Friday, 24 July 2020

শিক্ষাব্যবস্থায় সমাজবিদ্যা

1. সমাজবিদ্যা (Social Studies) বলতে কি বোঝায় ? 
উঃ সমাজবিদ্যা বলতে বোঝায় এমন একটি শিক্ষা বিষয়কে যেখানে মানবীয় আচরণ ও মানবীয় আন্তঃক্রিয়াশীলতার বিভিন্ন ক্ষেত্রের ব্যবহারিক বিষয় সম্পর্কে আলোচনা করা হয় । 1916 সালে "Committee on Social Studies Report" এ সমাজবিদ্যা সম্পর্কিত প্রথম সংজ্ঞা প্রদান করা হয়, যেখানে বলা হয় - "The social studies are understood to be those whose subject matter relate to the organization and development of human society, and to man as a member of social groups." এটি David Warren Saxe 1991 সালে প্রকাশিত তার "Social Studies in Schools: A History of the Early Years" নামক গ্রন্থে পুনরায় প্রকাশ করেন । 
National Council for Social Studies 1993 সালে Social Studies এর সংজ্ঞা প্রসঙ্গে উল্লেখ করেন - “The integrated study of the social sciences and humanities to promote civic competence.”
1977 সালে প্রকাশিত Robert D. Barr, James L. Barth, S. Samuel Shermis তাদের "Defining the Social Studies" গ্রন্থে সমাজবিদ্যার সংজ্ঞা প্রসঙ্গে বলেন - “Social studies is an integration of experience and knowledge concerning human relations for the purpose of citizenship education” 

2. কোন বিষয় থেকে শিক্ষা ব্যবস্থায় সমাজবিদ্যা বিষয়টি উদ্ভুত হয়েছে ? 
উঃ সমাজবিদ্যা বিষয়টি কোন স্বতন্ত্র বিষয় নয় । মানবীয় সমাজ সংস্কৃতিতে প্রভাব বিস্তারকারী বিভিন্ন বিষয়ের ব্যবহারিক ক্ষেত্রের আলোচ্য বিষয়ের অন্তর্গত বিষয় নিয়ে সমাজবিদ্যা বিষয়টি সৃষ্টি হয়েছে । মূলত সামাজিক বিজ্ঞান (Social Science) এর ব্যবহারিক ক্ষেত্রের বিষয়বস্তুর আলোচনার প্রেক্ষিতে বর্তমান শিক্ষা ব্যবস্থায় সমাজবিদ্যা বিষয়টি উদ্ভুত হয়েছে । 

3. সামাজিক বিজ্ঞান (Social Science) বলতে কি বোঝায় ?
উঃ সামাজিক বিজ্ঞান বলতে এমন একটি শিক্ষা বিষয়কে যেখানে প্রাকৃতিক ও সাংস্কৃতিক উপাদানের সামাজিক উপযোগীতার ভিত্তিতে মানব সভ্যতার বিকাশের বিভিন্ন কার্য-কারণ পদ্ধতির বিজ্ঞানভিত্তিক তাত্বিক আলোচনা প্রস্তুত করা হয় । Dr Eugene T. Aliegba 2004 সালে প্রকাশিত তার "The humanities and social-economic development in Nigeria. A critical evaluation" নামক গ্রন্থে  উল্লেখ করেন - "Social Science as a discipline that deals with socio-cultural aspect of human behaviours." 
oxford advance learner’s dictionary 7th edition (2006) অনুযায়ী - "Social Science as the study of people in the society or a particular subject connected with the study of people in society.."
Adagba Okpaga 2013 সালে প্রকাশিত "Invigorating the social science for national development" এ সামাজিক বিজ্ঞানকে "The discipline of study that attempt to give an understanding and explanation of human activity in the context of social relations, social groups and institution." হিসাবে ব্যখ্যা করেছেন । 


4. শিক্ষা ব্যবস্থায় সমাজবিদ্যার বিষয় হিসাবে কোন কোন বিষয়গুলি (Subjects) অন্তর্ভুক্ত ? 
উঃ সমাজবিদ্যার সূচনাকালে অর্থাৎ 1850 থেকে 1910 এই সময় পর্যায়ে সমাজবিদ্যার বিষয় হিসাবে মূলত ইতিহাস (History), পৌরবিজ্ঞান (Civics) এবং ভূগোল (Geography) এই তিনটি বিষয় অন্তর্গত ছিল । পরবর্তী সময়ে এই দৃষ্টিভঙ্গির প্রসার ঘটে এবং অর্থনীতি (Economics) ও সমাজমিতি (Sociology) বিষয়দুটি সমাজবিদ্যার বিষয় হিসাবে অন্তর্গত হয় । 

5. কার কার্যাবলীর ভিত্তিতে বিষয় হিসাবে সমাজবিদ্যা এর ভিত্তি গড়ে ওঠে ?  
উঃ 1977 সালে প্রকাশিত Robert D. Barr, James L. Barth, S. Samuel Shermis তাদের "Defining the Social Studies" গ্রন্থে উল্লেখ করেন যে John Dewey এর কার্যাবলীর প্রভাবে সমাজবিদ্যা বিষয়টির ভিত্তি গড়ে ওঠে । পরবর্তীকালে George Counts, Edgar Wesley, Harold Rugg, এবং Earle Rugg বিষয়টিকে জনপ্রিয় করে তোলেন । 

6. কাকে সমাজবিদ্যা বিষয়ের জনক বলা হয় ? 
উঃ আমেরিকান অধ্যাপক Edgar Bruce Wesley 1937 সালে প্রকাশিত তার "Teaching the Social Studies: Theory and Practice." নামক গ্রন্থে সমাজবিদ্যা বিষয়ের অতীত, বর্তমান ও ভবিষৎ নিয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে বিষয়টিকে নতুন মাত্রা প্রদান করেন, এই কারণেই তাকে অনেক শিক্ষাবিদ সমাজবিদ্যা বিষয়ের জনক হিসাবে অভিহিত করেন । 

7. কোন সময় কোথায় শিক্ষা ব্যবস্থায় সমাজবিদ্যা বিষয়টির ভিত্তি স্থাপিত হয় ? 
উঃ Saxe (1991) এর মতে 1820 এর দশকে গ্রেট ব্রিটেনের শিক্ষা ব্যবস্থায় সমাজবিদ্যা বিষয়টির ভিত্তি স্থাপিত হয় এবং স্বল্প সময়ের মধ্যেই তা আমেরিকায় জনপ্রিয় হয়ে ওঠে । 

8. কোন দেশে প্রথম জাতীয় স্তরে সমাজবিদ্যা বিষয়টির পঠন-পাঠন আরম্ভ হয় ? 
উঃ আমেরিকা যুক্তরাষ্ট্রে প্রথম জাতীয় স্তরে সমাজবিদ্যা বিষয়টির পঠন-পাঠন আরম্ভ হয় । আমেরিকায় National Education Association (NEA) দ্বারা Clarence Kingsley এর তত্বাবধানে 1911 সালে গঠিত Commission for the Reorganization of Secondary Education (CRSE) এর July 13, 1913 রিপোর্ট প্রকাশের পর 1916 থেকে আমেরিকা যুক্তরাষ্ট্র জাতীয় স্তরে সমাজবিদ্যা বিষয়টির পঠন-পাঠন আরম্ভ করে । 

9. National Council for the Social Studies (NCSS) কখন স্থাপিত হয় ? 
উঃ 1921 সালে আমেরিকার কলম্বিয়াতে 50 টি দেশীয় রাজ্য এবং 69 টি অন্য দেশের যৌথ প্রচেষ্টায় National Council for the Social Studies (NCSS) স্থাপিত হয় । এর মূল উদ্দেশ্য ছিল একই ছাতার নীচে History, Geography, Economics, Political Science, Sociology, Psychology, Anthropology এবং Law-related Education ব্যবস্থার ভবিষৎ রূপরেখা তৈরি করা ।

বায়ুমন্ডল : প্রশ্ন ও উত্তর

1. বায়ুমন্ডল কাকে বলে?
উঃ- সমুদ্রপৃষ্ঠ থেকে উপরের দিকে প্রায় 10,000 কিমি পর্যন্ত বিস্তৃত যে গ্যাসীয় আবরণ পৃথিবীকে বেষ্টন করে আছে তাকে বায়ুমণ্ডল বলে। যা গ্যাস, জলীয়বাষ্প ও বিভিন্ন জৈব-অজৈব কণিকা দ্বারা গঠিত।  বায়ুমণ্ডলের 97% বিরাজ করে 30 কিমি উচ্চতার মধ্যে। বিজ্ঞানী Patterssen তাপমাত্রার তারতম্য অনুসারে বায়ুমন্ডলকে ট্রোপ, স্ট্র্যাটো, মেসো, আয়ন/থার্মো, এক্সো এবং ম্যাগনেটো-স্ফিয়ারে ভাগ করেন।  সমুদ্রপৃষ্ঠ থেকে 90 বা 100 কিমি পর্যন্ত বায়ুমণ্ডলীয় অংশ আবহবিদ্যার অন্তর্গত।

2. Aerosol কি?
উঃ "Aerosol" শব্দটি দুটি শব্দের মিলন- 'Air'+'Sol', যার অর্থ "বায়ু মিশ্রিত ধূলিকনা"। বায়ুমন্ডলে ভাসমান মরু অঞ্চল ও সমুদ্রতীরের অতিসূক্ষ ধূলিকণা, খনিজ, লবণকণা এবং কলকারখানা, আগ্নেয়গিরি হতে উৎক্ষিপ্ত ছাই, ভস্ম, উল্কাপাতের ধূলিকণা ইত্যাদির  সম্মিলিত অবস্থাকে  "Aerosol" বলে।

3. Troposphere কে "ঘনমন্ডল" বলা হয় কেনো?
উঃ  সমুদ্রপৃষ্ঠের থেকে গড়ে 18 কিমি (ক্রান্তীয় অঞ্চলে 14 কিমি, মেরুতে 8 কিমি) উচ্চতা যুক্ত বায়ুমন্ডলের সর্বনিম্ন স্তর Troposphere কে ঘনমণ্ডল বলে, কারণ  - i) বায়ুমণ্ডলের গ্যাসীয় উপাদানের (N2, O2, CO2, H2, হিলিয়াম) 75% এই স্তরে থাকে, ii) বায়ুমন্ডলের মোট জলীয়বাস্পের 90% এই স্তরে থাকে, iii) ধূলিকণা, লবনকণা, সিন্ডার, উড়ন্ত ছাঁই, ভস্ম, ধোঁয়া, বিভিন্ন জৈব কণিকা প্রভৃতির বেশির ভাগই এই স্তরে পাওয়া যাওয়ায় ফলে স্তরটি সংবদ্ধ অবস্থার সৃষ্টি করে ।

4. INSOLATION কি?
উঃ The word insulation means- "contraction of short wave incoming solar radiation".অর্থাৎ প্রতিমিনিটে সূর্য্য থেকে নির্গত শক্তি ক্ষুদ্রতরঙ্গ রূপে বিরামহীন ভাবে প্রায় 300000 কিমি/সেকেন্ড বেগে পৃথিবীতে এসে ভূপৃষ্ঠকে উত্তপ্ত করে পৃথিবীর জৈবিক  প্রক্রিয়া এবং আবহাওয়া ও জলবায়ুকে নিয়ন্ত্রণ করে, তাকে Insolation বলে।

5. Solar Constant কাকে বলে?
উঃ সূর্য্য প্রতিনিয়ত যে তাপশক্তি বিকিরণ করে, তার মাত্র 200 কোটি ভাগের 1 ভাগ পৃথিবীতে এসে পড়ছে,  সৌর কিরণের যতটুকু অংশ ভূ-পৃষ্ঠে প্রতি মিনিটে লম্ব ভাবে পড়ে তাকে Solar Constant বলে। এর পরিমানের আয়তন প্রতি মিনিটে প্রায় 1.95 ল্যাঙল/বর্গসেমি:। বিজ্ঞানীদের মতে প্রতি 11 বছর অন্তর সৌর কলঙ্কের বিস্ফোরণ ঘটে, ফলে সৌর স্থিরাঙ্ক-এর ও তারতম্য ঘটে।


6. Heat Equator কি?
উঃ কোনো নির্দিষ্ট সময়ে প্রতিটি দ্রাঘিমায় সর্বোচ্চ উষ্ণতাকে মানচিত্রে কোনো রেখা দ্বারা যুক্ত করলে যে রেখা পাওয়া যায় তাকে Heat Equeator বলে। নিরক্ষরেখা বরাবর উষ্ণতা বেশি বলে এই রেখা গুলি নিরক্ষরেখা বরাবর বিস্তৃত থাকে।

7. Onset Vortex কি?
উঃ কেরালা, পশ্চিমবঙ্গ ও উড়িষ্যায় অনেক সময় গভীর নিম্নচাপের জন্য ভারতে মৌসুমী বায়ুর আগমন ঘটে । একে Onset Vortex বলে।

8. ঘূর্ণবাতের চক্ষু কি? 
উঃ ক্রান্তীয় অঞ্চলে (5°N/S--30°N/S) অতি বিধ্বংসী (হ্যারিকেন,টাইফুন,টর্নেডো) ঝড়ের কেন্দ্রে উষ্ণতা বেশি হয়, ফলে কেন্দ্রে এক গতিহীন, শান্ত, প্রায় মেঘ শূন্য অবস্থা বিরাজ করে, একেই ঘূর্ণবাতের চক্ষু বলে। ঘূর্ণ বাতের চক্ষুর পরিধি সর্বাধিক 80 কিমি এবং বায়ুরগতিবেগ ঘন্টায় 120-130 কিমি পর্যন্ত হয়। এখানে ব্যারোমিটারের পারদস্তম্ভ দ্রুত নেমে যায়।

9. SALR/WALR বা Wet Adiabetic Lapse Rate কি?
উঃ ঘনীভবন কালে সমতলের উপর বায়ু ভিন্ন হারে শীতল হয়। ঘণীভবন সমতলের উপরে যে হারে সম্পৃক্ত বায়ুর তাপমাত্রা হ্রাস পায় তাকে আর্দ্রতাপ বিযুক্তি হার বা WALR বলে। একেই আবার Saturated Adiabetic Lapse Rate বা SALR বলে। এখানে তাপমাত্রা হ্রাসের হার 4℃ থেকে 9℃/কিমিতে।

10. ওজোন স্তর সংরক্ষনের জন্য আন্তর্জাতিক স্তরে গৃহীত পদক্ষেপ গুলি কি কি ?
উঃ ওজোন স্তর সংরক্ষনের জন্য আন্তর্জাতিক স্তরে গৃহীত পদক্ষেপ গুলি হল-- ভিয়েনা কনভেনশন (1985), মন্ট্রিল চুক্তি (1987), লন্ডন সম্মেলন (1989) বসুন্ধরা সম্মেলন (1992) ইত্যাদি।

Saturday, 11 July 2020

Child Psychology

1. বৃদ্ধি কাকে বলে ?
উঃ  মনোবিদ Arnold Jones এর মতে "দেহের উচ্চতা ও ওজন বেড়ে যাওয়াকে বৃদ্ধি বলে ।" বৃদ্ধি বলতে বোঝায় ধারাবাহিকভাবে অগ্রগতিমূলক পরিবর্তন, অগ্রগতিমূলক কথার অর্থ হল সামনে দিকে এগিয়ে চলে পশ্চাতের দিকে নয় । ধারাবাহিকতার অর্থ হল পরিবর্তন আগে ও পরে নিদির্ষ্ট পরিমানে হয় ।

2. পরিনমন কাকে বলে ?
উঃ সহজাত বা জিনগতভাবে শিশু যে বৈশিষ্ট্যাবলী নিয়ে আসে তার প্রকাশকেই পরিনমন বলে । মনোবিদ R. N. KOLESNICK  এর মতে"  জন্মগত প্রবনতাগুলি স্বাভাবিকভাবে বিকশিত হওয়ার ফলে শিশুর আচরনের গুনগত ও পরিমানগত পরিবর্তনের প্রক্রিয়াই হল পরিনমন ।"

3. বৃদ্ধির দুটি বৈশিষ্ট্য উল্লেখ করুন ।
উঃ বৃদ্ধির দুটি বৈশিষ্ট্য হল :- i) বৃদ্ধি বাংশধারা ও পরিবেশের মিথস্ক্রিয়ার দ্বারা হয় । ii) বৃদ্ধি অনুশীলন নির্ভর, বয়স অনুযায়ী বৃদ্ধির পার্থক্য পরিলিক্ষত হয় ।


4. বৃদ্ধিকে নিরবচ্ছিন্ন ও ধারাবাহিক প্রক্রিয়া কেন বলা হয়  ?
উঃ একটা স্তর পর্যন্ত  বৃদ্ধি নিরবচ্ছিন্ন এবং ধারাবাহিক প্রক্রিয়া । বৃদ্ধির ক্ষেত্রে এই বৈশিষ্ট্য টি মুখ্য  আবার একই সঙ্গে অসুবিধাজনক । শিশুর বৃদ্ধি নিরবচ্ছিন্ন ঘটে । বয়স ভেদে বৃদ্ধির পরিবর্তন ঘটতে পারে । কিন্তু কোনো বয়সে তা থেমে গিয়ে আবার শুরু হয়  এই পদ্ধতিতে ঘটে না, তাই বৃদ্ধির ক্ষেত্রে নিরবচ্ছিন্ন ও ধারাবাহিকতা একটি অন্যতম প্রধান শর্ত হিসাবে কাজ করে ।

5. শিশুর দৈহিক বিকাশের ক্ষেত্রে অন্যতম নীতিটি লিখুন ।
উঃ শিশুর দৈহিক বিকাশের ক্ষেত্রে অন্যতম নীতিটি হল শিশুর দৈহিক বিকাশ শিশুর উদ্ধাংশ থেকে ক্রমশ নিন্মাংশের দিকে ঘটে ।
6. দৈহিক বিকাশের নিয়ম গুলি লিখুন ।
উঃ দৈহিক বিকাশের নিয়ম গুলি  হল :- i) Law of Continuity, ii) Law of Development Activity, iii) Law of Rhythmic  Growth.


7. কোন মনোবিদ বৃদ্ধির হারের উপর দীর্ঘ অধ্যয়ন পদ্ধতি (Longitudinal Method) ব্যবহার করেছিলেন ?
উঃ মনোবিদ H . V. Meredith  বৃদ্ধির হারের উপর দীর্ঘ অধ্যয়ন পদ্ধতি (Longitudinal Method) ব্যবহার করেছিলেন ।
8. মনোবিদ H . V. Meredith এর মতানুযায়ী কখন শিশুর বৃদ্ধির হার  সবচেয়ে বেশি থাকে ?
উঃ মনোবিদ H . V. Meredith এর মতানুযায়ী  শিশুর জন্ম থেকে  ২ বছর ৬ মাস বয়স পর্যন্ত বৃদ্ধির হার সবচেয়ে বেশি থাকে ।

9. বৃদ্ধি বিকাশ  এবং  হাত ও চোখের  সমন্বয়ে কাজের উপর কোন মনোবিদ  বিশদে আলোচনা করেছেন  ?
উঃ বৃদ্ধি বিকাশ  এবং  হাত ও চোখের  সমন্বয়ে কাজের উপর  মনোবিদ হিলড্রেথ  বিশদে আলোচনা করেছেন ।

10. শিশুর বৃদ্ধিতে সেরিবেলাম বা করটেক্স এর ভূমিকা কী ?
উঃ সেরিবেলাম বা নিন্ম মস্তিষ্ক  যা ভারসাম্য  নিয়ন্ত্রণ করে  অল্প বয়স থেকেই  সক্রিয় হয় এবং যা ৫ বছর বয়সে পূর্ণতা লাভ করে অন্যদিকে কর্টেক্স বা উচ্চ মস্তিষ্ক  বিশেষ করে  ফ্রন্টল লবস  অংশ  যা চলন দক্ষতাকে নিয়ন্ত্রণ  করে  একটু বিলম্বে কার্যকারিতা  লাভ করে এবং এর বিকাশ ধীর গতিতে হয় ।

ভৌগোলিক তথ্য

1. Pantograph : নকশা, চার্ট বা মানচিত্রের আকার পরিবর্তনের কাজে ব্যবহৃত দুটি ছোট বাহু, দুটি বড় বাহু  ও ফালক্রম সমন্বিত এক ধরনের বিশেষ যন্ত্র হলো পেন্টোগ্রাফ I 
এর সাহায্যে মানচিত্র কে চার বা পাঁচ গুণ ছোট বা বড় করা যায় I এর চারটি বাহু কে নির্দিষ্ট স্কেল অনুযায়ী স্থাপন করলে যে সামন্তরিক তৈরি হয় তার ছোট বাহু ও বড় বহুর ছেদ বিন্দুর স্থানান্তরের অনুপাত ফালক্রম থেকে ওই দুইটি বাহুর দূরত্বের সমান হয় I 
বাভারিয়ান অ্যাস্ট্রোনট Christoph Scheiner 1603 সালে প্রথম এই যন্ত্রের উদ্ভাবন করেন I তার এই আবিষ্কারের কথা এবং যন্ত্রটির বিস্তারিত বর্ণনা করেন 1631 সালে প্রকাশিত তার "Pantographice" নামক গ্রন্থে I 

2. Sustainable Development : যে দীর্ঘমেয়াদি, সামগ্রিক ও বাস্তব উন্নয়ন ব্যবস্থা এর মাধ্যমে প্রাকৃতিক পরিবেশের সাথে সামঞ্জস্যপূর্ণ অবস্থায় মানুষের সার্বিক, আর্থ-সামাজিক উন্নতি সম্ভব করা যায় তাকে স্থিতিশীল উন্নয়ন বলে I রবার্ট রিপিটোর মতে "যে উন্নয়ন পদ্ধতির মাধ্যমে বৈদেশিক ঋণের বোঝা থেকে ভবিষ্যৎ নাগরিকদের মুক্ত করে ভবিষ্যৎ ও বর্তমান প্রজন্মের দক্ষতা, মানবিক গুণাবলির শ্রীবৃদ্ধি এবং সম্পদের অবনমন ও সংকটাপন্ন অবস্থার উন্নয়ন ঘটানো যায় তাকে স্থিতিশীল উন্নয়ন বলে I 
ইউরোপীয় কৃষিবিদ Eva Balfour এবং আমেরিকান কৃষিবিদ Wes Jackson "Sustainable Development" কথাটি চয়ন  করেন এবং 1990 সালে World Conservation Strategy এর মাধ্যমে ধারণাটি বিশ্বের দরবারে উন্মোচিত হয় I Rio De Janerio তে  1992 সালে অনুষ্ঠিত UN conference on Environment and Development এ ধারণাটিকে গুরত্ব সহকারে গ্রহণ করা হয় I 

3. Eco-labelling : পরিবেশের পক্ষে কম ক্ষতিকর পণ্যের উৎপাদন ও ব্যবহার বৃদ্ধির জন্য পৃথক পৃথক পণ্যের নির্দিষ্ট পরিবেশগত প্রভাব সম্পর্কে একটি নির্দিষ্ট পদ্ধতিতে পৃথক পরিচিতি প্রদানকে ইকো লেবেলিং বলে I 
জার্মানি 1977 সালে প্রথম ইকো লেবেলিং কর্মসূচির সূচনা করে যা "Blue Angel" নামে পরিচিত I 1989 সালে কানাডা, জাপান ও নরওয়ে এই প্রকল্প গ্রহণ করে I 1993 সালে ইউরোপীয় ইউনিয়ন এই প্রকল্প গ্রহণ করে I 
ভারত সরকার 1991 সালে Central Pollution Control Board (CPCB) দ্বারা প্রথম Eco-labelling ব্যবহার করে যা ‘Eco-mark’ নামে পরিচিত I ভারতের ক্ষেত্রে বিভিন্ন পণ্যের জন্য বিভিন্ন ইকো লেবেল ব্যবহার হয়; যেমনঃ শিল্প দ্রব্যের জন্য ISI mark, খাদ্য দ্রব্যের জন্য FPO mark, কৃষিজাত দ্রব্যের জন্য Agmark, মোটর যানবাহনের জন্য Non Polluting Vehicle mark, গহনা দ্রব্যের জন্য  BIS hallmark ইত্যাদি I 
4. সাগর সম্রাট (Sagar Samrat) : মুম্বাই হাই অঞ্চলের সমুদ্রগর্ভ থেকে খনিজ তেল উত্তোলনকারী ভাসমান প্লাটফর্ম হলো সাগর সম্রাট I এটি ভারতের তথা খনিজ তেল উত্তোলনকারী ভারতীয় সংস্থা Oil & Natural Gas Corporation (ONGC) এর প্রথম খননকারী রিগ I 
1973 সালে জাপানি কোম্পানি Mitsubishi এটি নির্মাণ করে I 1974 সালে মার্চ মাসে ONGC দ্বারা মুম্বাই হাই তৈলক্ষেত্রে সাগর সম্রাটকে তৈল কূপ খনন ও তৈল উত্তোলনের কাজে লাগানো হয় I 
দীর্ঘ 35 বছরের কর্মযজ্ঞে সাগর সম্রাট 125 টি কূপ খনন করে এবং 14 টি বৃহৎ সঞ্চয় ক্ষেত্র আবিষ্কার করে ভারতকে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস দ্বারা সমৃদ্ধ করে চলেছে I এর খনন গভীরতা 18,000 ফুট বা 5,486 মিটার I 2095 সালে এটি ভয়ঙ্কর অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয় I ভারতের 1 টাকার নোটে সাগর সম্রাটের প্রতিকৃতি রয়েছে I 

5. Vernalization : যে ব্যাপক কৃষি পদ্ধতিতে বিজ্ঞান ভিত্তিক প্রযুক্তি, উন্নত বীজ, আধুনিক রাসায়নিক কীটনাশক সার ও ওষুধের ব্যবহার করে ফসলের সময় কালকে সংকুচিত করে দ্রুত ফসল উত্তোলন করা হয় সেই কৃষি পদ্ধতি কে ভার্নালাইজেশন বলে I 
Russian geneticist Trofim Lysenko 1928 সালে  "jarovization"শব্দটি চয়ন করেন এবং পরবর্তী সময়ে তিনি শব্দটিকে "vernalization" হিসাবে অনুবাদ করেন I vernalization মডেল হিসাবে Arabidopsis thaliana ("thale cress") নামক সপুষ্পক উদ্ভিদের উপর সর্বাধিক আলোচনা হয় I 
এই পদ্ধতি মূলতঃ শীত প্রধান দেশ গুলিতে 5 ডিগ্রি থেকে 10 ডিগ্রি উষ্ণতায় বিশেষ করে মেরু অঞ্চলে এই কৃষি পদ্ধতির প্রচলন অধিক লক্ষ্যনীয় I এর মাধ্যমে প্রধানতঃ ফুলের চাষ করা হয় I "vernalization" এর সংজ্ঞা প্রসঙ্গে French botanist Pierre Chouard বলেন “the acquisition or acceleration of the ability to flower by a chilling treatment” .

6. Globalization : দীর্ঘমেয়াদী এবং স্থিতিশীল উন্নয়নের জন্য বিশ্বের উন্নত, উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলোর মধ্যে প্রাকৃতিক ও মানসিক অন্তঃসম্পর্কের ভিত্তিতে বিশ্বজুড়ে যে অর্থনৈতিক, প্রযুক্তিগত মুক্ত বাণিজ্যের বিকাশ ঘটেছে তাকে বলা হয় বিশ্বায়ন I 1960 এর দশকে উদারনৈতিক মুক্ত বাণিজ্যের পথ ধরে বিশ্বায়নের সূচনা হয় I Oxford dictionary of Geography এর মতে  "Globalization is the concept of the interaction of natural and human phenomena of global scale".
American economist Theodore Levitt 1983 সালে "Harvard Business Review" এ প্রকাশিত তার "The Globalization of Markets"নামক আর্টিকল এ আধুনিক অর্থে জনপ্রিয় করে তোলেন I 
1990 এর দশকে ভারতীয় অর্থনীতিতে ভারতের ততকালীন অর্থ মন্ত্রী Dr. Manmohan Singh দ্বারা Globalization সূচিত হয় এবং এর ব্যপক প্রভাব পড়ে I যার প্রভাবে Special Economic Zones এবং Export Processing Zones এর ক্ষেত্র প্রস্তুত হয় I 

7. International Cartel : যে সামগ্রিক ব্যবস্থায় একচেটিয়াভাবে উৎপাদিত কোন পণ্যের উৎপাদক সংস্থা অন্তর্ভুক্ত রাষ্ট্রসমূহ ওই পণ্যের জোগান কে নিয়ন্ত্রণের মধ্যে রেখে তাদের নিজের যৌথ মুনাফার পরিমাণ বৃদ্ধি করতে সমর্থ হয় সেই ব্যবস্থাকে আন্তর্জাতিক কার্টেল বলে I যেমন ওপেক অন্তর্ভুক্ত দেশ গুলি অপরিশোধিত খনিজ তেলের মূল্য নির্ধারণে সক্ষম I 
আমেরিকান খনি বিশেষজ্ঞ Francis Marion Smith 1899 সালে আন্তর্জাতিক বাজারে Borax এর মূল্য নিয়ন্ত্রণের জন্য "Borax Consolidated Limited" নামক একটি আন্তর্জাতিক সংস্থা স্থাপন করে যা সম্ভবতঃ বিশ্বের প্রথম আন্তর্জাতিক কার্টেল I এর পর বিভিন্ন সময়ে বিশ্বে বিভিন্ন আন্তর্জাতিক কার্টেল গড়ে ওঠে ; যেমনঃ 1925 সালের The Radio-Equipment Cartel, 1926 সালের International Potash Cartel, 1930 সালের Electrical Equipment Cartel, 1929 সালের The International Steel Cartel ইত্যাদি I 
বিশ্বের সর্বাধিক গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক কার্টেল হলো  Organization of the Petroleum Exporting Countries (OPEC) যা 1960 সালে Iran, Iraq, Kuwait, Saudi Arabia এবং Venezuela পাঁচটি দেশ দ্বারা গঠিত হয় I বর্তমানে এই কার্টেলের সদস্য দেশের সংখ্যা 15 টি I OPEC বিশ্বের উত্পাদিত খনিজ তেলের  44% সঞ্চিত তেলের 81.5% কে নিয়ন্ত্রণ করে বিশ্বের খনিজ তেল বাজার দর নিয়ন্ত্রণ করে I 

8. শিবালিক নদী বিন্যাস তত্ব : হিমালয় নদী বিন্যাস ব্যাখ্যার অন্যতম তত্ব হলো শিবালিক নদী বিন্যাস তত্ব I  এই তত্বের প্রবক্তা পিলগ্রিম এর মতে i) শিবালিক স্তর থেকে নদীগুলো টারশিয়ারি যুগে উত্তর-পূর্ব আসাম থেকে দক্ষিণ-পশ্চিমে গাঙ্গেয় সমভূমি বরাবর সিন্ধু খাতে পতিত হতো I ii) পরবর্তী সময়ে ভূমিরূপের পরিবর্তনের ফলে সম্পূর্ণ প্রবাহটি তিনটি ভাগে বিভক্ত হয় এবং পশ্চিমে সিন্ধু, মধ্যভাগে গঙ্গা এবং পূর্বে ব্রহ্মপুত্র নদী প্রবাহের সৃষ্টি হয় I iii) প্লিস্টোসিন পর্বে পাটোয়ারী মালভূমি (দিল্লি রিজ) সহ পশ্চিম হিমালয়ের উত্থানের ফলে সিন্ধু ও গঙ্গার বিভাজন ঘটে এবং সিন্ধু পশ্চিমে প্রবাহিত হয় I iv) পরবর্তীকালে আরাবল্লী পর্বতের অভ্যুত্থানের ফলে ঢালের পরিবর্তনের সাথে সাথে নদীর গতিপথেরও পরিবর্তন ঘটে এবং গঙ্গা পূর্বমুখী হয় I v) মধ্য প্লিস্টোসিন পর্বে রাজমহল পর্বত ও মেঘালয় মালভূমির মধ্যবর্তী মালদা গ্যাপ অঞ্চল বসে গিয়ে গঙ্গা ও ব্রহ্মপুত্র দুটি খাতে প্রবাহিত হতে থাকে I 
ভারতে কর্মরত ইংরেজ জিওলজিস্ট তথা Superintendent of the Geological Survey of India;  Guy Ellcock Pilgrim তার "New Siwalik Primates and Their Bearing on the Question of the Evolution of Man and the Anthropoidea" (1913) লেখায় এই তত্ব ব্যখ্যা করেন I পিলগ্রিমের এরূপ ব্যখ্যা শিবালিক নদী বিন্যাস নামে অভিহিত I 
ভারতে কর্মরত অপর ইংরেজ জিওলজিস্ট Sir Edwin Hall Pascoe 1919 সালে  Geological Society দ্বারা প্রকাশিত ত্রৈমাসিক জার্নালের "The Early History of the Indus, Brahmaputra, and Ganges" নামক আর্টিকেলে  উল্লেখ করেন যে টারশিয়ারি সময় কালে ব্রহ্মপুত্র ও গঙ্গা নদী একই খাতে পশ্চিম মুখে আরব সাগরে পতিত হত I যা পিলগ্রিম এর তত্বকে সমর্থন করে I 

9. Ecological Nche : কোন নিবাস বা অনুনিবাসে বসবাসকারী জীবের তথা যে কোন প্রজাতির বৃত্তি, পেশা বা কার্যকলাপ সমন্বিত মর্যাদা কে ইকোলজিক্যাল নিচ্ বলে I অধ্যাপক এ. কে. আলমের ভাষায় "কোন বাস্তব্য ধারার কোনো বিশেষ অঞ্চল বা কোন বিশেষ প্রাণীর জীবনধারার উপযুক্ত পরিবেশ কে বাস্তব্য কন্দর বা বাস্তু কুলুঙ্গি বলে" I 
সম্ভবতঃ 1917 সালে আমেরিকান জীববিদ Joseph Grinnell তার "The niche relationships of the California Thrasher" নামক গবেষণাপত্রে প্রথম "Nche" শব্দটি ব্যবহার করেন I যদিও 1910 সালে আমেরিকান প্রজননবিদ Roswell Hill Johnson শব্দটি চয়ন করেন I 
Charles Sutherland Elton  "Animal Ecology" নামক গ্রন্থে 1927 সালে "Nche" কে আধুনিক অর্থে সংজ্ঞায়িত করেন এবং 1957 সালে বৃটিশ ইকোলজিস্ট George Evelyn Hutchinson তার "Cold Spring Harbor Symposia on Quantitative Biology" নামক গ্রন্থে "Nche" ধারণাকে জনপ্রিয় করে তোলেন I 

10. TSUNAMI : সমুদ্র কম্প বা ভূ -গাঠনিক প্রক্রিয়ায় সৃষ্ট তীব্র গতি সম্পন্ন সাগর তরঙ্গ কে সুনামী বলে l সাধারণত সাগর তলে অবস্থিত ভুকম্পের উপকেন্দ্র থেকে ভূকম্পন শক্তি সাগরের জলে সঞ্চারিত হয়ে সুনামীর আবির্ভাব ঘটায় l ইহা উচ্চ শক্তি যুক্ত তরঙ্গের সূচক l 
‘Tsunami’একটি জাপানি শব্দ l যার ব্যুৎপত্তি গত অর্থ হল ‘Tsu’=’Harbour’ বা ‘বন্দর ‘এবং ‘Nami’=’Waves’ বা ‘তরঙ্গ‘ l 2004 সালে 26 শা ডিসেম্বর ভারতীয় ও বর্মা পাতের সংঘর্ষের ফলে বিগত দশকের ভয়ংকর সুনামী সৃষ্টি হয় l 
আমেরিকান ভাষাতত্ত্ববিদ Benjamin Zimmer "TSUNAMI" শব্দটির উৎস প্রসঙ্গে দেখান যে 1896 সালের 15 ই জুন জাপানের হোনডু উপকূলে সংঘটিত সামুদ্রিক জলোচ্ছাস এর বর্ণনা প্রসঙ্গে National Geographic Magazine (VOL VII; September 1896) এর সেপ্টেম্বর সংখ্যায় আমেরিকান লেখিকা Eliza Ruhama Scidmore ইংরাজী প্রতিশব্দ হিসাবে "Tsunami" শব্দটি ব্যবহার করেন I জাপানি লেখক Patrick Lafcadio Hearn 1897 সালে প্রকাশিত তার "Gleanings from Buddha Fields" নামক গ্রন্থে "TSUNAMI" শব্দটি ব্যবহার করেন I

ভারতীয় শিক্ষাব্যবস্থায় স্বামী বিবেকানন্দ

1."Education is the manifestation of perfection already in man."  উক্তিটি কার ? 
উঃ স্বামী বিবেকানন্দের । 

2. শিক্ষাদর্শনের দিক থেকে বিবেকানন্দ কোন চিন্তাধারার অনুগামী ছিলেন ? 
উঃ শিক্ষাদর্শনের দিক থেকে বিবেকানন্দ ভাববাদী দার্শনিক চিন্তাধারার অনুগামী ছিলেন । তাঁর মতে মানব জীবনের মুল লক্ষ্য হল ব্রহ্মকে উপলব্ধি করা এবং তা সম্ভব উপযুক্ত শিক্ষার দ্বারাই । 

3. স্বামী বিবেকানন্দের মতে শিক্ষার মুল লক্ষ্য কি ? 
উঃ বিবেকানন্দ আধ্যাত্মিক ও সমাজ চেতনার মেলবন্ধন ঘটিয়ে শিক্ষার মুল লক্ষ্য প্রসঙ্গে বলেছেন শিক্ষার লক্ষ্য হল জীবন গঠন, মানুষ তৈরি করা, চরিত্র গঠনকরা এবং তার মাধ্যমে সৃজনশীলতা, মৌলিকত্ব ও উৎকর্ষতার উপর গুরুত্ব দেওয়া । তিঁনি শিক্ষার মাধ্যমে চরিত্র গঠনের উপর অধিক গুরুত্ব দিয়েছেন । 

4. স্বামী বিবেকানন্দের শিক্ষা পদ্ধতি কিরূপ ছিল ? 
উঃ স্বামী বিবেকানন্দ মনে করতেন একাগ্রতাই হল শিক্ষা লাভের উৎকৃষ্ট পন্থা, আর এটিই তার শিক্ষণ পদ্ধতি । তিঁনি একাগ্রতা গঠনের জন্য আত্মসংযমী জীবনযাপনের কথা উল্লেখ করেছেন ।  

5. স্বামী বিবেকানন্দ পাঠক্রম রচনায় কোন বিষয়ের প্রতি গুরুত্বের কথা উল্লেখ করেছেন ? 
উঃ বিবেকানন্দের মতে পাঠক্রম রচনায় সমসাময়িক জীবনের উপযোগীতার দিকটি সুরক্ষিত করতে হবে । পাঠক্রম রচনার মুল নীতি হবে সময়কালের জাতীয় প্রয়োজনীয়তার গুরুত্ব বুঝে তা শিক্ষার মধ্যে আনয়ন । শিক্ষার্থী যাতে আত্মনির্ভর, কর্মক্ষম, স্বাধীন ও যুক্তিবাদী ধারণায় নিজেকে প্রকাশ করতে পারে সেদিকে দৃষ্টি রেখে পাঠক্রম প্রণয়ন করা জরুরি । 
6. বিবেকানন্দ কোন কোন শিক্ষার উপর অধিক গুরুত্বের কথা উল্লেখ করেন ? 
উঃ বিবেকানন্দ i. গণশিক্ষা, ii. নারী শিক্ষা, iii. কারিগরি ও বৃত্তি শিক্ষা এবং iv. ভারতীয় সংস্কৃতির শিক্ষার উপর অধিক গুরুত্বের কথা উল্লেখ করেন । 

7. বিবেকানন্দ গণশিক্ষা বলতে কি বুঝিয়েছেন ? 
উঃ বিবেকানন্দের মতে ভারতবর্ষ খেটে খাওয়া মানুষের দেশ । দেশের নিরন্ন, নির্বস্ত্র, আশ্রয়হীন, অসহায় মানুষের কাছে উপযোগী, বাস্তব এবং আত্মপ্রত্যয়ের শিক্ষাকে পৌঁছে দিতে হবে । ইহাই বিবেকানন্দের গণশিক্ষা । তাঁর মতে জীবনোপযোগী শিক্ষার দ্বারা সাধারণ দেশবাসীকে আত্মনির্ভর করে তোলাই গণশিক্ষার উদ্দেশ্য । 

8. বিবেকানন্দ গণশিক্ষার পাঠক্রমে কোন কোন বিষয় অন্তর্ভুক্ত করেছেন ? 
উঃ বিবেকানন্দ গণশিক্ষার পাঠক্রমে সহজ ও চিত্তাকর্ষক ভাবে দেশীয় ভাষা, সাহিত্য, ইতিহাস, ভূগোল, অঙ্ক, কারিগরী বিষয়ের অন্তর্ভুক্তির কথা বলেছেন । 

9. বিবেকানন্দের নারীশিক্ষার দৃষ্টিভঙ্গিটি কেমন ছিল ? 
উঃ বিবেকানন্দ ভারতীয় সমাজে নারীর অবমূল্যায়নের জন্য অশিক্ষাকে দায়ী করেন । তিঁনি মনে করতেন মেয়েরা শিক্ষিত না হলে জাতি সুগঠিত হবে না । নারীদের স্বাধীন মতামতের জন্য নারী শিক্ষার প্রয়োজনীয়তা তিঁনি উপলব্ধি করেন এবং গ্রামে গ্রামে পাঠশালা খুলে তাদের শিক্ষাদানের কথা উল্লেখ করেন । । 

10. বিবেকানন্দ নারীশিক্ষার পাঠক্রমে কোন কোন বিষয়ের অন্তর্ভুক্তির কথা উল্লেখ করেন ? 
উঃ নারীশিক্ষার পাঠক্রমে বিবেকানন্দ ভাষা, সাহিত্য, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, শিল্পকলা, ধর্ম, দর্শন, গৃহস্থালীর বিভিন্ন কার্যাবলীর অন্তর্ভুক্তির কথা উল্লেখ করেছেন । তাঁর মতে এই শিক্ষার দ্বারা নারী সমাজ সংযত, আত্মনির্ভর এবং আত্মপ্রত্যয়ী হয়ে উঠবে ।

Wednesday, 8 July 2020

FAULT এর 10টি প্রশ্ন ও উত্তর

1. চুতি তল কি ?
উঃ যে তল বরাবর শিলাস্তরের স্খলন বা অপসারণ হয়, চৈতল কি চুতি তল বলে ।

2. ক্ষেপ ( throw)  কি ?
উঃ প্রতিটি চ্যুতির স্থানচ্যুত অংশের উলম্ব ব্যবধান কে  ক্ষেপ বলে ।

3. ব্যবধি ( Heave) কী ?
উঃ চ্যুতির উর্ধ্বক্ষেপ ও অধোক্ষেপের মধ্যে অনুভূমিক বা পাশাপাশি দূরত্ব বা ব্যবধান কে ব্যবধি বলে ।

4. ফ্লুকান কি?
উঃ মসৃণ ঢাল বরাবর চ্যুতি তল একটি পাতলা মৃত্তিকার স্তর দ্বারা আচ্ছাদিত থাকলে, তাকে ফ্লুকান বলে ।

5. ক্লিপে কী ?
উঃ সংঘট্ট চ্যুতিযুক্ত অঞ্চলে দীর্ঘকালব্যাপী ক্ষয় কার্যের ফলে ন্যাপের  যে অংশ মূল অংশের থেকে অপসারিত হয়ে অবস্থান করে, সেই অংশকে ক্লিপে বলে।

6. উইন্ডো বা ফেন স্টার কী?
উঃ ন্যাপের প্রাচীন শিলা নদীর ক্ষয় কাজের দ্বারা অপসারিত হলে তার নিচে অবস্থিত নবীন শিলার বহিঃ প্রকাশের মাধ্যমে গঠিত ভূমিরূপকে উইন্ডো বলে ।

7. শিলাস্তরের নতি পরিমাপের যন্ত্রের নাম কি ?
উঃ ক্লাইনোমিটার ও এস. রে কম্পাস ।

8. বিলোম চ্যুতি কী ?
উঃ শিলাস্তরের সংকোচন বা সংনমণের ফলে ঊর্ধ্ব স্তূপ চ্যুতিতল বরাবর অধোস্তূপের উপর উত্থিত হয়ে যে চ্যুতির সৃষ্টি করে, সেই চ্যুতি কে বিলোম চ্যুতি বলে  ।

9.আঁনেশেলোঁ চ্যুতি কী ?
উঃ যে চ্যুতিগোষ্ঠীতে পরস্পরের সমান্তরাল চ্যুতিরেখা গুলি চ্যুতির প্রান্তভাগে একে অন্যের মুখোমুখি থাকে, সেগুলিকে আঁনেশেলোঁ চ্যুতি বলে ।

10. সোপান চ্যুতি কাকে বলে ?
উঃ  কোন কোন অঞ্চলের অনেকগুলি স্বাভাবিক চ্যুতি একসঙ্গে থাকলে চ্যুতিতল সোপান বা সিঁড়ির মতো ধাপ বিশিষ্ট হয় । এই ধরনের চ্যুতিকে সোপান চ্যুতি বলে ।

চ্যুতি এর 10 টি প্রশ্ন ও উত্তর GEOGRAPHY

1.কোনো ফাটলের উভয় পার্শ্বের শিলাস্তর স্থানান্তর হলে তাকে কি বলে?
উঃ চ্যুতি।

2. চ্যুতি সৃষ্টির কারণ কি?
উঃ শিলাস্তরের মধ্যে সংকোচন বল ও প্রসারণ বল।

3. চ্যুতির ফলে সৃষ্ট একটি ভূমিরূপের নাম কি?
উঃ গ্রস্ত উপত্যকা(Rift Valley)।

4.গ্রস্ত উপত্যকা দিয়ে প্রবাহিত একটি ভারতীয় নদীর নাম বলো?
উঃ নর্মদা।


5.ফাটলের দুপাশের ভু - খণ্ড যতটা অনুভূমিক দিকে বিচ্যুত হয় তাকে কি বলে?
উঃ হিভ(Heave)।

6.নতির সাথে যে কৌণিক মান যোগ হয়ে এক সমকোণ(90°) তৈরি হয় তাকে কি বলে?
উঃ হেড(Hade)।

7. চ্যুতি প্রধানত মহীভাবক না গিরিজনি আলোড়নের ফলে সৃষ্টি হয়?
উঃ গিরিজনি আলোড়নের ফলে।

8. গিরিজনি (Orogenetic) কথাটির ইংরেজি প্রতিশব্দ টি কোন শব্দ থেকে এসেছে?
উঃ *গিরিজনি* কথাটির ইংরেজি প্রতিশব্দ *Orogeny* কথাটি গ্রীক শব্দ  *Oros*  অর্থাৎ *পর্বত* এবং *Genesis* অর্থাৎ *সৃষ্টি* থেকে এসেছে, যার অর্থ হলো পর্বত সৃষ্টি।

9. চ্যুতির ফলে কোনো ভূভাগ উপরে উত্থিত হলে তাকে কি বলে?
উঃ হোর্স্ট (Horst) বা স্তূপ পর্বত।

10. চ্যুতির ফলে সৃষ্ট একটি হ্রদের নাম বলো।
উঃ আফ্রিকা মহাদেশের ভিক্টোরিয়া হ্রদ।

West Bengal GK পশ্চিম বঙ্গ জিকে Part -03

  * পশ্চিম বঙ্গের প্রথম রাজ্যপালের নাম কি? # রাজাগোপালাচারী চক্রবর্তী। * পশ্চিম বঙ্গের প্রথম মহিলা রাজ্যপালের নাম কি? # শ্রীমতী পদ্মাজা নাইড...