Tuesday, 2 June 2020

ভৌতবিজ্ঞান

#ভৌত_বিজ্ঞান(পর্যায় সারণি)
♥️ Top-50 ♥️ SAQ(Question+Answer) ♥️

১.পর্যায় সারণিতে এখনো পর্যন্ত সর্বমোট আবিষ্কৃত মৌলের সংখ্যা কত?
উঃ-118টি
২.পর্যায় সারণির শেষ আবিষ্কৃত মৌলের নাম কি?
উঃ-ওগানেসন(Og)
৩.পর্যায় সারণিতে প্রাকৃতিক মৌলের সংখ্যা কত?
উঃ-92টি
৪.পর্যায় সারণিতে কৃত্রিম মৌলের সংখ্যা কত?
উঃ-26টি
৫.ডোবেরাইনার এর ত্রয়ী সূত্র কত সালে প্রকাশিত হয়?
উঃ-1817সালে
৬.নিউল্যান্ডের অষ্টক সূত্র কত সালে প্রকাশিত হয়?
উঃ-1864সালে
৭.মেন্ডেলিভের পর্যায় সূত্র প্রকাশিত হয় কত সালে?
উঃ-1869সালে
৮.লোথার মেয়ার তার পর্যায় সূত্র কত সালে প্রকাশ করে?
উঃ-1870সালে
৯.পর্যায় সূত্রের প্রবক্তা কে?
উঃ-দিমিত্রি ইভানোভিচ মেন্ডেলিভ
১০.ডোবেরাইনার কোন দেশের বিজ্ঞানী ছিলেন?
উঃ-জার্মানি
১১.মেন্ডেলিভ কোন দেশের বিজ্ঞানী ছিলেন?
উঃ-রাশিয়ার
১২.লোথার মেয়ার কোন দেশের বিজ্ঞানী ছিলেন?
উঃ-জার্মানি
১৩.মেন্ডেলিভের পর্যায় সূত্রটি কিসের ভিত্তিতে গড়ে উঠেছিল?
উঃ-পারমানবিক ভর
১৪. মেন্ডেলিভের আধুনিক পর্যায় সূত্রটি কিসের ভিত্তিতে গড়ে উঠেছিল?
উঃ-পারমানবিক সংখ্যা
১৫.মেন্ডেলিভের পর্যায় সারণিতে কয়টি পর্যায় ও কয়টি শ্রেণি ছিল?
উঃ-7টি পর্যায়, 8টি শ্রেণি
১৬. মেন্ডেলিভের আধুনিক পর্যায় সারণিতে কয়টি পর্যায় ও কয়টি শ্রেণি ছিল?
উঃ-7টি পর্যায়, 18টি শ্রেণি
১৭. মেন্ডেলিভের পর্যায় সারণিতে কোন শ্রেণিটি ছিল না?
উঃ-শূণ্য শ্রেণি
১৮.মেন্ডেলিভ কোন মৌলকে দুষ্টু মৌল আখ্যা দেয়?
উঃ-হাইড্রোজেন
১৯.মেন্ডেলিভ কয়টি মৌল নিয়ে আধুনিক পর্যায় সূত্র প্রবর্তন করেন?
উঃ-67টি
২০.পারমানবিক সংখ্যা কত সালে আবিষ্কৃত হয়?
উঃ-1913সালে
২১.কোন বিজ্ঞানী পারমাণবিক সংখ্যার ধারণা দেয়?
উঃ-হেনলি মোজলে
২২.কত সালে আধুনিক পর্যায় সূত্র প্রকাশিত হয়?
উঃ-1913সালে
২৩.ল্যাভয়সিয়ের বানানো পর্যায় সারণিতে মৌলের সংখ্যা কত?
উঃ-33টি
২৪.পর্যায় সারণিতে ষষ্ঠ পর্যায়ে কতকগুলো মৌল আছে?
উঃ-32টি
২৫.ল্যান্থানাইড সারিতে মৌলের সংখ্যা কতকগুলো?
উঃ-15টি
২৬.অ্যাকটিনাইড বর্গে কৃত্রিম মৌলের সংখ্যা কতকগুলো?
উঃ-11টি
২৭.পর্যায় সারণিতে শূন্য শ্রেণিতে মৌলের সংখ্যা কয়টি?
উঃ-6টি(He,Ne,Ar,Kr,Xe,Rn)
২৮.পর্যায় সারণিতে গ্যাসীয় মৌলের সংখ্যা কতগুলি?
উঃ- 11টি(H,He,N,O,F,Ne,Cl,Ar,Kr,Xe,Rn)
২৯.ক্ষার ধাতুগুলি কোন শ্রেণীতে অবস্থিত?
উঃ-মেন্ডেলিভ প্রথা(IA); আধুনিক প্রথা(১নং)
৩০.ক্ষারীয় মৃত্তিকা ধাতুগুলি কোন শ্রেণীতে অবস্থিত?
উঃ- মেন্ডেলিভ প্রথা(IIA); আধুনিক প্রথা(২নং)
৩১.চ্যালকোজেন মৌলগুলি কোন শ্রেণীতে অবস্থিত?
 উঃ- মেন্ডেলিভ প্রথা(VIB); আধুনিক প্রথা(১৬নং)
৩২.কোন মৌলগুলিকে চ্যালকোজেন মৌল বলা হয়?
উঃ-O, S, Se, Te, Po
৩৩.নিক্টোজেন মৌলগুলি কোন শ্রেণীতে অবস্থিত?
উঃ- মেন্ডেলিভ প্রথা(VB); আধুনিক প্রথা(১৫নং)
৩৪.কোন মৌলগুলিকে নিক্টোজেন মৌল বলা হয়?
উঃ-N, P, As, Sb, Bi
৩৫.বিরল মৃত্তিকা মৌলগুলি কোন শ্রেণীর অবস্থিত?
উঃ- মেন্ডেলিভ প্রথা(IIIA); আধুনিক প্রথা(৩নং)
৩৬.মুদ্রা ধাতুগুলি কোন শ্রেণীতে অবস্থিত?
উঃ- মেন্ডেলিভ প্রথা(IB); আধুনিক প্রথা(১১নং)
৩৭.কোনগুলিকে মুদ্রা ধাতু বলা হয়?
উঃ-Cu, Ag, Au
৩৮.কোন নিষ্ক্রিয় গ্যাসটি রাসায়নিক বিক্রিয়ায় অংশগ্রহণ করে?
উঃ-জেনন(Xe)
৩৯.সবচেয়ে বেশি যোজ্যতা প্রদর্শন করে?
উঃ-অসমিয়াম(Os)…অষ্টযোজী মৌল
৪০.বায়ুমণ্ডলে কোন নিষ্ক্রিয় গ্যাসটি সর্বাধিক?
উঃ-আর্গন(Ar)
৪১.বায়ুমন্ডলের কোন নিষ্ক্রিয় গ্যাসটি সর্বনিম্ন?
উঃ-জেনন(Xe)
৪২.সবথেকে বেশি তড়িৎ ধনাত্মক মৌল?
উঃ-সিজিয়াম (Cs)
৪৩.সবচেয়ে বেশি তড়িৎ ঋণাত্মক মৌল?
উঃ-ফ্লুরিন(F)
৪৪.পরীক্ষাগারে কৃত্রিম উপায়ে প্রস্তুত প্রথম তেজস্ক্রিয় মৌল কি?
উঃ-টেকনিশিয়ান (Tc)
৪৫.পর্যায় সারণিতে একমাত্র তরল অধাতু কোনটি?
উঃ-ব্রোমিন (Br)
৪৬.পর্যায় সারণিতে অবস্থিত তরল ধাতু কোনটি?
উঃ-পারদ(Hg); গ্যালিয়াম(Ge)
৪৭.সর্বোচ্চ ইলেকট্রন আসক্তি বিশিষ্ট মৌলের নাম কি?
উঃ-ক্লোরিন(Cl)
৪৮.হ্যালোজেন মৌলগুলি পর্যায় সারণির কোন শ্রেণীতে অবস্থিত?
উঃ-মেন্ডেলিভ প্রথা(VIIB); আধুনিক প্রথা(১৭নং)
৪৯.নিষ্ক্রিয় গ্যাসগুলো পর্যায় সারণির কোন শ্রেণীতে অবস্থিত?
উঃ- মেন্ডেলিভ প্রথা(শূণ্য শ্রেণি); আধুনিক প্রথা(১৮নং)
৫০.পর্যায় সারণির কোন শ্রেণীতে কঠিন, তরল, গ্যাসীয় উভয় মৌল ই বর্তমান?
উঃ-১৭নং শ্রেণি।

Monday, 1 June 2020

Free pan card এর অসুবিধা

E -pan card যেটি free বলছে, যা  efelling income tax department থেকে হচ্ছে। এই pan কার্ড এর বৈশিষ্ট্য হল: 1) আঁধার কার্ড এর সঙ্গে মোবাইল নাম্বার যোগ থাকতে হবে, 2) pan কার্ড এ বাবার নাম থাকবে না, 3) আঁধার কার্ড অনুযায়ী ছবি হবে, 4) e-signature থাকবে না, 5) পোষ্ট অফিস এর মাধ্যমে আর কোনো pan কার্ড আসবে না, 6) আঁধার কার্ড এ date of birth (জন্ম তারিখ) ভাঙা থাকতে হবে অর্থাৎ update।।। 🤔👏😀👍🙏.  আসা করি অনেকের প্রশ্নের উত্তর পাওয়া গেল।

বাংলা ব্যাকরণ

টেকনিকে_মনে_রাখুন :
# মৌলিক_শব্দ : লাল গোলাপের তিন নাক।
লাল
গোলাপ
তিন
নাক
# যৌগিক_শব্দ : মধুর গায়ক কর্তব্য না করে
বাবুয়ানা ভাব করে পিতৃহীন মিতালী ও
দৌহিত্রকে সাথে নিয়ে চিকামারতে
গেলেন।
মধুর
গায়ক
কর্তব্য
বাবুয়ানা
পিতৃহীন
মিতালী
দৌহিত্রকে
চিকামারা
# রুঢ়ি /রুঢ়_শব্দ: এক প্রবীণ তৈলে ভাজা
সন্দেশ খেয়ে গবেষণা করে পাঞ্জাবী পড়ে
হস্তীর পিঠে চড়ে বাঁশি বাজায়।
প্রবীণ
তৈল
সন্দেশ
গবেষণা
পাঞ্জাবী
হস্তী
বাঁশি
# যোগরূঢ়_শব্দ : রাজপুত মন্দির থেকে বের
হয়ে অন্ন জলদি ও বলদ নিয়ে মহাযাত্রা
করে পঙ্কজ তুলতে সরোজের কাছে গেলো।
রাজপুত
মন্দির
অন্ন
জলদি
বলদ
মহাযাত্রা
পঙ্কজ
সরোজ।

পরিবেশ



*বিষয় :--- পরিবেশ* 
            

           *জনবসতি*

 1️⃣ কাকে বসবাসের মূল একক বলা হয় ?
( a ) বাড়ি✅✅
 ( b ) মৌজা
 ( c ) মহানগর । 
( d ) হ্যামলেট । 

2️⃣ভারতের সর্বনিম্ন প্রশাসনিক ইউনিট হল  
( a ) পাড়া । 
( b ) মৌজা । ✅✅
( c ) বাড়ি 
( d ) ব্লক ।

 3️⃣ গ্রামের পােশাকি নাম হল— 
( a ) হ্যামলেট 
( b ) ইয়ােপলিস
 ( c ) পৌরপিণ্ড 
(d ) মৌজা । ✅✅

4️⃣গ্রিক শব্দ একুমেন কথার অর্থ হল— (a)বসবাসযােগ্য  অঞ্চল✅✅
 ( b ) বসবাসযােগ্যহীন অণ্ডল 
( c ) a ও b দুটির একটিও নয় 
( d ) জনগণ ।

5️⃣ ক্ষুদ্র ও বিচ্ছিন্ন গ্রামীণ জনবসতিকে বলে— 
( a ) মৌজা । 
(B)  হ্যামলেট✅✅
 ( c ) শুষ্ক বিন্দু বসতি 
( d ) আর্দ্র বিন্দু বসতি ।।



6️⃣ পশ্চিমবঙ্গের শান্তিনিকেতন যে ধরনের শহর তা হল 
( a ) শিল্প শহর ।
 ( b ) সাংস্কৃতিক শহর ✅✅
( C ) পর্যটন শহর
 ( d ) প্রতিরক্ষা শহর 

7️⃣জামশেদপুর কী জাতীয় শহর ? _ 
( a ) শিল্প শহর । ✅✅
( b ) পর্যটন শহর । 
( c ) প্রতিরক্ষা শহর । 
( d ) প্রশাসনিক শহর । 

8️⃣) উন্নয়নের চরমতম পর্যায়ভুক্ত নগরের পরিসেবার অবনতি ও অবক্ষয়ের ফলে যে হতশ্রী পৌর বসতি গড়ে ওঠে , তাকে বলে— 
( a ) ইয়ােপলিস । 
( b ) দ্বৈত নগর । 
( c ) নেক্রোপলিস ।✅✅
 ( d ) মেগাসিটি । 

9️⃣ নগরায়ণের সর্বশেষ পর্যায়ে উৎপন্ন নগরকে মামফোর্ড বলেন , 
(A)  টির্্যানােপলিস✅✅
( b )  ইয়ােপলিস
 ( c ) গ্লোবাল সিটি
 ( d ) একুমনােপলিস ।। 

1️⃣0️⃣অবসরকালীন শহর হল— 
( a ) মুম্বাই 
( b ) চেন্নাই কলকাল । 
(C)দার্জিলিং । ✅✅
D.  কোচবিহার

1️⃣1️⃣ উমল্যান্ড শব্দটি প্রথম ব্যবহার করেন— 
( a )    আন্দ্রে অ্যালিক্স ✅✅
( b ) ট্রিওয়ার্ধ
 ( c ) গ্যালপিন । 
( d ) প্যাট্রিক গেডেস  

1️⃣2️⃣: “ যখন কোনাে দেশের প্রতিটি জনপদ শহরে পরিণত হয় তখন । সমগ্র দেশ জুড়ে যে বিশাল নগর গড়ে ওঠে তাকে বলে— 
( a ) একুমনােপলিস ।
( b ) টইর্্যানােপলিস✅✅
 ( e ) পৌরপিও 
( d ) মেট্রোপলিস ।

 1️⃣3️⃣বিশ্বজুড়ে পৌরায়ণ ঘটার অবস্থাকে বলা হয়— 
( a ) টাইর্যানােপলিস 
( b ) মেট্রোপলিস । 
( e ) পৌরপিণ্ড 
 ( d )   একুমনোপলিস✅✅

 1️⃣4️⃣ একটি বন্দর নগর হল 
( a ) পুল 
( b ) দেরাদুন 
(C)পারাদ্বীপ,✅✅
( d ) আসানসােল । 

1️⃣5️⃣ভারতের একটি বাজার শহরের নাম হল
 ( a ) কলকাতা । 
(B) হাপুর ✅✅
( c ) মুম্বাই 
( d ) কানপুর ।

               


                    *শিক্ষণ বিদ্যা*

1️⃣6️⃣ ছাত্র - ছাত্রীর ব্যক্তিগত বিকাশ ও আত্মসচেতনায়  সহায়তার উদ্দেশ্যে যে শিক্ষণ মডেলটি ত হয় , সেটি হল— 
A.   প্রত্যক্ষ প্রশিক্ষণ মডেল । 
B. অপারেন্ট অনুবর্তন মডেল । 
C.   চরিত্রাভিনয় মডেল 
D.  অনির্দেশিত শিক্ষণ মডেল । ✅✅

1️⃣7️⃣ শিক্ষণের ক্ষেত্রে বৌদ্ধিক বিকাশের মডেল এর প্রস্তাব হলেন 
A.  জেরি লুকাস । 
B.   জঁ পিয়াজে ✅✅
C.   ডেভিড আসুবেল 
D.  জেরেমি ব্রুনার 

1️⃣8️⃣ইকোলজিক্যাল থিওরি’অনুযায়ী একটি শিশুর বিকাশে প্রভাব বিস্তারকারী পরিবেশের স্তর বা পর্যায় সংখ্যা হল 
A.  2
B.  3 
C.. 4 ✅✅
D.  5 

1️⃣9️⃣CCE- এর পুরাে কথা হল— 
A.   কন্টিনিউয়াস অ্যান্ড কম্প্রিয়েনসিভ ইভালুয়েশান । ✅
B.   কন্টিনিউয়াস অ্যান্ড ক্রিটিক্যাল ইভালুয়েশান । 
C.   কন্টিনিউয়াস অ্যান্ড কমপ্লেক্স ইভালুয়েশান 
D.  কন্টিনিউয়াস অ্যান্ড কারেক্ট ইভালুয়েশান । 

2️⃣0️⃣ পরিবেশ শিক্ষার ক্লাসে ছাত্রছাত্রীদের আগ্রহ বজায় রাখার জন্য একজন শিক্ষকের উচিত 
A.   ব্ল্যাকবাের্ড ব্যবহার করা 
B.   আলােচনা করা । 
C.   গল্প বলা । 
D.   প্রশ্ন করা ।✅✅
   

Gender & Gender Change Rules

*Gender & Gender Change Rules*


Gender কাকে বলে? এটি কত প্রকার ও কি কি?

Gender-এর বাংলা অর্থ লিঙ্গ। Gender নির্দেশ করে কোন noun বা pronoun পুরুষ, স্ত্রী, ক্লীব না উভয় লিঙ্গ।

Gender specifies whether a noun or a pronoun is masculine, feminine, neuter or common.

Types of Gender:
Generally, gender is of four types:

Masculine Gender (পুং লিঙ্গ)
Feminine Gender (স্ত্রী লিঙ্গ)
Neuter Gender (ক্লীব লিঙ্গ)
Common Gender (উভয় লিঙ্গ)

Masculine Gender:
যে noun বা pronoun নির্দেশ করে যে কোন প্রাণী পুরুষ তাকে Masculine Gender বলে।

The noun or pronoun which indicates that a living being is masculine is called a Masculine Gender.

Example:

Father (পিতা)
Son (পুত্র)
Lion (সিংহ), etc.

Feminine Gender:
যে noun বা pronoun নির্দেশ করে যে কোন প্রাণী স্ত্রী বা মেয়ে তাকে Feminine Gender বলে।

The noun or pronoun which indicates that a living being is masculine is called a Feminine Gender.

Example:

Mother (মাতা)
Daughter (কণ্যা)
Lioness (সিংহী), etc.

Neuter Gender:
যে noun কোন জড় বস্তুকে বোঝায় যার কোন পুরুষ বা স্ত্রী অবস্থা নেই তাকে Neuter Gender বলে।

The noun which indicates to any lifeless object which does not have any masculine or feminine form is called a Neuter Gender.

Example:

Furniture (আসবাব পত্র)
Book (বই)
Computer (কম্পিউটার), etc.

Common Gender:
যে noun বা pronoun কোন প্রাণীর পুরুষ বা স্ত্রী যেকোন অবস্থাকেই নির্দেশ করতে পারে তাকে Common Gender বলে।

The noun or pronoun which can indicate that a living being is either masculine or feminine is called a Common Gender.

Example:

They (তারা বা তাহারা)
Teacher (শিক্ষক)
Baby (শিশু),
Enemy (শত্রু) etc.

Gender পরিবর্তনের নিয়ম:
(Rules to change gender)

Rule 1:

কিছু Masculine noun-কে সম্পূর্ণ ভিন্ন শব্দ ব্যবহার করে Feminine gender করা হয়।

Some masculine noun is changed into feminine gender by using ‍a completely different word:

Masculine Feminine
Man Woman
Male Female
Husband Wife
Father Mother
Brother Sister
Dog   Bitch
Uncle  Aunt
Sir Madam
Tailor Seamstress
Bull Cow
Fox    Vixen
Monk Nun

Rule 2:

কিছু Masculine noun-এর শেষে “ess” যোগ করে Feminine gender করা হয়।

Some masculine noun is changed into feminine gender by adding “ess” at its end:

Masculine Feminine
Lion Lioness
Poet Poetess
Author Authoress
Host Hostess
Jew Jewess
Manager Manageress
Priest Priestess
Steward Stewardess
Baron   Baroness
Count   Countess
Peer Peeress
Heir Heiress

Rule 3:

কিছু Masculine noun-এর শেষের vowel তুলে সে স্থানে “ess” যোগ করে Feminine gender করা হয়।

Some masculine noun is changed into feminine gender by removing the vowel of its end and adding “ess” at that place:

Masculine Feminine
Tiger Tigress
Director Directress
Instructor Instructress
Actor  Actress
Hunter Huntress
Songster Songstress
Conductor  Conductress
Benefactor Benefactress
Rule 4:

কিছু Masculine noun-এর শেষে একটু ব্যতিক্রমীভিাবে “ess” যোগ করে Feminine gender করা হয়।

Some masculine noun is changed into feminine gender by adding “ess” at its end in an exceptional way. Such as:

Masculine Feminine
Master Mistress
Murderer Murderess
Emperor Empress
Abbot Abbess
Mister Miss
Duke Duchess

Rule 5:

কিছু Masculine noun-কে Feminine gender করা হয় এর শেষে a, ine এবং ix যোগ করে।

Some masculine noun is changed into feminine gender by adding a, ine and ix at its end:

Masculine Feminine
Sultan Sultana
Hero    Heroine
Prosecutor Prosecutrix
Proprietor Proprietrix
Don  Dona
Signor Signora

Rule 6:

Compound noun-এর পুরুষবোধক অংশকে Feminine করে এর gender পরিবর্তন করা হয়।

A compound noun’s masculine part is made feminine to change the gender:

Masculine Feminine
Son-in-law  Daughter-in-law
Mankind   Womankind
Boy-baby Girl-baby
Billy-goat  Nanny-goat
Bull-calf     Cow-calf
Male-child   Female-child

Rule 7:

Compound noun-এর দ্বিতীয় noun-টিকে Feminine করে এর gender পরিবর্তন করা হয়।

A compound noun’s second noun is made feminine to change the gender. Such as:

Masculine Feminine
Gentleman Gentlewoman
Landlord Landlady
Great-uncle Great-aunt
Step-brother Step-sister
Peacock Peahen
Fisherman Fisherwoman

Rule 8:

প্রাকৃতিক কিছু সত্ত্বাকে শক্তির প্রতীক হিসেবে বিবেচনা করে তাদেরকে masculine হিসেবে গণ্য করা হয়।
 Some natural entities are considered as masculine as being signs of power. Such as thunder, summer, death, sun, etc.

আবার প্রাকৃতিক কিছু সত্ত্বাকে সৌন্দর্য্য বা কোমলতার প্রতীক হিসেবে বিবেচনা করে feminine হিসেবে গণ্য করা হয়।
Again some natural entities are considered as feminine as being signs of beauty or mildness. Such as night, moon, hope, peace, etc.

জাহাজ, দেশ, রেলগাড়ী প্রভৃতিকে সবসময় feminine হিসেবে গণ্য করা হয়।
Ship, country, train, etc are always considered as feminine genders.

Such as We have some duty towards our country as we are blessed with her natural resources.

Rule 9:

কিছু noun সবসময় feminine হিসেবে গণ্য করা হয়।

Some nouns are always considered as feminine. Such as serin, shrew, virgin, nurse, etc.

Rule 10:

কিছু noun সবসময় masculine হিসেবে ব্যবহৃত হয়।

Some nouns are always used as masculine. Such as judge, person, chairman, captain, etc.

Close test with Parts of speech

Close test with Parts of
speech
With clues:

1. Article এর পর gap থাকলে উক্ত
gap এর জাগায় adjective বসে।
যেমনঃ There lived a ------- king
in India. (wise, kind, famous, great)
2. Article এর পর adjective
থাকলে এবং এর পর gap
তারপর noun থাকলে উক্ত gap
এর স্থানে past participle বা
present participle বসে। যেমনঃ I
saw a nice ------ sari at New
market. (coloured) I have beautiful
------- picture hung on the wall.
(painted)
3. কোন sentence এ preposition এর
পরে gap থাকলে এবং gap এর
পরে noun থাকলে ঐ gap এ ing
যুক্ত verb বসবে।
যেমনঃ I am interested in ------
music. (listening)
The children are fond of sweets.
(eating)
4. Be verb এর পর gap
থাকলে এবং তারপর
prepositional phrase থাকলে এ
gap এর জায়গায় adjective বসে।
যেমনঃ Mr. Rahul is ----- at
English.(good)
They are ------ of snake. (afraid)
5. Look, seem, grow, taste, remain,
sound, appear, turn, become, heap
প্রভৃতি verb এর পর gap
থাকলে সাধারনত adjective
বসে। যেমনঃ The baby looks
------. (nice, pritty, beautiful, smart,
gloomy, glad, grave, attractive, ugly)
6. Object বিহিন verb
থাকলে এবং তারপরে gap
থাকলে উক্ত gap এ noun/
adjective/adverb বসতে পারে ।
যেমনঃ We learn ------ (English)
He runs ------ (fast)
She learns ----- (swimming)
He reads ------- (perfectly)
7. Be Verb এরপরে gap
থাকলে এবং তারপরে
adjective থাকলে gap এর স্থলে
adverb বসে।
যেমনঃMy father’s idea was
------ right. (fully, totally,
absolutely, undoubtedly,
certainly)
8. Definite article এরপর gap
থাকলে এবং তারপরে Noun
থাকলে gap এর স্থলে Adjective
এর superlative form বসে।
যেমনঃ Mr. Rahul is the ------
man in the locality. (wisest,
richest, strongest, best, tallest)
9. help, mind, feel, alike, worth, object
to, confess to, used to, with a view
to, look forward to প্রভৃতির পর
gap থাকলে suitable verb
এনে তার সঙ্গে ing যোগ
করতে হয়।
যেমনঃ I can’t help ---- my
sister’s house. (going)
10. Sentence এর প্রথমে subject
না থেকে gap থ
াকলে এবং পরে subject + মূল
verb থাকলে প্রথমে suitable
verb এর সঙ্গে ing যুক্ত হবে।
যেমনঃ -----in the High court,
Mr. Rahul is happy. (Practicing)
11. One of the, many of the , most of
the প্রভৃতির পর gap
থাকলেউক্ত gap এর জাগায়
Noun এর plural form বসে।
যেমনঃ Rahul is one of the
brilliant ----- of the school.
(students)
Many of the ------ are playing in
the field. (boys)
12. Sentence এর শুরুতে শুধুমাত্র Most
of the থাকলে এবং এরপর gap
থাকলে উক্ত gap এরপর
countable noun এর plural form
বসে।
যেমনঃ Most of the ------ were
present in the class. (boys)
Most of the ------ he remains busy.
(time)
13. Have, has, had এবং মূল Verb
এরপরে gap থাকলে উক্ত gap এ
সাধারনত Noun,Object
হিসেবে বসে।
যেমনঃ He has a ----------.
(problem)
Souravi has ------- of mind.
(presence)
14. Fill in the gap Not only ------ but
also এর ব্যবহার যেমনঃ He
is------- honest but --------- kind.
(not only, also) Not only my
father ------- I ------ supported the
idea. (but, also)
NB. এ ক্ষেত্রে subject ভিন্ন
হলে Not only word পরে বসে।
Not only ছাড়াও অন্যান্য co-
relatives গুলো Fill in the gap এ
ব্যবহৃত হয়। যেমনঃ either---or,
neither--- nor, Both ---and, too ----
to, So ----- that, No sooner---- than,
so---as, such---as, hardly --- when.
15. Gap এর আগে Adjective
এবং পরে Noun থাকলে উক্ত
gap এ সাধারনত preposition
বসে। যেমনঃ Rahul is good
------- administration. (in)
16. Gap এর আগে মূল verb এবং gap
এর পরে Article/ Noun Phrase
বসে। (Article+ Adverb /
Adjective + Noun) থাকলে উক্ত
Gap এ preposition বসে।
যেমনঃ She is ----- good
position.(in)
Pallabi is ----- good health. (in)
17. Sentence এর শুরুতেই Gap
এবং ডানে Noun Phrase/
Article অর্থাৎ Article + Adverb/
Adjective + Noun থাকলে Gap এ
Preposition বসে।
যেমনঃ ------- a poorest
condition ------- a man. (in, with)
18. Gap এর বাম দিকে full
sentence এবং ডান দিকে full
sentence থাকলে মাঝে
conjunction বসে। যেমনঃ I
went to Barishal ------ my friends
meet me. (and)
19. Sentence এর শুরুতেই Gap
এবং তারপর Noun Phrase/
Article. যেমনঃ Article +
Adverb/ Adjective + Noun
থাকলে Gap এ preposition
ব্যবহৃত হয়।যেমনঃ
A poorest condition ----- man. (in/
with)
20. Gap এর বাম দিকে পূর্ণ
Sentence এবং ডান দিকেও
যদি পূর্ণ Sentence
থাকে তবে তার মাঝে
Conjunction ব্যবহৃত হয়। যেমনঃ
I went to Barishal -------- my
friend met me. (and)
21. Gap এর ডানে বা বামে noun
থাকলে উক্ত gap এ conjunction
হবে। যেমনঃ
Rahul------- Rumpa took the decision
last. (and)
22. দুটি clause এর মাঝখানে gap
থাকলে উক্ত gap এ conjunction
বসে । যেমনঃ
He has well done the job ----- got
the reward. (and)
23. Subject singular হলে verb
singular হবে। যেমনঃ
The --------- of his eyes ------ blue.
(colour, is)
The --------- on the table ----- red.
(books, are)
24. Subject third person singular
tense এর হলে verb এর শেষে s/
es যোগ করতে হয়। যেমনঃ
Karim -------- to school. (goes)
25. For /since এর পর সময় উল্লেখ
থাকলে Present perfect
continuous tense হয়। যেমনঃ
He has been --------- since
morning. (reading)
26. Am, is, are, was, were, has been,
have been, will be এর পরে verb
এর -ing form হয়। যেমনঃ
They are ------ the job. (doing)
He has been ---------here for six
months. (living)
27. Sentence এ am, is , are, was, were
থাকলে Sentence এর অর্থ
অনুসারে verb এর present
participle / Adjective
বসতে পারে। যেমনঃ
She is -------- to live in a small
family. (unhappy)
28. Am, is, are, was, were এর পর Gap
এ Past participle হবে যদি Gap
এর পরে by থাকে । যেমনঃ
The letters were ------- by her was
lost yesterday. (written)
29. Am, is, are, was, were এর পর Gap
এ Noun হবে যদি Gap এর আগে
Article থাকে ।
যেমনঃ Mr. Rajib was a
--------. (farmer)
30. In, on, of, for, from, by, without
ইত্যাদির পরে verb এর সাথে
ing হয়। যেমনঃ
She is skill in ----------- English.
(speaking)
31. Being,/ been/ to be/ having এর পর
মুল verb এর Past participle হয়।
যেমনঃ
Having --------- the work, he left
the office.
32. Have, has, had এবং মূল verb এর
পরে gap থাকলে উক্ত Gap এ
Noun , Object হিসেবে বসে।
যেমনঃ Rahul has --------- . (some
qualities)
33. Subject + Verb + Object এর পরে
Gap থাকলে উক্ত Gap এ
Adjective বসে । যেমনঃ
She loves me ---------. (sincerely)
34. Subject + Verb + Object এর
পরে আরেকটি Noun Object
হিসেবে বসে। যেমনঃ
She sent me --------- . (flowers)
35. প্রথমে subject না থেকে verb
থাকলে এবং পরে Subject +
মুল verb থাকলে প্রথম verb এর
সাথে -ing যুক্ত হয়। যেমনঃ
Rahul can't ride a bicycle-------
hard from the beginning.
(practicing)
36. প্রথমে subject + শূন্যস্থান
থাকলে + পরে মূল verb
থাকলে শূন্য স্থানে verb এর
সাথে ing যুক্ত হবে। যেমনঃ
The people, -------- in the midst of
poverty are the worst victims of
the natural disasters. (living)
37. Possessive এর পরে সব সময় Noun
বসে।
My father, their mother, our
friend , his book.
38. To এর পর verb এর present
form হয়। ব্যাতিক্রম ing ও হয়
যেমনঃ view to/ look forward
to/ get used to/ prefer to/
accustomed to/ be used to
ইত্যাদি । He used to living in
cold climate.
39. Noun এর পূর্বে সর্বদা Adjective
বসে। যেমনঃ She is a --------
girl. (beautiful)
40. Noun সব সময় subject ও object
হিসেবে বসে। যেমনঃ The
book is on the table.
41. কিছু কিছু ক্ষেত্রে
Preposition (with, for, by) এর
পরে বসে । যেমনঃ
I did with --------- . (confidence)
42. (a) The এর পরে সবসময় Noun
বসে। (b) Subject - এ
কয়েকটি শব্দ থাকলে of এর দুই
পার্শ্বে Noun বসে । যেমনঃ
The ----- of his ----- is sure.
(possibility, success)
43. Feel, become, get, look এর
পরে সবসময় Adjective যেমনঃ
The people look--------- (gainful)
44. Get, had এর পর Object + Verb
থাকলে Verb টি Past
participle হবে ।
যেমনঃ I got the work ------ by
him. (done)
45. কোন শব্দ পরিবর্তনের সময় দুই
পাশে যদি Preposition
থাকে তবে মাঝের টি Noun
হবে। যেমনঃ (in condition
with, in turns of)
I have done it in ------ of my
friend. (favour)
46. Kept / started ইত্যাদির পর verb
এর ing form হয়। যেমনঃ He kept
-------- (writing)
47. Subject + Verb এর পরে object এর
প্রয়োজন
না থাকলে শূন্যস্থানে
adverb বসে।
যেমনঃ He came -------
(hurriedly)
48. Tomorrow, the next day, latter
ইত্যাদি থাকলে Future
Indefinite tense হয়।
যেমনঃ The next day -----------
holiday. (will be)
49. Verb এর সাথে ing যুক্ত হয়ে
noun হলে তা sentence এর
subject বা Object হতে পারে।
------- is a good exercise.
(Swimming)
50. Adjective এর পূর্বে the থাকলে
verb টি plural হয়। যেমনঃ The
pious ------- happy. (are)
51. Phrasal verb এর শেষের
preposition sentence এ
থাকে না সে ক্ষেত্রে
উপযুক্ত preposition বসিয়ে
sentence পূর্ণ করতে হয়। যেমনঃ
I am looking -------- them. (for)।

টেট /Tet/সাইকোলজি



           *উত্তরপত্র* 

✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍
১. শিখনের মূল বৈশিষ্ট হল  ...

Select one:
a. সঠিক দক্ষতার প্রয়োজন হয় 
b. দৈহিক পরিমন ঘটায় 
c. মানুষের আচরণের পরিবর্তন ঘটায়  ✅
d. কোনটি নয় 


২.মনোসামাজিক বিকাশ তত্বের প্রবক্তা কে ? 

Select one:
a. এরিকসন  ✅
b. কোহেলবার্গ 
c. ফ্রয়েড 
d. গিবস 

৩.প্রাথমিক স্কুলের শিক্ষকদের নিম্নের কোনটি প্রয়োজন ? 

Select one:
a. কোনটি নয় 
b. সঠিক ডিগ্রি 
c. শিক্ষক - শিখন ডিগ্রি ✅ 
d. ধৈর্য 

৪.  কোনো শিশুর বুদ্ধাঙ্ক ১০৫ , তাকে কোন শ্রেণীতে অন্তর্ভুক্ত করা হবে ? 

Select one:
a. সাধারণ বুদ্ধি  ✅
b. গড় বুদ্ধি থেকে একটু বেশি 
c. শ্রেষ্ঠ বুদ্ধি 
d. কম বুদ্ধি 


৫. একজন শিক্ষক তার শিক্ষক জীবনে সবচেয়ে বেশি শিখতে পারেন কার কাছ থেকে ? 

Select one:
a. বই 
b. স্কুলের বই 
c. ছাত্র ছাত্রী  ✅
d. প্রধান শিক্ষক 


৬. শিশুরা কেন তাদের মনের ভাব ঠিকমতো প্রকাশ করতে অক্ষম।এর প্রাথমিক কারণ কি ? 

Select one:
a. জ্ঞানের অভাব 
b. ভাবনার অভাব 
c. অভিজ্ঞাতার অভাব 
d. শব্দভাণ্ডারের শূন্যতা  ✅

৭.  কে বলেছেন মনোবিজ্ঞান হল আত্মা সম্পর্কিত বিজ্ঞান ? 

Select one:
a. অ্যারিস্টলল
b.সবাই ✅
c.প্লেটো
d. মাহে 


৮. প্রতিভাবান শিশুদের চিহ্নিত করার উপায় কি ?

Select one:
a. এরা বেশি বয়েসের ছেলেদের সঙ্গে বন্ধুত্ব করতে উৎসাহী হয় 
b. এরা মায়ের অনুগত হয় 
c. এরা  কম কথা বলে  ✅
d. এরা  হা করেও চেয়ে থাকে


৯.  পাঠক্রম প্রস্তুত করার কয়েকটি ধাপ নিচে দেওয়া আছে।  একজন শিক্ষক বিজ্ঞান সম্মতভাবে এই গুলি কি ভাবে সাজিয়ে নেবেন ? 

Select one:
a. বিষয় বস্তু গুলিকে কঠিনের ক্রম অনুসারে সাজাবেন  ✅
b. পাঠক্রমের অন্তরগত বিষয়গুলি পড়াশোনার উদ্দেশ্য স্থির করা 
c. কয়টি বস্তুর সমাহারে পাঠক্রম তৈরী হবে সেটি ঠিক করা 
d. সবগুলি 


১০. পাঠ্যক্রম এবং পাঠ্যসূচি কিভাবে  নির্ধারিত হয় ? 

Select one:
a. শিক্ষাপর্ষদ কাউন্সিলের উদ্যোগে অভিজ্ঞ ব্যক্তিদের সহযোগিতায়  ✅
b. কোনটি নয় 
c. সমাজ ও অভিভাবকের উদ্দোগ্যে 
d. শিক্ষার্থীদের মতামত নিয়ে।


১১.  নৈতিক বিকাশের তত্বের প্রবক্তা কে ? 

Select one:
a. পিয়াজেঁ 
b. গিবস 
c. এস কোহেলবার্গ  ✅
d. লিকারম্যান 


১২.  মনোবিদ্যার বিভিন্ন প্রয়োগমূলক দিক কোনগুলি ? 

Select one:
a. শিশু মনবিদ্যা 
b. সমাজ মনোবিদ্যা 
c. সবগুলি  ✅
d. শিক্ষা মনোবিদ্যা ।



১৩.  মনঃসমীক্ষনবাদের প্রবক্তা কে ? 

Select one:
a. ফ্রয়েড ✅
b. প্যাভলভ 
c. ওয়াটসন  
d. টিচেনার 


১৪. কিন্ডারগার্টেন পদ্ধতিতে শিখায় প্রথম থেকেই শিশুদের কিভাবে দেখা হয় ? 

Select one:
a. বুদ্ধিমত্তাযুক্ত 
b. প্রক্ষোভযুক্ত 
c. কোনটি নয় 
d. সবরকম প্রেষণা যুক্ত  ✅


১৫.  গুনগত শিক্ষা বলতে কি বোঝায় ? 

Select one:
a. সবগুলি  ✅
b. বিদ্যালয়ে সুসংহত পরিকাঠামো থাকবে 
c. বিদ্যালয়ে প্রয়োজনমাফিক লোকবল, শিক্ষক ও প্রধান শিক্ষক থাকবে 
d. শিক্ষার্থীদের সফলতা ।


১৬.  শিশুরা যখন খেলায় আকৃষ্ঠ হয় তা থেকে কি বোঝা যায় ? 
Select one:
a. তারা খুশিতে আছে 
b. তাদের সৃজনশীল দৃষ্টি ভঙ্গি আছে  ✅
c. তারা উচ্ছলতা পূর্ন 
d. তারা জ্ঞানী 


১৭.  কোনো প্রক্রিয়ার বিপরীতটা বুঝতে পারে না।  শিশুরা হয়তো শিখেছে ২+২=৪ , কিন্তু ৪-২=২ বুঝতে পারে না।  পিঁয়াজের মোতে জ্ঞান বিকাশের এটি কোন  স্তর ? 

Select one:
a. সংবেদনশীলতার স্তর 
b. প্রাক সক্রিয়াত্রা স্তর  ✅
c. কোনটি নয় 
d. যৌক্তিক স্তর ।



১৮.  মনের তথ্য সংরক্ষণ নির্ভর করে - 

Select one:
a. অর্থপূর্ণ বিষয় বস্তুর উপর  ✅
b.কোনটি নয়।
c. শিখনের ওপর 
d. বিচ্ছিন্নতার প্রকৃতির ওপর



১৯.  IMF এর পুরো নাম নিম্নের কোনটি ? 

Select one:
a. Indian Monitory Fund  
b. International Montessori Foundation  ✅
c. Indian Montessori Foundation 
d. None 

২০. কার মতে মনোবিজ্ঞান হল প্রাণী বা জীবের বিজ্ঞান বলে গণ্য করা হয় ?

Select one:
a. হফডিং 
b. এঞ্জেলো 
c. ওয়াটসন  
d. ম্যাকডুগাল✅।

West Bengal GK পশ্চিম বঙ্গ জিকে Part -03

  * পশ্চিম বঙ্গের প্রথম রাজ্যপালের নাম কি? # রাজাগোপালাচারী চক্রবর্তী। * পশ্চিম বঙ্গের প্রথম মহিলা রাজ্যপালের নাম কি? # শ্রীমতী পদ্মাজা নাইড...