী চক্রবর্তী। * পশ্চিম বঙ্গের প্রথম মহিলা রাজ্যপালের নাম কি? # শ্রীমতী পদ্মাজা নাইড...