Tuesday, 4 August 2020

শিশু শিক্ষায় পরিবেশ বিদ্যা

1. পরিবেশ বিদ্যা (Environmental Studies) বলতে কি বোঝায় ? 
উঃ পরিবেশ বিদ্যা হ'ল পরিবেশব্যবস্থার বৈজ্ঞানিক গবেষণা এবং জীবের উপর তার সহজাত বা প্ররোচিত পরিবর্তনের প্রভাব সম্পর্কে তথ্য উপস্থাপনের ক্ষেত্র ।  পরিবেশ বিদ্যায় একাধারে পরিবেশের প্রাকৃতিক এবং জৈবিক চরিত্রগুলির অধ্যয়ন এবং সামাজিক ও সাংস্কৃতিক কারণ এবং পরিবেশের উপর মানুষের প্রভাব সমন্ধে আলোচনা করা হয় । অন্যভাবে বলা যায় - 'Environmental studies refer to an extensive and systematic study of nature/environment and of its physical, biological, social, and cultural factors, and the nature and characteristics of relationship between man and environment.'

2. কোন সময় পরিবেশ বিদ্যা বিষয়টি ভারতীয় শিক্ষা ব্যবস্থায় অন্তর্ভুক্ত হয় ? 
উঃ 1970 এর দশকে NCERT প্রবর্তিত “The curriculum for the ten year school-A framework" এর ভিত্তিতে ভারতীয় শিক্ষাব্যবস্থায় পরিবেশ বিদ্যা বিষয়টি অন্তর্ভুক্ত হয় । 

3. স্বাধীনতা পূর্ববর্তী সময়ে কোন সময় পর্যন্ত পরিবেশ বিষয়টি বিদ্যালয় শিক্ষায় অন্তর্ভুক্ত ছিল ? 
উঃ স্বাধীনতা পূর্ববর্তী সময়ে 1930 সালের প্রারম্ভিক সময় পর্যন্ত পরিবেশ বিষয়টি বিদ্যালয় শিক্ষায় অন্তর্ভুক্ত ছিল । 

4. ভারতীয় শিক্ষা ব্যবস্থায় পরিবেশ শিক্ষা কি নামে পরিচিত ? 
উঃ শিক্ষা ব্যবস্থায় পরিবেশ শিক্ষা বিষয়টি Environmental Education (EE), Environmental Science (ES) এবং Environmental Assessment (EA) ইত্যাদি বিভিন্ন মনে অভিহিত হয় তবে National Curriculum Framework ভারতীয় শিক্ষা ব্যবস্থায় পরিবেশ শিক্ষা বিষয়টির জন্য Environmental Studies (E.V.S.) নামটি প্রবর্তন করে । 

5. কোন সময় ভারতীয় শিক্ষা ব্যবস্থায় বিদ্যালয় স্তরে সর্বাত্মকভাবে পরিবেশবিদ্যা বিষয়টি অন্তর্ভুক্ত হয় ? 
উঃ 1986 সালে NCF এর প্রভাবে ভারতীয় শিক্ষা ব্যবস্থায় বিদ্যালয় স্তরে সর্বাত্মকভাবে পরিবেশবিদ্যা বিষয়টি অন্তর্ভুক্ত হয় এবং Plan of Action, 1992  এর প্রভাবে তা গুরুত্বপূর্ণ আকার ধারণ করে । 

6. Plan of Action, 1992 অনুযায়ী পরিবেশ বিদ্যার মূল আলোচ্য বিষয় হিসাবে কয়টি কেন্দ্রীয় বিষয় অন্তর্গত হয় ? 
উঃ Plan of Action,1992 অনুযায়ী পরিবেশ বিদ্যার মূল আলোচ্য বিষয় হিসাবে তিনটি কেন্দ্রীয় বিষয় অন্তর্গত হয়, যথাঃ i) পরিবেশগত সমস্যাবলী (Environmental Issues), ii) পরিবেশগত উদ্বেগ (Environmental Concerns) এবং iii) পরিবেশগত সংরক্ষণ (Environmental Conservation) । 

7. ভারতীয় শিক্ষাব্যবস্থায় কখন এবং কেনো Green Schools Programme আরম্ভ হয় ? 
উঃ ভারতীয় শিক্ষাব্যবস্থায় 2006 সালে বিদ্যলয় শিক্ষার্থীদের মানসিকতা ও জীবনধারার মৌলিক এবং দীর্ঘমেয়াদী পরিবর্তন সাধনের জন্য  বিদ্যালয় স্তরে Green Schools Programme আরম্ভ হয় । বর্তমানে এই কার্যাবলীতে সারা ভারতে প্রায় 5000 এর অধিক বিদ্যালয় যুক্ত হয়েছে । 

8. Green Educators’ Network কখন গঠিত হয় ? 
উঃ পরিবেশবিদ্যা সংক্রান্ত বিভিন্ন আলোচনার প্রয়োজনে University Grants Commission (UGC) 2016 সালের জানুয়ারিতে Green Educators’ Network গঠন করে । 

9. অ-প্রথাগত ক্ষেত্র এবং গ্রামীণ ও শহরাঞ্চলের বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশ সচেতনতার বিষয়ে কে গবেষণা করেন ? 
উঃ Regional Institute of Education এর Bhopal V. P. Gupta এবং তার সহযোগী  J.S Grewal ও J.S Rajut 1981 সালে অ-প্রথাগত ক্ষেত্র এবং গ্রামীণ ও শহরাঞ্চলের বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশ সচেতনতার বিষয়ে গবেষণা করেন । 

10. ভারতীয় শিক্ষা ব্যবস্থায় মহাবিদ্যালয় স্তরে জীবনব্যাপী পরিবেশ শিক্ষার পাঠক্রম কে কখন তৈরির চেস্টা করেন ? 
উঃ গুজরাটের Maharaja Sayajirao University of Baroda এর অধ্যাপক S.G. Pai 1981 সালে ভারতীয় শিক্ষা ব্যবস্থায় মহাবিদ্যালয় স্তরে জীবনব্যাপী পরিবেশ শিক্ষার পাঠক্রম তৈরির চেস্টা করেন ।

No comments:

Post a Comment

West Bengal GK পশ্চিম বঙ্গ জিকে Part -03

  * পশ্চিম বঙ্গের প্রথম রাজ্যপালের নাম কি? # রাজাগোপালাচারী চক্রবর্তী। * পশ্চিম বঙ্গের প্রথম মহিলা রাজ্যপালের নাম কি? # শ্রীমতী পদ্মাজা নাইড...