1. অনুশিক্ষণ (Micro-Teaching) বলতে কি বোঝায় ?
উঃ শিক্ষকদের শিক্ষাগত কার্যসুচির সাম্প্রতিকতম উদ্ভাবনগুলির মধ্যে অনুশিক্ষণ অন্যতম । অনুশিক্ষণ হল শিক্ষণ দক্ষতা অনুশীলনের এক ধরনের প্রক্রিয়া যেখানে স্বল্প সময়, সীমিত পাঠ্যবিষয় ও অল্পসংখ্যক শিক্ষক ছাত্রের (Peer Students) সমন্বয়ে গঠিত পরিবেশে শিক্ষকদের শিক্ষণ দক্ষতার অনুশীলন করানো হয় । অনুশিক্ষণ প্রসঙ্গে অ্যালেন (1966) বলেন 'শ্রেণিতে ছাত্রের সংখ্যা ও শ্রেণিআয়তনের নিরিখে শিক্ষাদান সময়কে কমিয়ে আনাকেই বলে অনুশিক্ষণ ।'
ভারতীয় শিক্ষাবিদ M.B. Buch (1988) এর মতে 'অনুশিক্ষণ হল এক ধরনের শিখন কৌশল, এর মাধ্যমে শিক্ষার্থী-শিক্ষক স্পষ্ট (এম জি আই টেট ) সংজ্ঞাত নির্দিষ্ট কয়েকটি শিক্ষণ দক্ষতা স্বল্প সময়ের মধ্যে শ্রেণিকক্ষের বাস্তব পরিস্থিতিতে অনুশীলন করেন' ।
2. অনুশিক্ষণ ধারণার প্রবক্তা কে ?
উঃ আমেরিকান শিক্ষাবিদ Dwight W. Allen 1963 সালে শিক্ষক শিক্ষণ ব্যবস্থায় 'Micro-teaching' ধারণার প্রবর্তন করেন ।
3. ভারতে কোন সময় অনুশিক্ষণ বিষয়ে সর্বপ্রথম চিন্তাভাবনা আরম্ভ হয় ?
উঃ ভারতীয় শিক্ষাবিদ D.D. Tewari 1967 সালে সর্বপ্রথম Government Central Pedagogical Institute, Allahabad. এ Micro-teaching এর উপর একটি প্রকল্প গ্রহণ করেন ।
4. অনুশিক্ষণ এর পদ্ধতিগত দিকগুলো (Procedure of Micro-Teaching) কিকি ?
উঃ অনুশিক্ষণ এর পদ্ধতিগত দিকগুলো হলঃ i. অণুশিক্ষণে পরিস্থিতি, ii. শিক্ষাদানে দক্ষতা অর্জন, iii. ফিডব্যাক, iv. ট্রেনি টিচার এবং v. পরীক্ষাগার।
5. অনুশিক্ষণ এর পদ্ধতিতে পরিস্থিতি বলতে কি বোঝায় ?
উঃ অণুশিক্ষণ পরিস্থিতি হলঃ সেই অবস্থা যাতে শিক্ষার্থী সংখ্যা, পাঠদানের সময় এবং উত্থাপিত বিষয়ের একক নির্ধারিত হয় । এরুপ ব্যবস্থায় শিক্ষার্থী সংখ্যা থাকে 5-10 জন এবং পড়ানোর সময়সীমা 6-10 মিনিট ।
6. অনুশিক্ষণ এর পদ্ধতিতে শিক্ষাদানে দক্ষতা অর্জন বলতে কি বোঝায় ?
উঃ এরুপ ব্যবস্থায় শিক্ষার্থী শিক্ষকের শিক্ষাদান বিষয়ে কতগুলো দক্ষতা অর্জন আবশ্যক, যেমনঃ পড়ানোর দক্ষতা, ব্ল্যাকবোর্ড ব্যবহারের দক্ষতা, বিভিন্ন পর্যায়ে প্রশ্ন রচনা করার দক্ষতা ইত্যাদি ।
7. অনুশিক্ষণ এর পদ্ধতিতে ফিডব্যাক বলতে কি বোঝায় ?
উঃ শিক্ষণ প্রক্রিয়াকালে শিক্ষার্থীর আচরণ পরিবর্তনের জন্য কোন বিষয় সম্পর্কে তাদের মতামত বা প্রত্যুত্তর কে ফিডব্যাক বলে ।
8. অণুশিক্ষণে ট্রেনি টিচার এর ভূমিকা কি ?
উঃ অণুশিক্ষণে ট্রেনি টিচার শিক্ষাদান ছাড়াও শ্রেণি ব্যবস্থাপনা, শ্রেণি শৃঙ্খলা বজায় রাখাবিদ্যালয়ের বিভিন্ন কর্মসূচির সংগঠন ইত্যাদি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ।
9. অনুশিক্ষণ পদ্ধতিতে পরীক্ষাগার প্রয়োজনীয় কেন ?
উঃ অনুশিক্ষণ পদ্ধতিতে ফিডব্যাকের বিভিন্ন যন্ত্রপাতি রাখার জন্য পরীক্ষাগার প্রয়োজনীয় ।
10. অণুশিক্ষণের অনুমানসমূহগুলি (Assumptions of Micro Teaching) কিকি হতে পারে ?
উঃ অণুশিক্ষণের অনুমানসমূহগুলি হলঃ i. শিক্ষকতা হল একটি জটিল কৌশল বা দক্ষতা, যাকে কতকগুলি সরলীকৃত দক্ষতার সাহায্যে বিশ্লেষণ করা সম্ভব । ii. অণুশিক্ষণে এক একটি নির্দিষ্ট দক্ষতাকে সরলীকৃত করে অনুশীলন করার জন্য দক্ষতার উপর পাণ্ডিত্য (এম জি আই টেট) অর্জন সহজ হয় । iii. এই ব্যবস্থায় প্রশিক্ষণের সঙ্গে সঙ্গে ফলশ্রুতি বা ফিডব্যাক অবহিতকরণ ব্যবস্থার জন্য ব্যবস্থাটি পাণ্ডিত্য অর্জনের সহায়ক । iv. এক একটি বিষয়ে পাণ্ডিত্য অর্জনের জন্য সেগুলিকে সমন্বিতভাবে বাস্তব শিখনে প্রয়োগ করা সহজ হয় । v. দক্ষতার প্রশিক্ষণকে বাস্তব শিক্ষণে সঞ্চালণ করা সম্ভব হবে ।
No comments:
Post a Comment