1. মনোবিজ্ঞান (Psychology) কী ?
উঃ মনোবিজ্ঞান বা মনস্তত্ত্ববিদ্যা হল , মানসিক প্রক্রিয়া ও আচরণ সম্পর্কিত বিদ্যা ও অধ্যয়ন । অন্যভাবে বলাযায় মনোবিজ্ঞান বা মনস্তত্ত্ববিদ্যা (ইংরেজি: Psychology) হল মন, চিন্তা, আবেগ ও আচরণ সম্পর্কিত বিদ্যা ও অধ্যয়ন । বিজ্ঞানের এই শাখায় মানসিক কর্মপ্রক্রিয়া ও আচরণসমূহ নিয়ে বৈজ্ঞানিক অনুসন্ধান করা হয় । বিভিন্ন বিজ্ঞানী মনোবিজ্ঞানকে "মানুষ এবং প্রানী আচরণের বিজ্ঞান" হিসেবে সংজ্ঞায়িত করেছেন । আবার অনেক বিজ্ঞানী একে সংজ্ঞায়িত করেছেন "আচরন ও মানসিক প্রক্রিয়ার বিজ্ঞান" হিসেবে ।
মনোবিজ্ঞানের সন্তোষজনক সংজ্ঞাটি হলঃ 'মনোবিজ্ঞান জীবের আচরণ সমন্ধীয় বিষয়নিষ্ঠ বিজ্ঞান যা জীবের আচরণের ভিত্তিতে মানসিক প্রক্রিয়ার বিশ্লেষণ, শ্রেণিবিভাগ, গতি-প্রকৃতি, নিয়ম, করান ও পরিমাণ নির্ণয় ও ব্যখ্যা করে এবং মানসিক প্রক্রিয়ার সঙ্গে সংযুক্ত দেহগত প্রক্রিয়াগুলি সম্পর্কে বর্ণনা করে ।
মনোবিজ্ঞানের ইংরেজী প্রতিশব্দ "Psychology" যা দুটি গ্রীক শব্দ 'Psyche' (মন বা আত্মা) এবং 'Logos' (বিজ্ঞান) এর মিলিত রূপ । মনোবিজ্ঞানের শাখাগুলিকে মূলতঃ মৌলিক ও ফলিত এই দুটি প্রধান কর্যাত্মক ভাগে ভাগ করা যায়
2. মৌলিক মনোবিজ্ঞান (Basic Psychology) এর উদ্দেশ্য কি ?
উঃ মৌলিক মনোবিজ্ঞানের উদ্দেশ্য হল মানুষের আচরণের বিজ্ঞানভিত্তিক বিশ্লেষণ ও ব্যাখ্যার মাধ্যমে আচরণের মূলনীতি ও তত্ব আবিষ্কার করা ।
3. মৌলিক মনোবিজ্ঞানের শাখাগুলি কিকি ?
উঃ :- মৌলিক মনোবিজ্ঞানের শাখাগুলি হলঃ i) General Psychology, ii) Abnormal Psychology, iii) Developmental Psychology, iv) Experimental Psychology এবং v) Social psychology.
4. ফলিত মনোবিজ্ঞান (Applied Psychology) এর উদ্দেশ্য কি ?
উঃ মানুষের দৈনন্দিন জীবনের বিভিন্ন সমস্যা সমাধানে মনোবিজ্ঞানের মূলনীতিগুলির প্রয়োগ ঘটানো হল ফলিত মনোবিজ্ঞানের মূল উদ্দেশ্য ।
5. ফলিত মনোবিজ্ঞানের শাখাগুলি কিকি ?
উঃ ফলিত মনোবিজ্ঞানের শাখাগুলি হলঃ i) Educational Psychology, ii) Clinical Psychology, iii) Industrial Psychology, iv) Forensic Psychology, v) Health Psychology, vi) Personality Psychology ইত্যাদি ।
6. মনোবিজ্ঞানের বিবর্তন পর্যায়কে কয় ভাগে ভাগ করা যায় ?
উঃ মনোবিজ্ঞানের বিবর্তন পর্যায়কে সংজ্ঞা নির্ধারণের ভিত্তিতে চারটি পর্যায়ে বিভক্ত করা হয়, যথাঃ i) প্রথম পর্যায় :- এই পর্যায়ে মনোবিজ্ঞানকে 'আত্মার অধ্যয়ন' হিসাবে আলোচনা করা হয় । ii) দ্বিতীয় পর্যায় :- এই পর্যায়ে মনোবিজ্ঞানকে 'মনের অধ্যয়ন' হিসাবে আলোচনা করা হয় । iii) তৃতীয় পর্যায় :- এই পর্যায়ে মনোবিজ্ঞানকে 'চেতনার অধ্যয়ন' হিসাবে 1890 সালে উইলিয়াম জেমস আলোচনা করে । iv) চতুর্থ পর্যায় :- এই পর্যায়ে মনোবিজ্ঞানকে 'আচরণের অধ্যয়ন' হিসাবে আলোচনা করা হয় ।
7. সর্বপ্রথম কে শিক্ষায় মনোবিজ্ঞানের প্রয়োজনীয়তা ঘোষণা করেন ?
উঃ রুশো (Jean Jaques Rousscau) সর্বপ্রথম শিক্ষায় মনোবিজ্ঞানের প্রয়োজনীয়তা ঘোষণা করেন । শিক্ষাকে মানব প্রকৃতির উপর প্রতিষ্ঠা করার মূলে রুশোর অবদান সর্বজনবিদিত ।
8. শিক্ষা মনোবিজ্ঞান (Educational Psychology) বলতে কি বোঝায় ?
উঃ মনোবিজ্ঞানের যে শাখার মাধ্যমে শিক্ষণ-শিখন প্রক্রিয়া সম্পর্কে ধারণালাভ করা যায় বা শিখন-শিক্ষণ কার্যাবলী সুষ্ঠ ভাবে পরিচালনা করার জন্য মনোবিজ্ঞানের অর্জিত জ্ঞানকে শ্রেণিকক্ষে প্রয়োগ করা হয় তাকে বলা হয় শিক্ষা মনোবিজ্ঞান । শিক্ষা মনোবিজ্ঞান মনোবিজ্ঞানের ফলিত শাখা ।
ক্রো এবং ক্রো (Lester Donald Crow & Alice Von Bauer Crow - 1973) এর মতে "Educational psychology describe and explain the learning experience of an individual from birth through old age ."
পিল (Edwin Arthur Peel - 1956) এর মতে "Educational psychology is the science of education ."
9. শিক্ষা মনোবিজ্ঞানকে ফলিত মনোবিজ্ঞান বলা হয় কেনো ?
উঃ শিখন-শিক্ষণ প্রক্রিয়ায় মনোবিজ্ঞানের বিভিন্ন তত্ব ও পদ্ধতির প্রয়োগের মাধ্যমে শ্রেণিকক্ষে উদ্ভুত বিভিন্ন সমস্যাকে পর্যবেক্ষণ, পরীক্ষণ ও পুনঃযাচাই দ্বারা আদর্শ শিক্ষা পরিবেশ গড়ে তুলে শিক্ষার্থীর সুষম বিকাশসাধন করা হয় বলে শিক্ষা মনোবিজ্ঞানকে ফলিত মনোবিজ্ঞান বলা হয় ।
10. শিক্ষা মনোবিজ্ঞানের পরিধির অন্তর্গত প্রধান বিষয়গুলো কিকি ?
উঃ শিক্ষা মনোবিজ্ঞানের পরিধির অন্তর্গত প্রধান বিষয়গুলো হলঃ i) শিক্ষার্থী (Learner), ii) শিক্ষণ প্রক্রিয়া (Learning Process) এবং iii) শিক্ষণ পরিস্থিতি (Learning Situation) ।
No comments:
Post a Comment